scorecardresearch
 

Krishna Janmashtami 2022 Date: ১৮ না ১৯? কবে জন্মাষ্টমী, রইল শুভ মুহূর্ত ও সৌভাগ্যযোগ

Krishna Janmashtami 2022 Date: ১৮ না ১৯ অগাস্ট? কবে আসলে জন্মাষ্টমী পুজো করবেন, রইল শুভ মুহূর্ত ও সৌভাগ্যযোগ। কীভাবে পুজো করলে মিলবে সর্বাধিক লাভ, কখন পুজো করবেন, জেনে নিন এখুনি...

Advertisement
আসলে কবে জন্মাষ্টমী, ১৮ না ১৯ অগাস্ট? আসলে কবে জন্মাষ্টমী, ১৮ না ১৯ অগাস্ট?
হাইলাইটস
  • ১৮ না ১৯? কবে জন্মাষ্টমী
  • পুজো করবেন বিধি মেনে
  • মিলবে নানা লাভ

Krishna Janmashtami 2022 Date & Shubh Muhurat: শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী ভাদ্র মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালন করা হয়। ধার্মিক মান্যতা অনুযায়ী ভগবান শ্রীকৃষ্ণের জন্ম, ভাদ্র মাসে কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে রোহিনী নক্ষত্রের অর্ধ রাত্রিতে মথুরায় হয়েছিল। ভগবান কৃষ্ণের জন্মাৎসবের রূপে এই উৎসব প্রতি বছর গোটা দেশে পালন করা হয়। এদিন ভক্তব্রতী হয়ে সম্পূর্ণ নিয়ম নিষ্ঠা এবং সংযমের সঙ্গে ভগবানের পুজো অর্চনা করেন। এবার জন্মাষ্টমী ১৮ অগাস্ট ধ্রুব এবং বৃদ্ধি যোগের নির্মাণ করছে। ১৮ আগস্ট রাত ৮ টা বেজে ৪২ মিনিটে বৃদ্ধি যোগ থাকবে। এর পরে ধ্রুবযোগ শুরু হবে। এই যোগ অত্যন্ত শুভ বলে মনে করা হয় এবং এই সময়ে করা কোনও কাজের পরিণাম অত্যন্ত ভালো হয় বলে মনে করা হয়।

আরও পড়ুুনঃ Shanidev's Crooked Eye: শনিদেবের বাঁকা নজর জীবন ছারখার করে দেয়, এড়ানোর জন্য এগুলি পালন করুন

জন্মাষ্টমী ২০২২ এর শুভ মুহূর্ত

জ্যোতিষাচার্য ডক্টর বিনোদ জানিয়েছেন যে এবার কৃষ্ণ জন্মাষ্টমী ১৮ অগাস্ট পালন করা হবে। অষ্টমী তিথিতে ১৮ অগাস্ট রাত ৯ টা বেজে ২০ মিনিটে শুরু হবে এবং ১৯ অগাস্ট রাত ১০ টা বেজে ৫৯ মিনিটে সমাপ্ত হবে। নিশীথ পুজো ১২টা ৩ মিনিট থেকে নিয়ে ১২ টা বেজে ৪৭ মিনিট পর্যন্ত থাকবে। পুজোর সময় মোট ৪৪ মিনিট থাকবে। পারণ ১৯ আগস্ট সকাল ৫ টা ৫২ মিনিটের পরে হবে।

কবে জন্মাষ্টমী পালন করবেন?

জ্যোতিষবিদ আরো জানিয়েছেন যে, এ বছর জন্মাষ্টমী তিথি নিয়ে মতপার্থক্য রয়েছে। কেউ ১৯ অগাস্ট বা কেউ ১৮ অগাস্ট জন্মাষ্টমী বলে দাবি করছেন। কিছু বিদ্বানের মত যে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম অষ্টমী তিথির রাত ১২ টায় হয়েছে তাহলে এই যোগ ১৮ অগাস্টেই তৈরি হয়। যেখানে অন্য এক দলের বক্তব্য জন্মাষ্টমী তিথি ১৯ অগাস্ট পুরো দিন থাকছে। এই তিথিতেই সূর্যোদয় হচ্ছে। তাই এটি ১৯ অগাস্ট পালন করা উচিত। কিন্তু ধার্মিক দৃষ্টিতে দেখতে গেলে শ্রীকৃষ্ণের জন্ম রাত্রি বারোটায় হয়েছে এবং এটি ১৮ অগাস্ট এই অষ্টমী তিথি পড়েছে। তাই এটি ১৮ অগাস্ট পালন করা উচিত।

Advertisement

এবার রোহিনী নক্ষত্র সংযোগ নেই

হিন্দু ধর্ম ধর্মগ্রন্থ অনুসারে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম ভাদ্র মাসের কৃষ্ণপক্ষে অষ্টমী তিথিতে অর্ধ রাত্রিতে রোহিনী নক্ষত্রের সংযোগে হয়েছিল। জন্মাষ্টমী নিয়ে যখন বিচার বিবেচনা করা হয়, তখন রোহিণী নক্ষত্রের বিষয়টি মাথায় রাখতেই হবে। কিন্তু এবার ১৮ এবং ১৯ অগাস্ট দুদিনেই রোহিণী নক্ষত্র সংযোগ তৈরি হতে পারেনি। হিন্দু শাস্ত্র অনুসারে হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে ১৯ অগাস্ট কৃতিকা নক্ষত্র রাত ১ টা বেজে ৫৩ মিনিট পর্যন্ত থাকবে। এরপরে রোহিণী নক্ষত্র শুরু হবে। এ কারণে এবার জন্মাষ্টমীতে রোহিনী নক্ষত্র সংযোগ থাকবে না।

আরও পড়ুনঃ Diabetes: ৭ দিনে ডায়াবেটিস কমিয়ে দেয় এই বিশেষ জিনিস, একবার খেয়ে দেখুন

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী ব্রতর আগে পালনীয় বিধি

তিনি আরও জানিয়ে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী ব্রতের আগে রাতে হালকা ভোজন করা উচিত। জন্মাষ্টমীতে বিশেষ রূপে সূর্য, সোম, যম, কাল, সন্ধি, ভূত, পবন, দিকপতি, ভূমি, আকাশ, খেচর, অমর, ব্রহ্মাদির নমস্কার করে এবং পূর্ব বা উত্তর দিকে মুখ করে বসতে হবে। এরপরে বিধি বিধানের সঙ্গে ভগবান কৃষ্ণের পুজো করতে হবে।

কৃষ্ণ জন্মাষ্টমীর পূজা বিধি

জন্মাষ্টমীর দিন একদিন উপবাস থাকতে হবে। ভগবানের জন্ম সময়ের পরই জন্মোৎসব পালন করা হয়। এরপর লোকেরা ব্রত ভেঙে ফেলেন। পুজো মধ্যরাত্রির পরে শুরু হবে। যেখানে ভগবান শ্রীকৃষ্ণ প্রতিমা স্নান করানো হবে। এরপরেই প্রভুকে নতুন বস্ত্র পরিয়ে দোলনায় বসানো হবে এবং ভক্তিগীতি গেয়ে তার পুজো করতে হবে। ভগবানকে চূড়ান্ত ফল মিষ্টি এবং অন্যান্য খাদ্য পদার্থ প্রসাদের রূপে চড়ানো হয়। এরপরে ভোগ এর প্রসাদ গ্রহণ করে ব্রতী নিজের ব্রত ভঙ্গ করেন।

 

Advertisement