scorecardresearch
 

7th Pay Commission: একবছরে ৩ বার ডিএ বাড়াচ্ছে কেন্দ্র, রাজ্যের সঙ্গে ফারাক কতটা?

গত অক্টোবরেই ডিএ বেড়েছিল ৪ শতাংশ। যা ১ জুলাই থেকে লাগু হয়েছে। সরকারি নিয়মে বছরে দুবার ডিএ বাড়ে। একবার জানুয়ারিতে, আর একবার জুলাইয়ে। সেজন্য ২০২৩ সালের জানুয়ারির ডিএ সংক্রান্ত ঘোষণা এখনও বকেয়া। ফলে দোলের আগে ডিএ ঘোষণা হলে তা জানুয়ারি থেকেই হবে কার্যকর।

Advertisement
DA News: মহার্ঘ ভাতার খাবার। DA News: মহার্ঘ ভাতার খাবার।
হাইলাইটস
  • আরও একবার ডিএ বাড়াতে চলেছে কেন্দ্র।
  • রাজ্য় সরকারি কর্মীদের থেকে ডিএ বেড়ে কত হবে?

দোলের আগে সরকারি কর্মীদের উপহার দেওয়ার চিন্তাভাবনা করছে মোদী সরকার। আরও একবার বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের সঙ্গে আরও বাড়বে ডিএ-র ফারাক। ইতিমধ্যেই বকেয়া ডিএ-র দাবিতে গত দেড় সপ্তাহ ধরে শহিদ মিনারে ধর্না অবস্থান করছেন রাজ্যের সরকারি কর্মীরা। কেন্দ্র আরও এক দফায় ডিএ বাড়ালে ফারাত কতটা হবে?  

গত অক্টোবরেই ডিএ বেড়েছিল ৪ শতাংশ। যা ১ জুলাই থেকে লাগু হয়েছে। সরকারি নিয়মে বছরে দুবার ডিএ বাড়ে। একবার জানুয়ারিতে, আর একবার জুলাইয়ে। সেজন্য ২০২৩ সালের জানুয়ারির ডিএ সংক্রান্ত ঘোষণা এখনও বকেয়া। ফলে দোলের আগে ডিএ ঘোষণা হলে তা জানুয়ারি থেকেই হবে কার্যকর। সূত্রের খবর, শীঘ্রই ৪ শতাংশ বাড়তে পারে ডিএ। আর সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ডিএ বেড়ে হবে বেসিক স্যালারির ৪২ শতাংশ।     

বলে রাখি, ২০২২ সালের ১ এপ্রিল ও ১ জুলাই ৩ ও ৪ শতাংশ হারে ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। এবারও ১ জানুয়ারি থেকে কার্যকর হলে গত এক বছরে মোট ১১ শতাংশ ডিএ বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের। মহার্ঘ ভাতা পাওয়ায় ইতিমধ্যেই পিছিয়ে রয়েছেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। কেন্দ্র ৪ শতাংশ বাড়ালে ফারাক আরও বাড়বে। 

মহার্ঘ ভাতার ফারাক কতটা? 

-  কেন্দ্র-রাজ্য সরকারি কর্মীদের ইতিমধ্যেই ডিএ-র ফারাক ৩৫ শতাংশ।
 - কেন্দ্র ৪ শতাংশ বাড়ালে তা চলে যাবে ৩৯ শতাংশে। 
-আর ৩ শতাংশ বৃদ্ধি পেলে ৩৮ শতাংশ হবে। 
- সপ্তম বেতন কমিশনের নিয়মে ২০১৬ সালের ১ জুলাই থেকে নতুন হারে ডিএ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। 
-  প্রতি বছর জুলাই ও জানুয়ারিতে ডিএ বাড়ে।   
- পশ্চিমবঙ্গে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশে ২০২১-এর ১ জানুয়ারি ৩ শতাংশ ডিএ চালু হয়। 
- সেই ৩ শতাংশ থেকে আর বাড়েনি মহার্ঘ ভাতা। 
- কেন্দ্র ও রাজ্যের ডিএ-র ব্যবধান এখন ৩৫ শতাংশ। 

Advertisement

দফায় দফায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়লেও তাঁরা বঞ্চিত হয়েছেন বলে দাবি করেছেন রাজ্য সরকারি কর্মীরা। ডিএ কর্মীদের অধিকার। বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্য সরকার। 

প্রসঙ্গত, মূল্যবৃদ্ধির উপর নির্ভর করে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা। এক্ষেত্রে দেখা হয় হয় শ্রম ব্যুরো অত্যাবশ্যকীয় পণ্যের পাইকারি মূল্যের পরিসংখ্যান। গত ৩১ জানুয়ারি বর্ধিত বাজার মূল্যের সূচক ছিল ৪.২৩ শতাংশ। আগের চেয়ে তা কমেছে। ফলে ৪ শতাংশের জায়গায় ৩ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে বলেও সরকারি সূত্রের খবর। 

আরও পড়ুন- ৭ লক্ষের লিমিটে বিনিয়োগে ছাড় নেই, দেখে নিন হিসেব-নিকেশ

Advertisement