scorecardresearch
 

Solar Eclipse Impact On Diwali: এবার দীপাবলিতে ৩ গ্রহ-নক্ষত্রের শুভ যোগ! সূর্যগ্রহণের কেমন প্রভাব?

Solar Eclipse Impact On Diwali: এবারের দীপাবলি ২৪ অক্টোবর, তার ঠিক পরদিনই আবার সূর্যগ্রহণ। যার প্রভাব পড়বে দীপাবলিতেও। কিন্তু সে প্রভাব কী খারাপ না ভাল জানেন? আসুন জেনে নিই..

Advertisement
দীপাবলি দীপাবলি
হাইলাইটস
  • এবারের দীপাবলিতে ৩ গ্রহ-নক্ষত্রের শুভ যোগ
  • সূর্যগ্রহণের কোনও কুপ্রভাব পড়বে না
  • এই স্তোত্র পাঠ করলে লাভ মিলবে

কার্তিক অমাবস্যায় পালিত দীপাবলি গোটা ভারতের উৎসব। এ বছর ২৪ অক্টোবর পালিত হবে দিওয়ালি উৎসব। পরের দিন অর্থাৎ ২৫ অক্টোবর আবার সূর্যগ্রহণও হতে চলেছে। এই বছর কোন নক্ষত্র ও শুভ যোগে দীপাবলি পালিত হবে, সূর্যগ্রহণের কুপ্রভাব পড়বে কি না আসুন জেনে নিই।

আরও পড়ুনঃ ১৪ শাকের নামে যা খুশি গছিয়ে দেয়নি তো! না ঠকতে চাইলে আসল জিনিস চিনুন

দীপাবলিতে সূর্যগ্রহণের প্রভাব

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর ২৪ অক্টোবর পালিত হবে দীপাবলির উত্‍সব। পরের দিন আবার রয়েছে খণ্ডগ্রাস সূর্য়গ্রহণ। সূর্যগ্রহণের সূতককাল শুরু হয় ১২ ঘন্টা আগে। এই অবস্থায় এ বছর সূতক কালে পালিত হবে দীপাবলি। তবে জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবার দীপাবলিতে শুভ নক্ষত্র এবং শুভ যোগের বিশেষ সমন্বয় তৈরি হচ্ছে। যার ফলে সূর্যগ্রহণের প্রভাবগুলিও সব শুভ হবে।

শুভ নক্ষত্র এবং যোগ

হিন্দু জ্যোতিষ অনুসারে, দীপাবলির দিন হস্ত নক্ষত্র এবং চিত্রা নক্ষত্রের একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। পাশাপাশি এদিন বুধ গ্রহ তার উচ্চাকাশে অবস্থান করবে। এ ছাড়া বৃহস্পতি, শুক্র ও শনি গ্রহও নিজ নিজ রাশিতে অবস্থান করবে। জ্যোতিষ শাস্ত্রের বিশেষজ্ঞরা নক্ষত্র ও গ্রহের এই অবস্থানকে অত্যন্ত শুভ বলে মনে করছেন।

কখন শুরু অমাবস্যা?

এবার, কার্তিক মাসের অমাবস্যা লাগবে আগামী ২৪ অক্টোবর সন্ধ্যা ৫টা ৮ মিনিটে। একই সময়ে, অমাবস্যা তিথি শেষ হচ্ছে ২৫ অক্টোবর, বিকাল ৪টে ৩৪ মিনিটে। যদিও উদয় তিথি অনুসারে, অমাবস্যা তিথি ২৫ অক্টোবর, তবে অমাবস্যা তিথির প্রদোষকাল শুধুমাত্র ২৪ অক্টোবর। প্রদোষে দীপাবলির পূজা করা শুভ বলে মনে করা হয়। এই পরিস্থিতিতে এ বছর দীপাবলি পালিত হবে ২৪ অক্টোবর। এ দিনে গ্রহ-নক্ষত্রের শুভ প্রভাবের কারণে পুজোর শুভ ফল বহুগুণে পাওয়া যাবে।

Advertisement

আরও পড়ুনঃ  দীপাবলি বা কালীপুজোর রাতে ভুলেও এই পোশাক পরবেন না, কেন?

এই কাজ করলে দ্রুত চটজলদি ফল লাভ হবে।

এ বছর কার্তিক মাসের অমাবস্যা তিথির প্রদোষ কাল হল ২৪ অক্টোবর। ফলে দীপাবলি পালন হবে ২৪ অক্টোবর। দীপাবলির দিন বাড়িতে শ্রীসুক্ত, মহালক্ষ্মী স্তোত্র এবং কনকধারা স্তোত্র পাঠ করলে দারুণ লাভ হবে। এটা বিশ্বাস করা হয় যে এদিন এই স্তোত্রগুলি পাঠ করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। ঘরে সুখ-সমৃদ্ধি নিয়ে আসে।

 

Advertisement