scorecardresearch
 
ইউটিলিটি

Share Market Expert: ৫ মিনিটেই হয়ে যান শেয়ারবাজার এক্সপার্ট, কীভাবে?

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk one
  • 1/10

বেশিরভাগ রিটেলার বা মানুষ অন্যের কথা শুনে শেয়ার মার্কেটে বিনিয়োগ করেন। কেউ যদি তাঁকে বলেন, এই শেয়ার ভাল রিটার্ন দিতে পারে, তা হলে তিনি কিছু না দেখেই সেখানে টাকা খাটান। তবে আপনি কি কখনও এটা জানার চেষ্টা করেছেন, যে সংস্থায় আপনি টাকা লগ্নি করতে যাচ্ছেন, তার কী ব্যবসা রয়েছে?

আরও পড়ুন: দেখা দিলেন শাহরুখ খান, আরিয়ান জামিন পাওয়ার পর এই প্রথম

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk two
  • 2/10

আসলে রিটেল বিনিয়োগকারী ভবিষ্যতের কথা ভেবে শেয়ার বাজারে বিনিয়োগ করে। কারণ তাদের ভাবনায় থাকে লং টার্ম। তবে এর পরও বেশিরভাগ রিটেল বিনিয়োগকারী অনেক দিন বিনিয়োগ করার পরও ভাল রিটার্ন পান না। 

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk three
  • 3/10

এর একটাই কারণ। আর সেটা হল ঠিক করে স্টক বাছাই না করতে পারা।

আরও পড়ুন: দুয়ারে COVID ভ্যাকসিন সার্টিফিকেট, এই নম্বরে হোয়াটসঅ্য়াপ করলেই

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk four
  • 4/10

আর তাই অন্য কেউ বলার আগে আপনি নিজে একবার চেষ্টা করে দেখুন। খুব সহজে স্টকের ব্য়াপারে জানার কিছু উপায় আছে। ভাল স্টকে বিনিয়োগ করলে শর্ট টার্মে বাজার ওপর-নীচ হলে আপনার পোর্টফোলিওতে ক্ষতি দেখাতে পারে। তবে লং টার্মে সব সময় ভাল স্টক রিটার্ন দেওয়ার ক্ষমতা রাখে। 

আরও পড়ুন: বাঁদরদের জন্য গাছ লাগানো বিশেষ ব্রিজ, আরামে করবে রাস্তা পার

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk five
  • 5/10

আপনি ভাবতে পারেন, স্টক বাছাই কি খুব সবজ কাজ? এর জবাব হল, হ্য়াঁ, খুবই সহজ। আপনি ৫ মিনিটে ভাল স্টকের খোঁজ করতে পারবেন। এর জন্য আপনাকে কোম্পানির কাজ নিয়ে খোঁজ করতে হবে। যেখানে টাকা খাটাতে চাইছেন, সেখানকার কারবার ভাল হওয়া দরকার। এটাই একমাত্র গুরুত্বপূর্ণ ব্যাপার। আর এর ভিত্তিতে আপনি বেশি সময় শেয়ার থেকে ভাল রিটার্ন পেতে পারেন।

আরও পড়ুন: নলেন গুড় হুড়মুড়িয়ে ওজন কমিয়ে দেয়? বিশেষজ্ঞরা বলছেন...

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk six
  • 6/10

আসুন সে ব্য়াপারে জেনে নিই। খুব সহজে আপনি কারবারের মৌলিক বিশ্লেষণ করতে পারেন। কোম্পানি ছোট হোক বা বড়, আপনি কয়েক মিনিটে সে ব্যাপারে জানতে পারবেন। তবে বড় কোম্পানিতে লগ্নি করা একটু কম ঝুঁকির।

 

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk seven
  • 7/10

সবার আগে কোম্পানির রেভেনিউ দেখুন। সারা বছরে সংস্থা কত টাকা রেভেনিউ আয করে, তা দেখুন। যদি প্রতি বছর কোম্পানির মোট রেভেনিউ বাড়তে থাকে, তাহলে এটা ধরে নেওয়া যেতে পারে, সেটি নিজের ব্যবসা বাড়াচ্ছে। 

 

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk eight
  • 8/10

এরপর কোম্পানির নিট আয়ের দিকে নজর দিন। যদি লাগাতার কোম্পানির নিট আয় বাড়তে থাকে, তা হলে বোঝা যাবে কোম্পানি নিজের সব খরচ কেটে মুনাফায় চলছে। যদি বড়সড় রেভেনিউয়ের পরও কোম্পানির আমদানি না বাড়ে, তা হলে সেখানে লগ্নি করার আগে আরও একবার ভাবুন। 

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk nine
  • 9/10

যেখানে লগ্নি করবেন বলে ভেবেছেন, সেখানকার সম্পত্তির ব্য়াপারে খোঁজ নিন। যদি বছরের পর বছর ধরে কোম্পানির সম্পত্তি বাড়তে থাকে, তার মানে সেই সংস্থা কারবার আরও বাড়াচ্ছে। এরপর দেখুন তাদের ওপর কত টাকার দেনা রয়েছে। যদি মোট সম্পত্তি মোট দেনার থেকে বেশি, তা হলে এটা বলা যেতে পারে, সঙ্কটের সময় সংস্থা নিজের সম্পত্তি বেচে বিনিয়োগকারীর টাকা মেটাতে পারবে। তাই সব সময় দেনার থেকে সম্পত্তি বেশি থাকা দরকার। দেনায় ডুবে থাকা সংস্থায় কখনই বিনিয়োগ করবেন না।

Investment in Share Market analyse business of the company net profit revenue income assets abk স্টক
  • 10/10

কোম্পানির কাছে নগদ কত আছে, দেখতে হবে সেটা। কোম্পানির কাছে ক্যাশ ফ্লো ভাল রয়েছে, আর প্রতি বছর তা বাড়ছে, তা হলে ভাল সঙ্কেত। এর মানে হল কোম্পানি সব খরচের পর নগদ বাঁচাচ্ছে। যা কোম্পানি যখন খুশি অন্য কোনও কাজে লাগাতে পারে। তবে যদি কোম্পানির কাছে ফ্রি ক্য়াশ ফ্লো না থাকে, বা নেগেটিভে থাকে, তা হলে সেখানে টাকা খাটানোর আগে ভাবতে হবে। সেখানে লগ্নি না করাই ভাল। আপনি tickertape,in থেকে অনেক তথ্য পেতে পারেন। এর পাশাপাশি স্টকের ব্যাপারে আরও তথ্য পাওয়া যেতে পারে। স্টকে বিনিয়োগ করার আগে বাজার বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে নেওয়া দরকার।

আরও পড়ুন: সরকারি বাসে ২০ তাজা বোমা, একটু এদিক-ওদিক হলেই...