scorecardresearch
 

Dhanteras 2024 Date- Timing: কবে পড়েছে এবছরের ধনতেরাস? জানুন পুজো ও কেনাকাটার শুভ সময়

Dhanteras 2024 Date & Shubh Muhurat: কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে হয় ধনতেরাস। দীপাবলির ঠিক দু'দিন আগে, ধন ত্রয়োদশী কিংবা ধন্বন্তরি জয়ন্তীই সংক্ষেপে বলা হয় ধনতেরাস। 

Advertisement
ধনতেরাস ধনতেরাস

চলছে উৎসবের মরসুম। অক্টোব্র মাসেই কালী পুজো বা দীপাবলি। আর তার ঠিক আগেই হিন্দুদের আরও এক উৎসব -ধনতেরাস। কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে হয় ধনতেরাস। দীপাবলির ঠিক দু'দিন আগে, ধন ত্রয়োদশী কিংবা ধন্বন্তরি জয়ন্তীই সংক্ষেপে বলা হয় ধনতেরাস। 

এই উৎসব দিয়েই আসলে সূচনা হয় প্রায় ৫ দিন ব্যাপী দীপাবলির উদযাপনের। বিশ্বাস করা হয় যে, এদিন আয়ুর্বেদিক ওষুধের জনক ধন্বন্তরী দেব সমুদ্র মন্থন করে, অমৃত নিয়ে আবির্ভূত হন। ধনতেরাসে সোনা, রুপো এবং যে কোনও ধাতুর পাত্র কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

ধনতেরাস ২০২৪ কবে? (Dhanteras 2024 Date)

এবছর ধনতেরাস পড়েছে ২৯ অক্টোবর, মঙ্গলবার। 

ধনতেরাসের ত্রয়োদশী তিথি (Dhanteras 2024 Troyodoshi Tithi) 

২৯ অক্টোবর সকাল ১০/৫৬/৭ মিনিট থেকে ৩০ অক্টোবর বেলা ১২/৫৯/৪২ মিনিট অবধি থাকে ত্রয়োদশী তিথি।

 ধনতেরাসে পুজো শুভ মুহুর্ত (Dhanteras 2024 Puja Timing) 

২৯ অক্টোবর সন্ধ্যা ০৬:৩১ থেকে রাত ০৮:১৩ পর্যন্ত, মোট ১ ঘণ্টা ৪১ মিনিট থাকবে ধনতেরাসে পুজো শুভ মুহুর্ত। 

 ধনতেরাসে কেনাকাটার শুভ মুহুর্ত (Dhanteras 2024 Auspicious Time For Shopping) 

  ধনতেরাসে কেনাকাটার শুভ সময় সন্ধ্যা ০৫:৫৭ থেকে ০৭:৩৩ মিনিট অবধি। 

গোটা দেশের হিন্দুরা এই উৎসবকে অত্যন্ত শুভ বলে মনে করে। যে কোনও কাজ সম্পন্ন করার জন্য এদিন অত্যন্ত শুভ বলে মনে করা হয়। ধনতেরাসে লক্ষ্মী- গণেশ পুজো করা হয়। বিশ্বাস করা হয় যে, এদিন সোনা -রুপো বা ধাতু কিনলে পরিবারে সুখ- সমৃদ্ধি ঘটে। 

ধনতেরাস উৎসব প্রধানত অবাঙালিদের উৎসব হলেও, বিগত কয়েক বছর ধরে বাঙালিরা এই উৎসবকে আপন করে নিয়েছে। বিভিন্ন দোকানে উপচে পড়ে নানা ধাতু,গয়না,বাসনপত্র কেনার জন্য। দোকানে দোকানে দেওয়া হয় বিশেষ ছাড়। এমনকী অনলাইন শপিং পোর্টালগুলিতেও থাকে নজরকাড়া অফার। তবে শুধু দোকান নয়, অনেকে বাড়িতেও পুজো করেন।  
 

Advertisement

Advertisement