scorecardresearch
 

Gautam Adani : বিশ্বের চতুর্থ সবচেয়ে ধনী ব্যক্তি আদানি, অনেকটা নামলেন আম্বানি

Gautam Adani: আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি হয়েছেন। আনুমানিক ১১৫.৫ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে তাঁর। বৃহস্পতিবার মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে দিয়েছেন তিনি। 

Advertisement
গৌতম আদানি গৌতম আদানি
হাইলাইটস
  • আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি হয়েছেন
  • আনুমানিক ১১৫.৫ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে তাঁর
  • বৃহস্পতিবার মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে দিয়েছেন তিনি

Gautam Adani: আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি হয়েছেন। আনুমানিক ১১৫.৫ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে তাঁর। বৃহস্পতিবার মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে দিয়েছেন তিনি। 

ফোর্বস যা জানাচ্ছে
ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নেয়ারদের তালিকা অনুসারে ভারতীয় ব্যবসায়ী গেটসকে ছাড়িয়ে গেছেন, যার মোট মূল্য ১০৪.৬ বিলিয়ন ডলার। গেটস তার সম্পদ থেকে ২০ বিলিয়ন ডলার দান করার ঘোষণা দেওয়ার পরে র‌্যাঙ্কিংয়ে পিছিয়েলে পড়েন।

সামনে শুধু ৩ জন
৬০ বছর বয়সী এই ব্যবসায়িক টাইকুন শুধুমাত্র অ্যামাজনের জেফ বেজোস, বার্নার্ড আর্নল্ট এবং লুই ভিটনের পরিবার এবং স্পেসএক্সের এলন মাস্কের পিছনে রয়েছেন। যিনি ২৩৫.৮ বিলিয়ন ডলারের সম্পদের সঙ্গে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে র‌্যাঙ্কিংয়ের ওপরে ছিলেন। মুকেশ অম্বানি বিশ্বের ধনীদের তালিকায় ১০ নম্বরে রয়েছেন। তাঁর সম্পদের পরিমাণ ৮৭.১ বিলিয়ন ডলার।

আদানির ব্য়াপারে এই তথ্য ঘোষণা করার কয়েকদিন পর এই বিকাশ ঘটে যে তার গ্রুপ গ্যাডোটের সঙ্গে অংশীদারিত্বে ইজরায়েলের একটি বন্দর বেসরকারীকরণের জন্য টেন্ডার পেয়েছে। 

আরও পড়ুন: মাত্র ১০ হাজারে Redmi 10, ধামাকাদার ফোনে কী কী ফিচার?

আরও পড়ুন: গোলাপি স্কার্ট-টপে ঝলমলে Monalisa 'ঝুমা বৌদি', ছবি VIRAL

আরও পড়ুন: বামেদের দ্বিতীয় করার চেষ্টা হয়েছে: TMC-CPIM 'আঁতাত' নিয়ে দিলীপ

একটি টুইট বার্তায় আদানি বলেছেন, "আমাদের অংশীদার গ্যাডোটের সঙ্গে ইস্রায়েলের হাইফা বন্দরের বেসরকারীকরণের জন্য দরপত্র জিতে আনন্দিত। উভয় দেশের জন্যই অপরিসীম কৌশলগত এবং ঐতিহাসিক তাৎপর্য।" হাইফা বন্দরটি ইসরায়েলের তিনটি প্রধান আন্তর্জাতিক সমুদ্রবন্দরের মধ্যে বৃহত্তম।

ইতিমধ্যে আদানির ফ্ল্যাগশিপ আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের একটি ইউনিটও ২৬ জুলাই 5G স্পেকট্রামের নিলামে অংশ নেওয়ার জন্য আবেদন করেছে। টেলিকমিউনিকেশন বিভাগ (DoT)  থেকে পোস্ট করা তথ্য অনুসারে, ৮ জুলাই আবেদনের সমাপ্তিতে নিলামে অংশগ্রহণের জন্য আদানি ডেটা নেটওয়ার্কস তার আবেদনে ২৪৮.৩৫ কোটি টাকার নেট মূল্য দেখিয়েছে।

Advertisement

২০২২ সালের মে মাসে তিনি সিমেন্টে একটি বড় প্রবেশ করেন যখন তিনি ১০.৫ বিলিয়ন ডলারে ভারতে সুইস জায়ান্ট হলসিমের সিমেন্ট ব্যবসা অধিগ্রহণের প্রতিযোগিতায় জয়ী হন।

আদানি গ্রুপ গত সপ্তাহে ইসরায়েলের অন্যতম বৃহত্তম বন্দর হাইফা বন্দর অধিগ্রহণ করেছে। বন্দরটি ১.১৮ বিলিয়ন ডলারে কেনা হয়েছিল। এখন ইজরায়েলি মিডিয়া এই চুক্তিকে কৌশলগত পদক্ষেপ হিসেবে অভিহিত করছে। আদানি পোর্টস এবং স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড ইসরায়েলের গ্যাডট গ্রুপের সঙ্গে যৌথভাবে হাইফা বন্দরের বেসরকারীকরণের জন্য টেন্ডার জিতেছে।

 

Advertisement