scorecardresearch
 

Dhanteras 2021: ধনতেরাসে সোনা-রুপো-ধাতু কেনা 'মাস্ট'? জানুন এই নিয়মের পৌরাণিক ব্যাখ্যা

Dhanteras 2021: ধনতেরাস উৎসব দিয়েই সূচনা হয় প্রায় ৫ দিন ব্যাপী দীপাবলির উদযাপনের। ধনতেরাসের তিথিতে সোনা, রুপো সব অন্যান্য ধাতু কেনা শুভ বলে মনে করা হয়। কিন্তু কেন এই চল?

Advertisement
ধনতেরাসে সোনা, রুপো ও অন্যান্য ধাতু কেনা শুভ বলে মনে করা হয় ধনতেরাসে সোনা, রুপো ও অন্যান্য ধাতু কেনা শুভ বলে মনে করা হয়
হাইলাইটস
  • ধনতেরাসে গৃহলক্ষীর আরাধনায় মেতে ওঠেন সকলে।
  • এই উৎসব দিয়েই আসলে সূচনা হয় প্রায় ৫ দিন ব্যাপী দীপাবলির উদযাপনের।
  • ধনতেরাসের শুভ লগ্নে বাড়িতে মূল্যবান ধাতু কেনা হয়।

Dhanteras 2021: সামনেই ধনতেরাস (Dhanteras)। কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে হয় ধনতেরাস। দীপাবলির (Deepawali) ঠিক দু'দিন আগে, ধনত্রয়োদশী কিংবা ধন্বন্তরি- ত্রয়োদশীই সংক্ষেপে ধনতেরাস। এই উৎসব দিয়েই আসলে সূচনা হয় প্রায় ৫ দিন ব্যাপী দীপাবলির উদযাপনের। ধনতেরাসে গৃহলক্ষীর আরাধনায় মেতে ওঠেন সকলে। ধনতেরাসের তিথিতে সোনা, রুপো সব অন্যান্য ধাতু কেনা শুভ বলে মনে করা হয়। কিন্তু কেন এই চল? আসুন জানা যাক... 

ধনতেরাসের শুভ লগ্নে বাড়িতে মূল্যবান ধাতু কেনা হয়। মনে করা হয় এর ফলে বাড়িতে আগমন হয় মা লক্ষ্মীর। ধনতেরাস নিয়ে প্রচলিত আছে নানা লোক কথা ও একাধিক পুরাণের (Mythology) গল্প।  

আরও পড়ুন:  ধনতেরাসে বিশেষ রাজযোগ! কেনাকাটা, বিনিয়োগে লাভ হবে ৩ গুণ

Dhanteras 2021 gold silver metals buying auspicious rituals - ধনতেরাস

ধনতেরাসের পৌরাণিক গল্প (Mythological Significance of Dhanteras)

* কোনও এক সময়ে দুর্বাসা মুনির অভিশাপে স্বর্গলোক হয় লক্ষ্মীহীন। দেবতারা লক্ষ্মী দেবীকে ধনতেরাসেই ফিরে পেয়েছিলেন রাক্ষসের সঙ্গে লড়াই করে সমুদ্র মন্থন করার পর। আর এই লক্ষ্মীদেবীকে ফিরিয়ে আনার উৎসবই ধনতেরাস। 

* অন্য একটি প্রচলিত পুরাণের কথা অনুযায়ী, ধনদেবতা কুবেরের আরাধনার বিশেষ দিনকে ধনতেরাস বলা হয়। 

* কেউ কেউ আবার বলেন, হিম রাজার ছেলেকে, তাঁর বিয়ের পরে যমরাজের হাত থেকে বাঁচাতে তাঁর স্ত্রী একটি ফন্দি এটেছিলেন। তিনি সোনা রুপো, ধনরত্ন, প্রদীপ, বাসনপত্র দিয়ে ঘরের দরজা ঘিরে রেখেছিলেন। এর ফলে এই সমস্ত ধাতুর উজ্জলতায় যমরাজের চোখ ধাঁধিয়ে যায় এবং তিনি দিকভ্রষ্ঠ হন। এইভাবে স্বামীকে যমের দুয়ার থেকে রক্ষা করেছিলেন তিনি। সেই থেকেই এই বিশেষ দিনে বিভিন্ন ধাতু কেনাকে শুভ বলে মনে করা হয়।

Advertisement

আরও পড়ুন: পশ্চিমী ও দেশীয় উৎসবের বিভ্রান্তি! কতটা আলাদা ভূত চতুর্দশী ও হ্যালোইন?

Dhanteras 2021 gold silver metals buying auspicious rituals - ধনতেরাস

ধনতেরাসের বিশেষ দিনে প্রদীপ জ্বালিয়ে অশুভ শক্তির বিনাশের জন্যে ধাতু কিনে আরাধনা করা হয় ধনদেবীর। ধনতেরাস উৎসব প্রধানত অবাঙ্গালিদের উৎসব হলেও, বিগত কয়েক বছর ধরে বাঙালিরা এই উৎসবকে আপন করে নিয়েছে। বিভিন্ন দোকানে উপচে পড়ে নানা ধাতু কেনার জন্য। দোকানে দোকানে দেওয়া হয় বিশেষ ছাড়। এমনকী অনলাইন শপিং পোর্টালগুলিতেও থাকে নজরকাড়া অফার।  

আরও পড়ুন: দীপাবলির পরেই বছরের শেষ চন্দ্রগ্রহণ! বিপুল প্রভাব পড়বে এই রাশির জাতকদের উপর

ধনতেরাস ২০২১ শুভ মুহূর্ত (Dhanteras 2021 Auspicious Time)

এই বছর ধনতেরাস আগামী ২ নভেম্বর মঙ্গলবার। এই প্রসঙ্গে জ্যোতিষাচার্য ডাঃ অরবিন্দ মিশ্র বলেন, ধনতেরাসে প্রদোষ কাল বিকেল ৫টা ৩৭ থেকে রাত্রি ৮টা ১১ মিনিট পর্যন্ত থাকবে এবং বৃষভ কাল সন্ধ্যা ৬টা ১৮ থেকে রাত্রি ৮টা ১৪ মিনিট পর্যন্ত থাকবে। ধনতেরাসে পুজোর শুভ সময় হল সন্ধ্যে ৬টা ১৮ মিনিট থেকে ৮টা ১১ মিনিট।  

 

Advertisement