scorecardresearch
 

Ganesh Puja 2021 : কলকাতায় বারোয়ারি পুজোর চেহারা নিয়েছে গণেশ চতুর্থী! কী বলছেন বিশেষজ্ঞরা

Ganesh Puja 2021: কলকাতায় গণেশ পুজো (Ganesh Chaturthi in Kolkata)-র সংখ্যা বেড়েছে। ফলে সুবিধা হয়েছে কলকাতার মৃৎশিল্পীদের। তাঁদের হাতে বাড়তি কাজ মিলেছে।

Advertisement
কলকাতায় বেড়েছে গণেশ পুজোর আয়োজন (প্রতীকী ছবি) কলকাতায় বেড়েছে গণেশ পুজোর আয়োজন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কলকাতায় গত কয়েক বছরে গণেশ পুজো বেড়েছে
  • এখন মহাধূমধাম করে পুজোর আয়োজন করা হয়
  • যা কয়েক বছর আগে ভাবাই যেত না

Ganesh Puja 2021: কলকাতায় গত কয়েক বছরে গণেশ পুজো (Ganesh Chaturthi in Kolkata) বেড়েছে। এখন মহাধূমধাম করে পুজোর আয়োজন করা হয়। যা কয়েক বছর আগে ভাবাই যেত না। গণেশ পুজো বারোয়ারি পুজোর চেহারা নিয়েছে বললে ভুল বলা হবে না।

খুঁটি পুজো দিয়ে শুরু
কলকাতায় বড়সড় করে দুর্গাপুজো হয়। তাক লেগে যায় সে-সব দেখে। তাকে ঘিরে কত আয়োজন। থিম থেকে আলো, মণ্ডপে ঢোকার লাইন থেকে বিশেষ পাস- আয়োজনের অভাব নেই। তেমন না হলেও অনেকটাই সেই পথেই হাঁটছেন কলকাতার গণেশ পুজো (Ganesh Chaturthi in Kolkata) আয়োজকেরা।

যেমন খুঁটি পুজোর আয়োজন। কলকাতার বিভিন্ন এলাকার পুজোর আয়োজকরা ব্যবস্থা করেছিলেন খুঁটি পুজোর। কলকাতা এবং সংলগ্ন বিভিন্ন অংশ পুজোর আয়োজন করা হয়।

মৃৎশিল্পীরা যা বলছেন
কলকাতায় গণেশপুজো (Ganesh Chaturthi in Kolkata)-র সংখ্যা বেড়েছে। ফলে সুবিধা হয়েছে কলকাতার মৃৎশিল্পীদের। তাঁদের হাতে বাড়তি কাজ মিলেছে। যদিও করোনার কারণে সেখানে ধাক্কা লেগেছে। পুজোর আয়োজনে কাটছাঁট করতে হয়েছে। মূর্তির উচ্চতাও কমাতে হয়েছে অনেক ক্ষেত্রে। কারণ বাজেট কমেছে। তবে পুজো হচ্ছে। এটাই স্বস্তি তাঁদের কাছে।

গণেশ পুজো নিয়ে কলকাতা বিশেষজ্ঞদের মতামত
কেন বেড়েছে গণেশপুজো (Ganesh Chaturthi in Kolkata)? এ ব্য়াপারে কলকাতা গবেষক হরিপদ ভৌমিকের মত, হুতোম প্য়াঁচার নকসা-য় কালীপ্রসন্ন সিংহ লিখেছিলেন, কলকাতা হুজুগের শহর। হুজুগ ছাড়া কলকাতা বাঁচতে পারে না। এটাই সত্য।

তিনি বলেন, প্রতিদিন প্রতি মুহুর্তে নতুন নতুন হুজুগ হবে। সুতরাং সেই হুজুগ কলকাতাকে বাঁচিয়ে রাখে। এর কোনও কারণ নেই, ওটাই কারণ। ভেবেচিন্তে হুজুগ তৈরি হয় না।

চড়কের মেলা ঘিরে একসময় হুজুগ উঠেছিল কাঁটা সংগ্রহ করার। এ ব্য়াপারে তিনি জানান, একটা সময় ছিল চড়কে ঝাঁপ হত। চৈত্র মাসে সংক্রান্তির দিন। বঁটি ঝাঁপ, আগুন ঝাঁপ- এ রকম নানা রকম ঝাপ হত। কাঁটা ঝাপ ছিল তার মধ্যে অন্যতম। ওপর থেকে ঝাঁপ দেওয়ার পর গায়ে কাঁটা ফুটে যেত। এখনও তাই হয়।

Advertisement

তিনি আরও বলেন, তখন একটা হুজুগ উঠেছিল, কাঁটা নিয়ে বিছানায় রাখলে সারা বছর বিছানায় ছারপোকার উৎপাত হবে না। এর কোনও উত্তর হবে? এর কোনও মাথামুণ্ডু নেই। একজন বলল আর সবাই ঝাঁপিয়ে পড়ল।

 

Advertisement