scorecardresearch
 

Vastu Tips For Ruti: বছরের এই দিনগুলিতে রুটি খেলে সর্বনাশ! সংসারে অশান্তি-বাধাবিঘ্ন

ভারতের প্রায় সব প্রান্তেই খাওয়া হয় রুটি। সুগারের রোগী হলে রুটি থাকে দুপুরের পাতেও। তবে বেশিরভাগ ঘরেই রাতে রুটি খাওয়া হয়ই।  রুটিতে থাকে ফাইবার। দীর্ঘক্ষণ পেট থাকে ভরা। জ্যোতিষ অনুযায়ী, বছরের এমন কয়েকটি দিন আছে যেদিন রুটি খেতে নেই। একাদশীর দিন ভাত খেতে নেই। তবে এমন জ্ঞ উপলক্ষ রয়েছে বছরে যেদিনগুলিতে রুটি খেতে নেই।

Advertisement
রুটির বাস্তু। রুটির বাস্তু।
হাইলাইটস
  • ভারতের সব প্রান্তে খাওয়া হয় রুটি।
  • বছরের এই কটা দিন খেতে নেই রুটি।

সনাতম ধর্মের বিশ্বাস, মা অন্নপূর্ণায় কৃপা থাকলে রান্নাঘরে কখনও অর্থ বা শস্যের অভাব হয় না। মানুষ দিনরাত পরিশ্রম করেন যাতে পরিবারের মুখে অন্ন তুলে দিতে পারেন। ভারতের প্রায় সব প্রান্তেই খাওয়া হয় রুটি। সুগারের রোগী হলে রুটি থাকে দুপুরের পাতেও। তবে বেশিরভাগ ঘরেই রাতে রুটি খাওয়া হয়ই।  রুটিতে থাকে ফাইবার। দীর্ঘক্ষণ পেট থাকে ভরা। জ্যোতিষ অনুযায়ী, বছরের এমন কয়েকটি দিন আছে যেদিন রুটি খেতে নেই। একাদশীর দিন ভাত খেতে নেই। তবে এমন জ্ঞ উপলক্ষ রয়েছে বছরে যেদিনগুলিতে রুটি খেতে নেই। সেগুলি হল- 

নাগপঞ্চমী- শাস্ত্র অনুসারে, নাগ পঞ্চমীর দিন বাড়িতে রুটি তৈরি করা উচিত নয়। এই দিনে লুচি খেতে পারেন। রুটি সেঁকা হয়। যা পোড়ানোর মতোই। নাগপঞ্চমীর দিন পোড়া জিনিস খেতে নেই।

শীতলাষ্টমী-  শীতলাষ্টমীতে মা শীতলার পুজো করা হয়। এই দিনে মাকে বাসি খাবার নিবেদন করাই শ্রেয়। মাকে ভোগ নিবেদনের পর বাসি খাবারও খেতে হয়। এই দিন সূর্যোদয়ের আগে মাকে বাসি খাবার নিবেদন করা হয় এবং তা প্রসাদ হিসেবে গ্রহণ করা হয়। শীতলাষ্টমীর দিন বাড়িতে রুটিও তৈরি বানানো অনুচিত।

কোজাগরী লক্ষ্মী পুজো- কোজাগরী লক্ষ্মীপুজোর দিন রুটি খাওয়া উচিত নয়। পূর্ণিমার দিন রুটি সংসারে সুখ ও সমৃদ্ধি থাকে না। ওই দিন লুচি খান। লুচির সঙ্গে ছোলার ডাল, আলুর দম খেতে পারেন। পায়েস করতে পারেন আপনি। যে কোনও লক্ষ্মী পুজোর দিন রুটি খেতে নেই। দীপাবলিও রয়েছে এই তালিকায়। ওই সাত্ত্বিক খাবার খাওয়া উচিত।

দুর্গাপুজোর অষ্টমী- দুর্গাপুজোর অষ্টমীর দিন অনেকেই পুষ্পাঞ্জলি দেন। ওই দিন রুটি খেতে নেই। অষ্টমীতে লুচি ও অন্যান্য সাত্ত্বিক খাবার খান।   

Advertisement

মৃত্যুর উপর- শাস্ত্রে বলা হয়েছে, যে বাড়িতে কারও ব্যক্তির মৃত্যু হয়েছে সেখানে রুটি খাওয়া উচিত নয়। হিন্দু ধর্মে ত্রয়োদশ আচারের বিধান আছে। ত্রয়োদশ আচারের পরেই বাড়িতে রুটি তৈরি করা উচিত। ততদিন রুটি খাবেন না।

আরও পড়ুন- ভুল দিকে তুলসী রাখলে কাঙাল হবেন, জানুন কোথায় রাখা উচিত এই গাছ

Advertisement