scorecardresearch
 

Good Friday 2024: গুড ফ্রাইডেতেই ক্রুশবিদ্ধ হন প্রভু যিশু? জানুন এবছর কবে পড়েছে এই বিশেষ দিন

Good Friday- Jesus Christ: খ্রিস্টান বিশ্বাস অনুসারে, যিশুকে গুড ফ্রাইডেতেই ক্রুশবিদ্ধ করা হয়েছিল এবং এর তিন দিন পরে তিনি আবার জেগে ওঠেন - যাকে 'ইস্টার' হিসাবে উদযাপন করা হয়।

Advertisement
প্রভু যিশু প্রভু যিশু

বিশ্বব্যাপী খ্রিস্টান ধর্মাবলম্বীরা (Christian) অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে গুড ফ্রাইডে (Good Friday) উদযাপন করেন। ঈশ্বর পুত্রকে ক্রুশবিদ্ধ করা ও কবর দেওয়া হয়েছিল এদিন। খ্রিস্টান বিশ্বাস অনুসারে, যিশুকে (Jesus) গুড ফ্রাইডেতেই ক্রুশবিদ্ধ করা হয়েছিল এবং এর তিন দিন পরে তিনি আবার জেগে ওঠেন - যাকে 'ইস্টার' (Easter) হিসাবে উদযাপন করা হয়।

এটি পবিত্র সপ্তাহে ইস্টার রবিবারের পূর্ববর্তী শুক্রবারে প্যাস্কাল ট্রিডামের অংশ হিসাবে পালন করা হয় এবং ইহুদিদের নিস্তারপর্বের সঙ্গে মিলিত হতে পারে। গুড ফ্রাইডে 'হোলি ফ্রাইডে' (Holy Friday), গ্রেট ফ্রাইডে (Great Friday), ব্ল্যাক ফ্রাইডে (Black Friday) বা ইস্টার ফ্রাইডে (Easter Friday) নামেও পরিচিত। গুড ফ্রাইডে-র 'গুড' শব্দটির অর্থ পবিত্র। বিশ্বের অনেক জায়গায় গুড ফ্রাইডেতে ঘোষিত সরকারী ছুটি।  

গুড ফ্রাইডে ২০২৪ তারিখ

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে,গুড ফ্রাইডের তারিখ প্রতি বছর পরিবর্তিত হয়। এই বছর, গুড ফ্রাইডে ২৯ মার্চ পালন করা হচ্ছে এবং ইস্টার সানডে আগামী রবিবার অর্থাৎ ৩১ মার্চ পালিত হবে। খারাপের দমন হয়ে ভাল কিছু হওয়াই গুড ফ্রাইডে-র আসল অর্থ। 

গুড ফ্রাইডে-র প্রতীক

ক্রস হল গুড ফ্রাইডে-র অন্যতম গুরুত্বপূর্ণ প্রতীক যা যীশু কিভাবে মারা গিয়েছিলেন তা উপস্থাপন করে। এগুলি ছাড়াও গুড ফ্রাইডের অন্যান্য প্রতীকগুলির মধ্যে শোক প্রকাশ করার জন্য অনেকে ক্রস, ছবি এবং মূর্তিগুলিকে কালো কাপড় ঢেকে দেন।  

গুড ফ্রাইডে-র রীতি 

এদিন, যীশু খ্রীষ্টকে ক্রুশে বদ্ধ করা হয়েছিল এবং ক্রুশের সঙ্গে শক্ত করে আটকে রাখা হয়েছিল। সুতরাং, খ্রিস্টানরা আজকের দিনে তাদের দুঃখ এবং বেদনার প্রতীক হিসাবে কালো রঙের পোশাক পরেন। তারা সকলেই বিশেষ প্রার্থনা করেন। অনেকে এদিন উপবাস পালন করেন। গির্জায় সকলে একত্রিত হয়ে ঠিক দুপুর ৩টের সময়ে প্রার্থনা করেন,কারণ শোনা যায় প্রভু যীশু এই সময়ে মারা গিয়েছিলেন। 

Advertisement

জেরুজালেমে গুড ফ্রাইডে পালন 

জেরুজালেমে খ্রিস্টানরা যীশুর পায়ের ছাপ অনুসরণ করে যেখানে তাকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল সেই পথে হাঁটেন। তাদের মধ্যে অংশ অনেকেই যথাযথভাবে ওজন সহ্য করতে চেষ্টা করেন প্রভু যীশুর মতো পিঠে ক্রস বহন করতে। 

 

Advertisement