scorecardresearch
 

Magh Purnima 2023: আজ মাঘী পূর্ণিমায় এই কাজগুলি করুন, লক্ষ্মী-নারায়ণের কৃপায় জীবন ভরবে সুখ-শান্তিতে

পূর্ণিমার দিনে, আপনি সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত স্নান এবং দান করতে পারেন। মাঘ পূর্ণিমার দিনে কম্বল, শস্য, ফল, মিষ্টি এবং খাদ্য দান করা অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়।

Advertisement
আজ মাঘী পূর্ণিমায় এই কাজগুলি করুন, লক্ষ্মী-নারায়ণের কৃপায় জীবন ভরবে সুখ-শান্তিতে আজ মাঘী পূর্ণিমায় এই কাজগুলি করুন, লক্ষ্মী-নারায়ণের কৃপায় জীবন ভরবে সুখ-শান্তিতে
হাইলাইটস
  • মাঘী পূর্ণিমার দিনে কিছু বিশেষ ব্যবস্থা করলে জীবনে ধন-সম্পদ ও সুখ আসে
  • পবিত্র নদীতে স্নান করে ভগবান বিষ্ণুর পুজো করতে হবে

হিন্দু ধর্মে পূর্ণিমার একটি বিশেষ তাৎপর্য রয়েছে। মাঘ মাসে যে পূর্ণিমা পড়ে সেটি মাঘী পূর্ণিমা (Magh Purnima 2023) নামে পরিচিত। ভগবান বিষ্ণু, মা লক্ষ্মী এবং চন্দ্রদেবের পুজো করা হয় পূর্ণিমা তিথিতে। এবার মাঘী পূর্ণিমা পালিত হচ্ছে আজ অর্থাৎ ৫ ফেব্রুয়ারি ২০২৩। মাঘ পূর্ণিমার দিনে স্নান ও দান অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই তিথিতে সমস্ত দেব-দেবী স্বর্গ থেকে পৃথিবীতে আসেন এবং ভগবান বিষ্ণুও এই দিনে গঙ্গা নদীতে অধিবাস করেন।

মাঘী পূর্ণিমার শুভ সময়

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, মাঘী পূর্ণিমা ৪ ফেব্রুয়ারি শুরু হয়ে আজ ৫ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৮ মিনিটে শেষ হবে। উদয়তিথি অনুসারে, মাঘ পূর্ণিমা পালিত হবে শুধুমাত্র ৫ ফেব্রুয়ারি। মাঘ পূর্ণিমা উপলক্ষে আজ অনেক শুভ যোগও তৈরি হচ্ছে। আজ রবি পুষ্য যোগ হবে সকাল ৭টা ৭ মিনিট থেকে দুপুর ১২টা ১৩ মিনিট পর্যন্ত। এ কারণে পূর্ণিমার গুরুত্ব আরও বেড়েছে। একই সময়ে সর্বার্থ সিদ্ধি যোগ হবে সকাল ৭টা ৭ মিনিট থেকে ১২টা ১৩ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন: Trigrahi Yog In Kumbh: কুম্ভে তৈরি হবে 'ত্রিগ্রহী যোগ', এই ৩ রাশির ভাগ্যে ধন-সম্পদ লাভ, হবে বিদেশ যাত্রাও

পূর্ণিমার দিনে, আপনি সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত স্নান এবং দান করতে পারেন। মাঘ পূর্ণিমার দিনে কম্বল, শস্য, ফল, মিষ্টি এবং খাদ্য দান করা অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়।

মাঘী পূর্ণিমার প্রতিকার (Magh Purnima 2023 Upay)

বিশ্বাস করা হয় যে মাঘী পূর্ণিমার দিনে কিছু বিশেষ ব্যবস্থা করলে জীবনে ধন-সম্পদ ও সুখ আসে। চলুন জেনে নেওয়া যাক এইসব ব্যবস্থা সম্পর্কে

Advertisement
  • নদীতে স্নান- মাঘী পূর্ণিমার দিন গঙ্গা বা যে কোনও পবিত্র নদীতে স্নান করে ভগবান বিষ্ণুর পুজো করতে হবে। এই দিনে গঙ্গা বা যে কোনও পবিত্র নদীতে স্নান করলে পাপ নাশ হয়, সেই সঙ্গে মন ও আত্মাও পবিত্র হয়।
  • মা লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর আরাধনা-এই দিনে খুব ভোরে ঘুম থেকে উঠে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর পুজো করা উচিত। এটি করলে ঘরে অর্থের অভাব হবে না এবং আপনার পরিবারে ঈশ্বরের আশীর্বাদ থাকবে।
  • সোনা কেনা- আজ রবি পুষ্য যোগ। এই মুহুর্তে সোনা কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। সোনা কেনার পর তা দেবী লক্ষ্মীকে নিবেদন করুন। এছাড়া এদিন শ্রীসুক্ত বা কনকধারা উৎস পাঠ করতে হবে।
  • অশ্বত্থ গাছের পুজো- মাঘী পূর্ণিমার দিন অশ্বত্থ গাছের পুজো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। ভগবান বিষ্ণু এই গাছে বাস করেন বলে বিশ্বাস করা হয়। মাঘ পূর্ণিমার দিন অশ্বত্থ গাছে দুধে জল মিশিয়ে ছিটিয়ে দিন।

Advertisement