scorecardresearch
 

Cold Protective 5 Foods: দিনে গরম, রাতে ঠান্ডা; কালীপুজোয় শরীর ঠিক রাখতে খান এই ৫ খাবার

Cold Protective 5 Foods: দীপাবলিতে ঋতু বদলের সঙ্গে দিনের এবং রাতের তাপমাত্রায় পার্থক্য তৈরি হয়। যাতে ঠান্ডা লেগে যায়।  শরীর খারাপ করে, জ্বর আসে, সর্দি লাগে। শরীরে এনার্জি কমে যায়। কিছু ভাল লাগে না। তাই এই সময় ঘুরে বেড়ানোর আগে কিছু জিনিস মেনে চললে চট করে ঠান্ডা লাগার সমস্য়া থাকে না। সুস্থ থাকতে জেনে নিন এই পাঁচ খাবারের গুণ।

Advertisement
Cold Protective 5 Foods: দিনে গরম, রাতে ঠান্ডা; কালীপুজোয় শরীর ঠিক রাখতে খান এই ৫ খাবার Cold Protective 5 Foods: দিনে গরম, রাতে ঠান্ডা; কালীপুজোয় শরীর ঠিক রাখতে খান এই ৫ খাবার
হাইলাইটস
  • দিনে গরম, রাতে ঠান্ডা তাপমাত্রা বদলাচ্ছে
  • কালীপুজোয় শরীর ঠিক রাখতে হলে কয়েকটি জিনিস নমানতে হবে
  • রোজকার খাবারে খান এই ৫ খাবার থাকবেন সুস্থ

Cold Protective 5 Foods:  আজ বাদে কাল দীপাবলি। আলোর উৎসব কিন্তু এই উৎসবের সমস্য়া হল দিনে তাপমাত্রা বেশ চড়া। আবার সন্ধ্যা লাগতেই তাপমাত্রা নেমে যায় অনেকটাই। এই সময় বাইরে ঘুরতে বের হলে সমস্যা তৈরি হয়। কারণ পুজোর মধ্যে ভাল পোশাক পরে বের হই আমরা। তা মোটামুটি দুর্গাপুজোর সময় কেনা হালকা পোশাকই হয়। অন্যদিকে ঋতু বদলের সঙ্গে দিনের তাপমাত্রা এবং রাতের তাপমাত্রার পার্থক্য তৈরি হয়। যাতে ঠান্ডা লেগে যায়।  শরীর খারাপ করে, জ্বর আসে, সর্দি লাগে। শরীরে এনার্জি কমে যায়। কিছু ভাল লাগে না। তাই এই সময় ঘুরে বেড়ানোর আগে কিছু জিনিস মেনে চললে চট করে ঠান্ডা লাগার সমস্য়া থাকে না।

আরও পড়ুনঃ চোখ সুরক্ষিত রেখে সূর্যগ্রহণ দেখতে আনুন এই চমৎকার ডিভাইস, দাম ২০০ টাকা

এমন ৫টি খাবার আছে, যা নিয়মিত খেতে পারলে তাপমাত্রার এই ওঠা-নামায় ঠান্ডা লাগার হাত থেকে নিজেকে বাঁচানো যেতে পারে! আসুন সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক।

১) আবহাওয়ার পরিবর্তনে ঘন ঘন তাপমাত্রার ওঠা-নামায় ব্যাক্টেরিয়া বা ভাইরাসের আক্রমণে সংক্রমণের মাত্রা বৃদ্ধি পায়। এই সময় সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করতে আলু খান। আলুর মধ্যে রয়েছে ভিটামিন সি আর ভিটামিন বি-৬ যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

২) ঘন ঘন আবহাওয়ার পরিবর্তনের ফলে বৃদ্ধি পাওয়া সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করতে বেদানা রাখুন তালিকায়। বেদানা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।৩) কুমড়োয় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি-৬ আর ভিটামিন কে। এর সঙ্গেই কুমড়োয় রয়েছে ফোলেট। সব মিলিয়ে কুমড়োর এই সব পুষ্টিগুণে ভরা উপাদানগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Advertisement

আরও পড়ুনঃ দীপাবলিতে এভাবে লক্ষ্মীপুজো করলে আসে বৈভব-ধন-সম্পত্তি, জানুন নিয়ম

৪) কমলালেবু, মুসম্বি, পাতিলেবুর মতো যে কোনও লেবুতেই থাকে সাইট্রিক অ্যাসিড আর ভিটামিন সি। এই দু’টির প্রধান কাজ হল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা বা বৃদ্ধি করা। ঠান্ডা-গরমে সর্দি কাশির সমস্যা থেকে বাঁচতে তাই অবশ্যই প্রতিদিন পাতে রাখুন লেবু।

৫) শীতকাল মানেই সবুজ শাক-সবজির অফুরান যোগান। সবুজ শাক-সবজির মধ্যে থাকে ভিটামিন এ, ভিটামিন কে আর ভিটামিন সি। ঠান্ডা-গরমে সর্দি কাশির সমস্যা থেকে বাঁচতে তাই অবশ্যই প্রতিদিন পাতে রাখুন সবুজ শাক-সবজি। সবুজ শাক-সবজি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

 

Advertisement