scorecardresearch
 

Bhoot Chaturdashi 2022: ভূত চতুর্দশীতে শিবের পুজো করুন, সমস্ত ইচ্ছে পূরণ হবে

Bhoot Chaturdashi 2022: ভূত চতুর্দশীতে শিবের পুজো করুন, সমস্ত ইচ্ছে পূরণ হবে। এছাড়াও কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। নইলে হিতে বিপরীত হতে পারে। জেনে রাখুন...

Advertisement
ভূত চতুর্দশীতে শিবের পুজো করুন, সমস্ত ইচ্ছে পূরণ হবে ভূত চতুর্দশীতে শিবের পুজো করুন, সমস্ত ইচ্ছে পূরণ হবে
হাইলাইটস
  • ভূত চতুর্দশীতে শিবের পুজো করা খুব ভাল ফল দেয়
  • সমস্ত ইচ্ছে পূরণ করতে চাইলে মানতে হবে আরও কয়েকটি জিনিস
  • স্নান, খাওয়া, লাইফস্টাইলেও মানতে হবে কয়েকটি জিনিস

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীর দিন পালিত হয় ভূত চতুর্দশী। বহু জায়গায় এই দিনটি নরক চতুদর্শী বলেও প্রচার রয়েছে। এদিন আলো জ্বালিয়ে রাখার রীতি আছে। পাশাপাশি চৌদ্দ শাক খাওয়ার রীতি রয়েছে। একনজরে দেখে নেওয়া যাক চৌদ্দ শাক খাওয়ার দিনে ও চৌদ্দ প্রদীপ জ্বালানোর সঙ্গে কোন কোন কাজ করলে এদিনটি সৌভাগ্য নিয়ে আসে। 

আরও পড়ুনঃ দীপাবলিতে এভাবে লক্ষ্মীপুজো করলে আসে বৈভব-ধন-সম্পত্তি, জানুন নিয়ম

১. ভূত চতুর্দশীতে চৌদ্দ শাক

ভূত চতুর্দশীর দিন বাংলার ঘরে ঘরে চোদ্দ শাক খাওয়ার রীতি। এদিন চৌদ্দ শাক খাওয়ার পাশাপাশি চৌদ্দ প্রদীপ দেওয়ার রীতিও রয়েছে। মূলত, এমন দিনে ইষ্ট দেবতা ছাড়াও পূর্ব পুরুষকে স্মরণ করে প্রদীপ দেওয়ার রীতি প্রচলিত। বাড়িতে যেন যমের ছায়া না পড়ে আর অলক্ষ্মীর বাস না হয়, তার জন্যই এমন রীতি প্রচলিত। মনে করা হয় প্রকৃতির বিভিন্ন উপাদানে মিশে থাকে দেহ। আর সেই প্রকৃতির ১৪ টি শাককে এক এক একটি পুরুষের উদ্দেশে উৎসর্গ করে খাওয়ার রীতি পালিত হয়। শাস্ত্র মতে বলা হয়, এমন চতুর্দশী তিথিতে মা কালী নরকাসুরকে বধ করেছিলেন। সেই থেকে বহু জায়গায় এমন দিন নরক চতুর্দশী নামে পরিচিত।

২. শিব পুজো করুন

এদিন জ্যোতিষমতে শিবপুজো করলে ভাগ্য ফেরে। মনে করা হয় , ভূত চতুর্দশীর দিন যদি মহাদেবকে পুজো করা হয়, তাহলে নির্বাণ লাভ করা যায়। যা চাইবেন তাই এদিন পাওয়া যায়। মনে করা শিবপুজো করে পাপের প্রায়শ্চিত্ত করা যায় এদিন। ভূত চতুর্দশীর দিন যদি শিবের পুজো করা হয়,তাহলে নরক গমনের হাত থেকেও রক্ষা পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়।

৩. ভূত চতুর্দশীর স্নান

জ্যোতিষমতে, ভূত চতুর্দশীর দিন তেল, ফুল ও চন্দন মিশিয়ে একটি প্যাক বানিয়ে তা মেখে স্নান করলে বহু অশান্তি কেটে যায়। এদিন ইষ্টদেবতার উদ্দেশ্যে চালের গুঁড়ো, তিলের গুঁড়ো, ঘি ও চিনি দিয়ে পুজো করলে মনের ইচ্ছাও পূরণ হয় বলে দাবি করেন বহু জ্যোতিষবিদ। তিলের তেল যদি স্নানের আগে এই দিনে মেখে নেওয়া যায়, তারপর স্নান করা যায়, তাহলে তা খুবই সুফল দিতে পারে। এদিন স্নানের জলে তুলসী পাতা ফেলে দিলে তা কার্যকরী ফল দেবে বলে মনে করেন অনেকে।

Advertisement

৪. কোন রঙের পোশাক পরা উচিত?

ভূত চতুর্দশীর দিন কোনও মতেই কালো রঙের পোশাক পরতে নিষেধ করছেন শাস্ত্রজ্ঞরা। তাঁদের মতে এমন দিনে রঙিন পোশাক পরা উচিত।

আরও পড়ুনঃ দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না, কেন?

৫. ঘর পরিষ্কার রাখুন

এদিন ঘরে কোনও নোংরা রাখা উচিত নয়। ঘর রাখতে হবে ঝকঝকে, তকতকে। তবে সার্বিক সুফল মিলবে।

৬. ভাঙা বাসন সরিয়ে ফেলুন

বাড়িতে ভাঙা বাসন থাকলে তাও সরিয়ে ফেলা উচিত বলে পরামর্শ দেন অনেক জ্যোতিষবিদ। তাহলে সাফল্য আসে।

৭. দরজায় দুটি প্রদীপ জ্বালান 

জ্যোতিষমতে ঘরের বাইরে এই দিনে সদর দরজার কাছে দুটি মাটির প্রদীপ জ্বালিয়ে রাখলে তা ভাল ফল দেয়। যমের প্রতি প্রদীপ সমস্ত ধরনের সমস্যা থেকে মুক্তি দেওয়ার কাজ করে। ফলে বহু বাড়িতেই ভূত চতুর্দশীর রাতে যমের নামে প্রদীপ জ্বালানোর রীতি পালিত হয়। শাস্ত্র মতে মনে করা হয় এই কাজ করলে, তা শুভ ফল দেবে।
 

 

Advertisement