scorecardresearch
 

Post Office Monthly Income Scheme : ব্যাঙ্কের থেকে বেশি সুদ, পোস্ট অফিসের এই স্কিমে রাখুন ১ হাজার টাকা

Post Office Monthly Income Scheme: পোস্ট অফিসে রয়েছে পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme)। এর অনেকগুলো লাভ রয়েছে। এখানে বিনিয়োগ করার পর আপনি প্রতি মাসে ফিক্সড টাকা পাবেন।

পোস্ট অফিসে টাকা জমা রাখা নিরাপদ বলে মনে করা হয় (প্রতীকী ছবি) পোস্ট অফিসে টাকা জমা রাখা নিরাপদ বলে মনে করা হয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • যদি আপনি চান আপনার টাকা সুরক্ষিত থাকবে আর সুদ পাবেন ব্যাঙ্কের থেকে বেশি, তা হলে উপায় দেখাতে পারে পোস্ট অফিস
  • পোস্ট অফিসে রয়েছে পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম
  • এখানে বিনিয়োগ করার পর আপনি প্রতি মাসে ফিক্সড টাকা পাবেন

Post Office Monthly Income Scheme: যদি আপনি চান আপনার টাকা সুরক্ষিত থাকবে আর সুদ পাবেন ব্যাঙ্কের থেকে বেশি, তা হলে উপায় দেখাতে পারে পোস্ট অফিস। সেখানে এই ফায়দা পাওয়া যেতে পারে।

পোস্ট অফিস (Post Office)-এর ওপর দেশের মানুষের আস্থা এখনও অটুট। সেখানে এমন অনেক স্কিম রয়েছে যা আপনার জন্য বেশ লাভজনক। দেখা যাচ্ছে, সেখানে অনেক ক্ষেত্রে ব্য়াঙ্কের থেকে লাভ বেশি।

আরও পড়ুন: কৃষক আন্দোলনের ধাত্রীভূমি, রেখায়-লেখায় ধরা বাঙালি শিল্পীর পেনসিলে

মানে সুদ বেশি মেলে। পোস্ট অফিসে রয়েছে পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme)। এর অনেকগুলো লাভ রয়েছে। এখানে বিনিয়োগ করার পর আপনি প্রতি মাসে ফিক্সড টাকা পাবেন। আর জমা টাকা নিয়ে নিশ্চিন্তে থাকতে পারবেন। 

আরও পড়ুন: পালিয়ে বিয়ে দিদির, মুন্ডু কেটে খুন করে ভাই ঝুলিয়ে দিল রাস্তায়

কম করে ১ হাজার টাকা বিনিয়োগ করুন
যদি আপনি ৫ বছরের জন্য বিনিয়োগ করতে চান, তা হলে পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme) কাজের হতে পারে। পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme)-এ আপনি সিঙ্গল অ্যাকাউন্টের মাধ্যমে কম করে ১ হাজার টাকা আর সর্বোচ্চ সাড়ে ৪ লক্ষ টাকা জমা রাখতে পারেন।

আরও পড়ুন: কলকাতা মেডিক্যাল কলেজের চক্ষু চিকিৎসাকেন্দ্র ভাঙা পড়বে? প্রতিবাদ

জয়েন্ট অ্য়াকাউন্টের ক্ষেত্রে সর্বোচ্চ টাকা রাখার পরিমাণ দ্বিগুণ। মানে সেখানে আপনি ৯ লক্ষ টাকা রাখতে পারেন। মানে স্বামী-স্ত্রী মিলে ৯ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারেন। এই স্কিম (Post Office Monthly Income Scheme) প্রবীণ এবং অবসরপ্রাপ্ত মানুষদের জন্য খুবই কাজের।

আরও পড়ুন: ওমিক্রন সংক্রমণ ঠেকাতে ফের লকডাউন দেশে? বিশেষজ্ঞরা যা বলছেন

এর পাশাপাশি আপনি নাবালকদের জন্যও টাকা জমা রাখতে পারেন। তবে তেমন অ্য়াকাউন্টে ৩ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যেতে পারে। এই স্কিমে টাকা রাখার জন্য পোস্ট অফিস-এ একটা আলাদা পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme) ফর্ম পূরণ করতে হবে। এবং তার আগে গ্রাহককে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।

আরও পড়ুন: Cyclone Jawad-এর হাত ধরে ডিসেম্বরে রেকর্ড বৃষ্টি বাংলায়

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme)-এ এখন ৬.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়। যা অন্যান্য ফিক্সড ডিপোজিটের থেকে বেশি। পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম ফর্ম ভরার সময় আপনার পরিচয়পত্র, বাড়ির ঠিকানার প্রমাণপত্র, পাসপোর্ট সাইজের দু'টো ছবি লাগবে। এবং একজন নমিনিও লাগবে। 

আরও পড়ুন: ব্রা ছাড়া বোল্ড ফটোশুট আইশা শর্মার, চোখে ধাঁধা লেগে যাবে

স্কিমের মেয়াদ
পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme) ম্য়াচিওর হয় ৫ বছরে। তবে আপনি সময়ের আগে টাকা তুলে নিলে আপনার আর্থিক ক্ষতি হতে পারে। এক বছরের আগে টাকা তোলার নিয়ম নেই। ৩ বছরের আগে তুলে নিলে ২ শতাংশ জরিমানা দিতে হবে। ৩ থেকে ৫ বছরের ভেতরে তুললে ১ শতাংশ জরিমানা দিতে হবে। 

এই অ্য়াকাউন্টের লাভ
আপনি এই অ্যাকাউন্ট অন্য পোস্ট অফিসে শিফ্ট করতে পারবেন। ম্যাচিওর হয়ে যাওয়ার পর আপনি টাকা ফের জমা রাখতে পারবেন। এখানে নমিনি করা যেতে পারে। এই স্কিমে টিডিএস (TDS) কাটে না। তবে সুদের ওপর ট্যাক্স দিতে হয়।