scorecardresearch
 

EPFO: আপনার PF অ্যাকাউন্টে কত টাকা দেবে সরকার, হিসেব বুঝে নিন

সরকার খুব দ্রুত প্রভিডেন্ট ফান্ড (EPFO) অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে, সুদের টাকা জমা করে দিতে পারে।মনে করা হচ্ছে এ বছরই পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের খাতায় সুদের টাকা জমা পড়তে পারে। এই সুদের টাকা পাওয়ার জন্য অপেক্ষা করছেন সবাই। জেনে নিন আপনি কত টাকা পাবেন?

Advertisement
আপনার পিএফ অ্যাকাউন্টে কত টাকা ঢুকবে? আপনার পিএফ অ্যাকাউন্টে কত টাকা ঢুকবে?
হাইলাইটস
  • এ মাসেই ঢুকতে পারে পিএফ এর টাকা
  • আপনার PF অ্যাকাউন্টে ৮.১ শতাংশ টাকা দেবে সরকার
  • ঘরে বসেই জেনে নিন আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স

সরকার খুব দ্রুত প্রভিডেন্ট ফান্ড (EPFO) অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে, বহু প্রতীক্ষিত সুদের টাকা জমা করে দিতে পারে। এই সুদের টাকা পাওয়ার জন্য অপেক্ষা করছেন সমস্ত অ্যাকাউন্ট হোল্ডাররা। সরকার জমা টাকার উপরে সুদ (PF Interest Rate) নির্ধারিত করে দিয়েছে। পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের সেই সমস্ত জমা টাকার উপরে ৮.১ শতাংশ হারে সুদ মিলবে। যদিও সরকার বা epfo-র তরফে এখনও পর্যন্ত পরিষ্কার করা হয়নি যে, কবে এই অ্যামাউন্ট ট্রান্সফার করা হবে।

আরও পড়ুনঃ NPS Benefits: প্রতি মাসে ৫০ হাজার টাকা পেনশন চান? এই সরকারি স্কিমে টাকা রাখুন

কত টাকা ঢুকবে অ্যাকাউন্টে?

সরকার কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (EPFO) ইপিএফও, জমা টাকার উপর পাওয়া সুদ কত হবে, তার পরিষ্কার তথ্য দিয়েছে। আর্থিক বছর ২০২১-২২শে ইপিএফের উপর ৮.১% সুদ দেওয়া হয়েছে। সূত্রের খবর অনুযায়ী, সরকার এই মাসের পিএফ অ্যাকাউন্টে জমা টাকা দিতে পারে।

এখন জানতে হবে, কোনও পিএফ অ্যাকাউন্ট হোল্ডারসের খাতায় সুদের কত টাকা পাওয়া যাবে? আপনার অ্যাকাউন্টে জমা টাকার উপর নির্ভর করবে আপনার খাতায় আসা সুদের পরিমাণ। যত বেশি টাকা জমা থাকবে, তার উপরে ৮.১ শতাংশ হারে সুদের টাকা সরকার ট্রান্সফার করবে। মনে করুন যে, আপনার পিএফ একাউন্টে ১ লাখ টাকা রয়েছে। তাহলে আপনি ৮,১০০ টাকা এক বছরের সুদ হিসাবে পাবেন। এর কম বা বেশি টাকা থাকলে সেই অনুযায়ী টাকা পাবেন। 

কোথায় লগ্নি করা হয় পিএফের টাকা?

পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের খাতায় জমা টাকা একাধিক জায়গায় লগ্নি করা হয়। এই লগ্নি থেকে হওয়া আয়ের একটা অংশ অ্যাকাউন্ট হোল্ডারদের দেওয়া হয়। এখন ইপিএফও ৮৫ শতাংশ ডেট (Debt) খাতে ইনভেস্ট করে। এর মধ্যে সরকারি সিকিউরিটিজ ((Govt Securities) এবং বন্ডও (Bond) শামিল রয়েছে। বাকি ১৫% তারা ইপিএফে জমা করেন। ডেট এবং ইকুইটি থেকে হওয়া আয়ের ভিত্তিতে পিএফের সুদ ঠিক হয়।

Advertisement

কীভাবে চেক করবেন পিএফ অ্যাকাউন্ট ব্যালেন্স?

ইপিএফ-এর ওয়েবসাইটে গিয়ে আওয়ার সার্ভিসেস (Our Services)-এর ড্রপডাউন থেকে (For Employees) ফর এমপ্লয়িজ সিলেক্ট করুন। এরপর মেম্বার পাসবুকে (Member Passbook)-এ ক্লিক করুন। এবার ইউএন নম্বর (UAN Number) এবং পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন করুন।

এবার পিএফ অ্যাকাউন্ট খুলে যাবে। তার মধ্যে আপনার ব্যালেন্স (Account Balance) দেখা যাবে। এসএমএস (SMS)-এর মাধ্যমে ব্যালেন্স চেক করতে পারেন। ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে এসএমএস করেও 'EPFOHO UAN ENG'  টাইপ করে মেসেজ পাঠিয়ে দিন। রিপ্লাইয়ে ব্যালেন্সের তথ্য চলে আসবে। এছাড়া Umang App থেকেও ব্যালেন্স চেক করা সম্ভব।

 

Advertisement