scorecardresearch
 

Khuti Puja 2021: খুঁটি পুজোর মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে! কেন হয় এই উৎসব জানেন?

গত বছরের ন্যায়, এই বছরও করোনা পরিস্থিতিতে কীভাবে হবে দুর্গাপুজো (Durga Puja 2021), সেই উত্তর এখন কারও জানা নেই। তবে খুঁটি পুজোর (Khuti Puja) মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে। গত কয়েক বছর ধরে জাক জমক করে খুঁটি পুজো উৎসব পালন করাও একটা ট্রেন্ড হয়ে গেছে।

খুঁটি পুজোর মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে (ছবি: ফেসবুক) খুঁটি পুজোর মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে (ছবি: ফেসবুক)
হাইলাইটস
  • খুঁটি পুজোর মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে।
  • গত কয়েক বছর ধরে জাক জমক করে খুঁটি পুজো উৎসব পালন করাও একটা ট্রেন্ড হয়ে গেছে।
  • এই বছর করোনা পরিস্থিতিতে কীভাবে হবে দুর্গাপুজো, তা কারও জানা নেই।

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর (Durga Puja) প্রস্তুতি পর্ব শুরু হয়ে গেছে। আর তিন মাস পরেই পুজো। যদিও গত বছরের ন্যায়, এই বছরও করোনা পরিস্থিতিতে কীভাবে হবে দুর্গাপুজো (Durga Puja 2021), সেই উত্তর এখন কারও জানা নেই। তবে খুঁটি পুজোর (Khuti Puja) মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে। গত কয়েক বছর ধরে জাক জমক করে খুঁটি পুজো উৎসব পালন করা একটা ট্রেন্ড হয়ে গেছে। তবে এই পুজোর সঙ্গে জড়িয়ে আছে নানা ঐতিহ্য।   

ফি বছরই কলকাতার হেভিওয়েট পুজো প্যান্ডেলগুলোয় থাকে থিমের নয়া চমক৷ গত বছর করোনা অতিমারীর কারণে সমস্ত বাজেটে কাঁটছাঁট করা হয়েছে ৷ এই বছরও রয়েছে অনিশ্চয়তা। দুশ্চিন্তায় রয়েছেন ছোট থেকে বড় ক্লাবের কর্মকর্তারা। প্রতি বছর রথযাত্রার (Rath Yatra) দিন হয় বেশিরভাগ পুজো প্যান্ডেল থেকে বনেদি বাড়ির খুঁটি পুজো। যারা এই দিন করতে পারেন না, তাঁরা চেষ্টায় থাকেন অন্যান্য শুভ দিনগুলিকে বেছে নিতে। 

Khuti Puja 2021 খুঁটি পুজো

খুঁটি পুজোর ঐতিহ্য 

খুঁটি পুজোর ধারণাটি আসলে এসেছে প্রায় শত বছর পুরনো এক রীতি থেকে। পূর্বে এত ক্লাব, থিম, প্রতিযোগিতার পিছনে ছোটাছুটি ছিল না। পুজো মানেই ছিল বনেদি বাড়ির সাবেকি একচালা প্রতিমা। আর সেই সময় মূলত বাড়ির ঠাকুর দালানে গড়া হত প্রতিমা। তখন থেকেই অনেকে রথযাত্রার শুভ দিনে, মাটির প্রতিমার কাঠের ফ্রেমকে পুজো করা হত। যেটি 'কাঠামো পুজো' (Kathamo Puja) বলেই পরিচিত। এরপর একটু একটু করে গড়ে উঠত দুর্গা প্রতিমা।

Khuti Puja 2021-খুঁটি পুজো

আরও পড়ুন: দেবীর আগমন-গমনে কী বার্তা দিচ্ছে এবার! ধরায় ফিরবে সুদিন? 

এক সময় পুজো প্যান্ডেল মানে ছিল বাঁশ ও রঙিন কাপড়ের তৈরি। ধীরে ধীরে সেই বাঁশের সঙ্গে যুক্ত হয়েছে, থার্মোকল, চট, প্লাস্টিক, কাঠ, পাট, প্লাস্টার অফ প্যারিস, সিমেন্ট আরও কত রকমারি সামগ্রী। এ বলে আমায় দেখ, তো ও বলে আমায়... 

যত দিন যাচ্ছে বেড়ে চলেছে খুঁটি পুজোর চাকচিক্য। আগের পুজো প্যান্ডেলের উদ্বোধনে দেখা যেত তারকা বা রাজনৈতিক ব্যক্তিত্বদের। কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে খুঁটি পুজোর দিন থেকেই বিভিন্ন তাবড় পুজো প্যান্ডেলগুলিতে বসে আমন্ত্রিত তারকাদের হাট। 

Khuti Puja 2021- খুঁটি পুজো

আরও পড়ুন: পুজোয় ফুল আবশ্যক! জানুন এর আসল মাহাত্ম্য 

কলকাতার দুর্গাপুজোয় এই বছরের খুঁটিপুজো সূচনা হয়েছে সোনাগাছিতে দুর্বার কমিটির দুর্গাপুজোর মাধ্যমে। গত ৩০ জুন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কামারহাটির বিধায়ক মদন মিত্র ও জনপ্রিয় ধারাবাহিক 'কৃষ্ণকলি'-র শ্যমা, অভিনেত্রী তিয়াসা রায়।