scorecardresearch
 

Tulsi Vastu Tips: বাড়িতে কি একাধিক তুলসী গাছ লাগানো যায়, এর প্রভাব কী? জানুন বাস্তুশাস্ত্র যা বলছে

তুলসী (Tulsi) গাছকে হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র এবং পূজনীয় বলে মনে করা হয়। প্রতিটি হিন্দু পরিবারের ঘরে তুলসী গাছ লাগানো দেখা যাবে। বাস্তুশাস্ত্র বিশ্বাস করে যে বাড়িতে একটি তুলসী গাছ লাগালে সুখ, সমৃদ্ধি, খ্যাতি, গৌরব এবং সম্পদ আসে।

Advertisement
তুলসী বাস্তু টিপস তুলসী বাস্তু টিপস
হাইলাইটস
  • তুলসী গাছ বাড়ির পূর্ব বা উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে
  • তুলসি গাছকে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে

তুলসী (Tulsi) গাছকে হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র এবং পূজনীয় বলে মনে করা হয়। প্রতিটি হিন্দু পরিবারের ঘরে তুলসী গাছ লাগানো দেখা যাবে। বাস্তুশাস্ত্র বিশ্বাস করে যে বাড়িতে একটি তুলসী গাছ লাগালে সুখ, সমৃদ্ধি, খ্যাতি, গৌরব এবং সম্পদ আসে। বিশ্বাস করা হয় যে বাড়িতে তুলসী গাছ লাগানো হয়, সেখানে দেবী লক্ষ্মীর সাথে ভগবান বিষ্ণুর আশীর্বাদ বর্ষিত হয়। এছাড়া ঘরে লাগানো তুলসী গাছ ইতিবাচক শক্তির যোগাযোগ বাড়ায়। এর শুভ প্রভাব বাড়ির সদস্যদের উপর পড়ে, কিন্তু অনেকেই জানেন না যে বাড়িতে তুলসী গাছ লাগানোর কিছু নিয়ম রয়েছে। যা অনুসরণ করা খুবই জরুরি। এটি না করলে তুলসী গাছে উল্টো প্রভাব পড়তে শুরু করে।

এভাবে তুলসী লাগান

আপনি আপনার বাড়ির ছাদে বা উঠানে তুলসী গাছ লাগাতে পারেন। মনে রাখবেন তুলসী গাছ বাড়ির পূর্ব বা উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে। এতে করে উপকার পাবেন। তুলসি গাছকে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, সেই সঙ্গে চারপাশের জায়গাও পরিষ্কার রাখতে হবে। তুলসী গাছের আশেপাশে জুতা ও চপ্পল রাখা উচিত নয়।

আরও পড়ুন: Guru Pushya Yog: বৃহস্পতিবার গুরু পুষ্য সহ ৫ শুভ যোগের মিলন, ৫ জিনিস কিনলেই বাড়বে সৌভাগ্য ও ধন-সম্পদ

তুলসী গাছের ইতিবাচক ফল পেতে চাইলে সরাসরি মাটিতে তুলসী গাছ লাগানো কখনই ভাল নয়। তাই সবসময় পাত্রে লাগান। এ ছাড়া তুলসী গাছকে কখনই নীচের মাটি স্পর্শ করতে দেবেন না।

আপনি চাইলে আপনার বাড়িতে একাধিক তুলসী গাছ রাখতে পারেন। তাই এমন পরিস্থিতিতে এসব গাছের সংখ্যার যত্ন নেওয়া খুবই জরুরি হয়ে পড়ে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, বাড়িতে একটির বেশি তুলসী গাছ লাগাতে হলে ৩টি বা ৫টি বা ৭টি লাগানো উচিত। এই সংখ্যাটি একটি বিজোড় সংখ্যা, যা শুভ বলে মনে করা হয়।

Advertisement

বিশ্বাস অনুসারে, রবিবার বা একাদশীর দিন তুলসী গাছকে কখনও স্পর্শ করা উচিত নয়। হিন্দু ধর্মে, এটা বিশ্বাস করা হয় যে তুলসী গাছটি দেবী লক্ষ্মীর রূপ, এবং দেবী লক্ষ্মী রবিবারে ভগবান বিষ্ণুর জন্য উপবাস পালন করেন। তাই এই দিনে তুলসী গাছকে স্পর্শ করা উচিত নয় এবং জল দেওয়া উচিত নয়।

বৃহস্পতিবার বাড়িতে তুলসী গাছ লাগানোর সবচেয়ে শুভ দিন বলে মনে করা হয়। জ্যোতিষ শাস্ত্র মতে এই দিনে বাড়িতে তুলসী গাছ লাগালে। তাই এর মাধ্যমে বাড়ির অর্থনৈতিক অবস্থা মজবুত থাকতে পারে।

Advertisement