scorecardresearch
 

7th Pay Commission DA Hike : ডিএ বাড়লে সরকারি কর্মীদের কত টাকা মাইনে হবে? রইল অঙ্ক

7th Pay Commission DA Hike: জুলাই মাসে কেন্দ্রীয় কর্মীদের বড় উপহার দিতে পারে সরকার। আগামী মাসে লক্ষাধিক সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হতে পারে বলে খবর। ক্রমবর্ধমান মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে সরকার তাদের বেতন বাড়াবে বলে আশায় রয়েছেন কর্মীরা।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়তে চলেছে (প্রতীকী ছবি) কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়তে চলেছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • জুলাই মাসে কেন্দ্রীয় কর্মীদের বড় উপহার দিতে পারে সরকার
  • আগামী মাসে লক্ষাধিক সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হতে পারে বলে খবর
  • ক্রমবর্ধমান মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে সরকার তাদের বেতন বাড়াবে বলে আশায় রয়েছেন কর্মীরা

7th Pay Commission DA Hike: জুলাই মাসে কেন্দ্রীয় কর্মীদের বড় উপহার দিতে পারে সরকার। আগামী মাসে লক্ষাধিক সরকারি কর্মীদের ডিএ বাড়ানো হতে পারে বলে খবর। ক্রমবর্ধমান মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে সরকার তাদের বেতন বাড়াবে বলে আশায় রয়েছেন কর্মীরা। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ৩৪ শতাংশ ডিএ পাচ্ছেন। চলতি বছরের মার্চ মাসে সরকার ডিএ ৩ শতাংশ বাড়িয়েছিল।

যদিও এখন পর্যন্ত ডিএ বৃদ্ধির বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও বিবৃতি আসেনি। কিন্তু বলা হচ্ছে, জুলাই মাসে সরকারি কর্মীদের ডিএ ৪ থেকে ৫ শতাংশ বাড়তে পারে। সরকার যদি ডিএ বাড়ায়, তাহলে তার হিসেব কীভাবে হবে এবং কর্মীদের বেতন কত বাড়বে। আসুন বুঝতে পারি।

বেতন কীভাবে হিসেব করবেন?
কেন্দ্রীয় কর্মীরা তাঁদের বেতন খুব সহজেই গণনা করতে পারেন। বিভাগ অনুসারে বেতন ম্যাট্রিক্স করা হয়েছে সপ্তম বেতন কমিশনে। ডিএ বাড়ানোর পর বেতন কত বাড়বে, তা নির্ভর করবে সরকারি কর্মীর মূল বেতনের ওপর। বেতন ম্যাট্রিক্স ফিটমেন্ট ফ্যাক্টরের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। সরকারি কর্মীদের বেতন বর্তমানে ২.৫৭ গুণ ফিটমেন্ট ফ্যাক্টরের ভিত্তিতে তৈরি করা হয়।

আরও পড়ুন: ৩০ বছর বয়সের আগে মেয়েদের এই ১০ কাজ সেরে ফেলা দরকার

আরও পড়ুন: রাজ্যপালের ভাষণের সময় 'দুর্ব্যবহার', বিধানসভায় সাসপেন্ড ২ BJP MLA

আরও পড়ুন: Zoom কলে চাকরি খেয়েছিল, সেই Better.com ফের ৩ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে

বেসিক বেতন কাঠামো
সপ্তম বেতন কমিশন অনুসারে, বর্তমানে, কর্মীদের পে ম্যাট্রিক্স লেভেল ৩ থেকে মূল বেতন কাঠামো তৈরি করা হয়। এটি ২১,৭০০ টাকা থেকে শুরু হয় এবং সর্বাধিক ৬৯,১০০ টাকা পর্যন্ত যায়৷ এখন যদি একজন সরকারি কর্মী তাঁর ডিএ বৃদ্ধির পরে তাঁর বেতন বৃদ্ধি খুঁজে বের করতে চান, তাহলে তাঁকে একটু যোগ-বিয়োগ করতে হবে।

বেতন যত বেড়ে যাবে
ধরুন দিল্লিতে কর্মরত একজন সরকারি কর্মীর মূল বেতন প্রতি মাসে ২১ হাজার ৭০০ টাকা। এখন এর সঙ্গে সব ধরনের ভাতা যোগ করা হবে। ২১ হাজার ৭০০ টাকা মূল বেতনে বর্তমানে পাওয়া ৩৪ শতাংশ ডিএ অনুসারে, তাঁর বেতনের সঙ্গে ৭,৩৭৮ টাকা যোগ হবে। 

এরপর শহর অনুযায়ী মূল বেতনের ২৭ শতাংশে বাড়ি ভাড়া ভাতা পাওয়া যাচ্ছে। এইভাবে ৫,৮৫৯ টাকা যোগ হবে। গ্রেড-৩ কর্মী ৩,৬০০ টাকা ভ্রমণ ভাতা পান। এখন আপনি যদি এই বেতন যোগ করেন, তাহলে মাসিক বেতন হবে ৩৮,৫৩৭ টাকা।

এখন সরকার যদি আগামী মাসে পাঁচ শতাংশ ডিএ বাড়ায়, তাহলে তা হবে ৩৯ শতাংশ এবং কর্মীদের বেতন বাড়বে মাসে ১,০৮৫ টাকা। ডিএ ৭,৩৭৮ টাকা থেকে বেড়ে ৮,৪৬৩ টাকা হবে।

লাখ লাখ কর্মী সুবিধা পাবেন
বর্তমানে সরকার ৩৪ শতাংশ মহার্ঘ ভাতা দিচ্ছে। এআইসিপিআই সূচকের তথ্য বলছে, এবার ডিএ ৪-৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। তবে এখন পর্যন্ত সরকার এ বিষয়ে কিছু জানায়নি।

মে এবং জুন AICPI সূচকের পরিসংখ্যান এখনও আসেনি। মূল্যস্ফীতির পরিসংখ্যান মাথায় রেখে সরকার যদি কর্মীদের ডিএ চার শতাংশও বাড়ায়, তবে ৫০ লাখ কর্মী এবং ৬৫ লাখ পেনশনভোগী সুবিধা পাবেন।