scorecardresearch
 

Buying Flat : 3BHK-রেডি টু মুভ ফ্ল্যাট চান ৭৯% মহিলা, বলছে সমীক্ষা, আপনিও?

Buying Flat: সাধারণত সাধারণ মানুষ 2BHK বাড়ি কেনার দিকে বেশি মনোযোগ দেন। কিন্তু একটি সমীক্ষা অনুযায়ী এখন এই মনোভাব বদলে যাচ্ছে। বাড়ি কেনার সিদ্ধান্তে নারীদের ক্রমবর্ধমান অংশগ্রহণ এবং তাঁদের আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ির পছন্দের প্রবণতা পরিবর্তিত হয়েছে।

Advertisement
বাড়ি কেনা নিয়ে মহিলাদের পছন্দ বদলে গিয়েছে (প্রতীকী ছবি) বাড়ি কেনা নিয়ে মহিলাদের পছন্দ বদলে গিয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • করোনার সময় বাড়ি থেকে কাজ করার কারণে মানুষের মধ্যে বাড়ি কেনার প্রবণতা দেখা গিয়েছে
  • একই সঙ্গে বাড়ি কেনার ক্ষেত্রে স্কুল ফ্রম হোম নারীদের পছন্দ বদলে দিয়েছে
  • একটি সমীক্ষা অনুযায়ী, বড় বাড়ির চাহিদা সবচেয়ে বেশি

করোনার সময় বাড়ি থেকে কাজ করার কারণে মানুষের মধ্যে বাড়ি কেনার প্রবণতা দেখা গিয়েছে। একই সঙ্গে বাড়ি কেনার ক্ষেত্রে স্কুল ফ্রম হোম নারীদের পছন্দ বদলে দিয়েছে। একটি সমীক্ষা অনুযায়ী, বড় বাড়ির চাহিদা সবচেয়ে বেশি।

৪১% মহিলাদের পছন্দ 3BHK
সাধারণত সাধারণ মানুষ 2BHK বাড়ি কেনার দিকে বেশি মনোযোগ দেন। কিন্তু একটি সমীক্ষা অনুযায়ী এখন এই মনোভাব বদলে যাচ্ছে। বাড়ি কেনার সিদ্ধান্তে নারীদের ক্রমবর্ধমান অংশগ্রহণ এবং তাঁদের আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ির পছন্দের প্রবণতা পরিবর্তিত হয়েছে।

সম্পত্তি পরামর্শদাতা সংস্থা অ্যানারক (Anarock)-এর একটি সমীক্ষা অনুসারে, 3BHK হল ৪১% মহিলাদের প্রথম পছন্দ। যেখানে 2BHK পছন্দ করেন এমন মহিলাদের সংখ্যা ৩৬ শতাংশ। একই সময়ে, মাত্র ১১% মহিলা আছেন, যাঁরা 4BHK বা তার চেয়ে বড় বাড়ি খুঁজছেন।

রেডি টু মুভ হোম সমীক্ষায় আরও একটি বিষয় সামনে এসেছে যে ৭৯% মহিলা একটি রেডি টু মুভ হোম খুঁজছেন। এটি দেখায় যে নতুন বাড়ির ক্রেতারা আর সম্পত্তির দখল পেতে দীর্ঘক্ষণ অপেক্ষা করার পক্ষে নয়। বরং যত তাড়াতাড়ি সম্ভব নিজের বাড়িতে শিফট করতে চান। 

আরও পড়ুন: 'শিশুদের COVID টিকা নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত বিজ্ঞানসম্মত নয়,' বলছেন AIIMS-এর গবেষক

আরও পড়ুন: ব্যাঙ্কের থেকে বেশি সুদ, পোস্ট অফিসের এই স্কিমে রাখুন ১ হাজার টাকা

বড়সড় আকারের ঘর এখন নারীদের পছন্দের অন্তর্ভুক্ত হয়েছে। এর পাশাপাশি করোনার সময় ঘর নিয়ে নারীদের চিন্তাধারায় আরও অনেক পরিবর্তন এনেছে। উদাহরণ হিসেবে বলা যায়, ৩৮ শতাংশ মহিলা শহরের সীমানার মধ্যে একটি বাড়ি কেনার সামর্থ্য রাখেন। যেখানে ৩০ শতাংশ মহিলা শহরের ভিতরে একটি বাড়ি কিনতে চান।

Advertisement

রিয়েল এস্টেট বিনিয়োগের জন্য ভাল বিকল্প
নতুন সমীক্ষা অনুসারে, ৬৪ শতাংশ মহিলা এখন রিয়েল এস্টেট বিনিয়োগকে একটি ভাল বিকল্প হিসাবে মনে করেন। যেখানে এর আগে জুলাই-ডিসেম্বর সমীক্ষায় এই সংখ্যা ছিল ৬২ শতাংশ। যেখানে কোভিডের আগে, ২০১৯ সালে, মাত্র ৫৭ শতাংশ মহিলা রিয়েল এস্টেট বিনিয়োগকে সবচেয়ে আকর্ষণীয় বিনিয়োগ হিসাবে বিবেচনা করেছিলেন।

জুলাই-ডিসেম্বর সমীক্ষায়, মাত্র ১৮ শতাংশ মহিলা বিনিয়োগের জন্য একটি বাড়ি কিনতে চেয়েছিলেন। যেখানে এখন এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ শতাংশে।

কোন দামের বাড়ি
অ্যানারক (Anarock)-এর সমীক্ষার স্থান অনুসারে, ৬৭ শতাংশ মহিলা মধ্য ও প্রিমিয়াম বিভাগে অর্থাৎ ৪৫ লাখ থেকে ১.৫ কোটি টাকার একটি বাড়ি খুঁজছেন। এর মধ্যে ৩৪ শতাংশ নারীর প্রয়োজন ৯০ লাখ থেকে দেড় কোটি টাকার ঘর। যেখানে ৩৩% মহিলার ৪৫ লক্ষ থেকে ৯০ লক্ষ টাকা মূল্যের একটি বাড়ি প্রয়োজন।

 

Advertisement