scorecardresearch
 

Shravan Somvar 2023 : এবছর ৪ নয়, শ্রাবণে পাবেন ৮ সোমবার; কবে-কীভাবে?

আসলে, বৈদিক ক্যালেন্ডার সৌর মাস এবং চন্দ্র মাসের ভিত্তিতে গণনা করা হয়। একটি চন্দ্র মাস ৩৫৪ দিনের হয়। আর একটি সৌর মাস হয় ৩৬৫ দিনের। অর্থাৎ এই দুটির মধ্যে ১১ দিনের পার্থক্য রয়েছে। আর ৩ বছরে এই পার্থক্য ৩৩ দিনের হয়ে যায়। এইভাবে, প্রতি তৃতীয় বছরে ৩৩ দিনের একটি অতিরিক্ত মাস তৈরি হয়। এই ৩৩ দিনের সমন্বয়কে বলা হয় অধীকমাস।

Advertisement
ভগবান শিব ভগবান শিব
হাইলাইটস
  • কয়েক মাস পরেই শ্রাবণ
  • এবছর ৮টি সোমবার
  • জেনে নিন তারিখ

হিন্দু নববর্ষ, অর্থাৎ নতুন বিক্রম সংবত ২০৮০ এবার ১২-র পরিবর্তে ১৩ মাসের হতে চলেছে। এই হিন্দু নববর্ষে মলমাসের চেয়ে ১ মাস বেশি হবে। এই অতিরিক্ত মাসকে বলা হয় অধীকমাস। গণনা অনুসারে, প্রতি তৃতীয় বছরে এমন পরিস্থিতির সৃষ্টি হয় যখন, বছরে এক মাস বেড়ে যায়। এবার অধীকমাস বা মলমাস শ্রাবণ মাসের পরে আসছে। তাই শ্রাবণ মাস ৩০ দিনের পরিবর্তে ৫৯ দিনের হবে।

এবার শ্রাবণে ৮টি সোমবার
এ বছর শ্রাবণ মাস শুরু হবে ৪ জুলাই থেকে এবং শেষ হবে ৩১শে অগাস্ট। অর্থাৎ শ্রাবণ মাস ৩০ দিনের পরিবর্তে ৫৯ দিনের হবে। এই কারণে এ বছর ৪টির পরিবর্তে ৮টি শ্রাবণ সোমবার পড়তে চলেছে। ১৮ জুলাই থেকে ১৬ অগাস্ট পর্যন্ত শ্রাবণ অধীকমাস থাকবে। একে মলমাস ও পুরুষোত্তম মাসও বলা হয়। 

শ্রাবণ মাসের ৫৯ দিন হওয়ার পেছনের কারণ কী?
আসলে, বৈদিক ক্যালেন্ডার সৌর মাস এবং চন্দ্র মাসের ভিত্তিতে গণনা করা হয়। একটি চন্দ্র মাস ৩৫৪ দিনের হয়। আর একটি সৌর মাস হয় ৩৬৫ দিনের। অর্থাৎ এই দুটির মধ্যে ১১ দিনের পার্থক্য রয়েছে। আর ৩ বছরে এই পার্থক্য ৩৩ দিনের হয়ে যায়। এইভাবে, প্রতি তৃতীয় বছরে ৩৩ দিনের একটি অতিরিক্ত মাস তৈরি হয়। এই ৩৩ দিনের সমন্বয়কে বলা হয় অধীকমাস। ২০২৩ সালে শ্রাবণে অধীকমাসের দিনগুলি যুক্ত করা হচ্ছে। এর ফলে একটির পরিবর্তে শ্রাবণ ২ মাসের হবে এবং শ্রাবণে আটটি সোমবার থাকবে (Sawan Somvar 2023 Date)।

২০২৩ সালের শ্রাবণ সোমবার এবং সেগুলির তারিখ (Shravan Somvar 2023)
শ্রাবণের প্রথম সোমবার - ১০ জুলাই ২০২৩
শ্রাবণের দ্বিতীয় সোমবার - ১৭ জুলাই ২০২৩
শ্রাবণের তৃতীয় সোমবার - ২৪ জুলাই ২০২৩
শ্রাবণের চতুর্থ সোমবার - ৩১ জুলাই ২০২৩
শ্রাবণের পঞ্চম সোমবার - ৭ আগস্ট ২০২৩
শ্রাবণের ষষ্ঠ সোমবার - ১৪ অগাস্ট ২০২৩
শ্রাবণের সপ্তম সোমবার - ২১ আগস্ট ২০২৩
শ্রাবণের অষ্টম সোমবার - ২৮ আগস্ট ২০২৩ 

Advertisement

আরও পড়ুন - রেবতী লক্ষত্রে বৃহস্পতির বিরল প্রবেশ, দেবগুরুর আশীর্বাদে ৩ রাশির দারুণ সৌভাগ্য


 

Advertisement