scorecardresearch
 

Saraswati Puja 2024 Date- Time: বিশেষ দিনে পড়েছে ২০২৪-এর সরস্বতী পুজো! জানুন দিনক্ষণ- পঞ্চমী তিথি

Saraswati Puja 2024: পুরাণ মতে, এই দিনে মা সরস্বতীর আরাধনা করলে মা লক্ষ্মী ও দেবী কালী উভয়ের আশীর্বাদ পাওয়া যায়। জানুন ২০২৪ সালের সরস্বতী পুজো কবে পড়েছে এবং পঞ্চমী তিথি কখন। 

Advertisement
সরস্বতী পুজোর দিনক্ষণ সরস্বতী পুজোর দিনক্ষণ

সারা বছর ধরে সকলে  অপেক্ষা করে থাকেন সরস্বতী পুজোর (Saraswati Puja)।  বিশেষত শিক্ষার্থীদের জন্যে সরস্বতী পুজো খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে। মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী (Vasant Panchami) বা সরস্বতী পুজো  হয়।

হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, এই দিনে মা সরস্বতীর অবতারণা হয়েছিলেন। তাই প্রতি বছর মাঘ শুক্লা মাসের পঞ্চমীতে, বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হয়। পুরাণ মতে, এই দিনে মা সরস্বতীর আরাধনা করলে মা লক্ষ্মী ও দেবী কালী উভয়ের আশীর্বাদ পাওয়া যায়। জানুন ২০২৪ সালের সরস্বতী পুজো কবে পড়েছে এবং পঞ্চমী তিথি কখন। 

সরস্বতী পুজো ২০২৪-এর তারিখ (Saraswati Puja 2024 Date)

আরও পড়ুন

২০২৪ সালের  ১৪ ফেব্রুয়ারি (বাংলায় ১ মাঘ ফাল্গুন), বুধবার সরস্বতী পুজো পড়েছে।  

সরস্বতী পুজো ২০২৪-এর পঞ্চমী তিথি (Saraswati Puja 2023 Panchami Tithi) 

১৩ ফেব্রুয়ারি রাত ঘ ৮।১৩ মিনিট থেকে রাত্রি ঘ ৬।৫ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।

সরস্বতী পুজোর পুষ্পাঞ্জলি মন্ত্র (Saraswati Puja 2023 Pushpanjali Mantra)

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগ-শোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

নমঃ সরস্বত্যৈ নমো নমঃ নিত্যং ভদ্রকাল্যৈ নমো নমঃ। বেদ- বেদাঙ্গ- বেদান্ত- বিদ্যাস্থানেভ্য এব চ।। এষ সচন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বত্যৈ নমঃ।।- এই মন্ত্রে তিনবার অঞ্জলি দেওয়ার নিয়ম রয়েছে। 

সরস্বতী পুজোর প্রণাম মন্ত্র (Saraswati Puja Pronam Mantra) 

নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমল-লোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাং দেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচরসারে,  কুচযুগশোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

Advertisement

পুজোর গুরুত্বপূর্ণ সামগ্রী (Saraswati Puja Samagri)

শ্রী পঞ্চমীর দিনি সকালেই সরস্বতী পুজো সম্পন্ন করা হয়। সাধারণত নিয়মে পুজো হলেও বেশ কয়েকটি সামগ্রির প্রয়োজন হয়। যেমন- আমের মুকুল, অভ্র- আবির, দোয়াত- খাগের কলম, পলাশ ফুল, বই ও বাদ্যযন্ত্রাদি। এছাড়াও বাসন্তী রঙের গাঁদা ফুল ও মালা প্রয়োজন হয়। 

প্রচলিত লোকাচার অনুযায়ী, সরস্বতী পুজো সম্পন্ন হওয়ার আগে পর্যন্ত কুল খেতে নেই। যদিও এর পেছনে রয়েছে আরও অনেক ব্যাখ্যা। তবে স্কুল- কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বাগদেবীর আরাধনার করার পরে অঞ্জলি দিয়ে ছাত্র-ছাত্রীরা কুল খাওয়ার রীতি বহুদিন ধরে।
 

Advertisement