scorecardresearch
 

LIC IPO Closed Share Allotment BSE NSE Listing Dates : এলআইসি আইপিও ক্লোজড, শেয়ার অ্যালট, বিএসই-এনএসই লিস্টিং কবে? দেখে নিন

LIC IPO Closed Share Allotment BSE NSE Listing Dates: সোমবার রাষ্ট্রীয় বীমা কোম্পানি লাইফ ইনসুরন্স কর্পোরেশন ফ ইন্ডিয়া (LIC)-এর আইপিও বন্ধ হয়ে গিয়েছে। সেই শেয়ার কবে অ্যালট এবং বিএসই-এনএসইতে তালিকাভুক্ত করা হবে? সে ব্য়াপারে ডিআইপিএএম বা দীপম জবাব দিয়েছে।

এলআইসির শেয়ার অ্যালটমেন্টের দিন জানিয়ে দেওয়া হল (প্রতীকী ছবি) এলআইসির শেয়ার অ্যালটমেন্টের দিন জানিয়ে দেওয়া হল (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সোমবার রাষ্ট্রীয় বীমা কোম্পানি লাইফ ইনসুরন্স কর্পোরেশন ফ ইন্ডিয়া (LIC)-এর আইপিও বন্ধ হয়ে গিয়েছে
  • সেই শেয়ার কবে অ্যালট এবং বিএসই-এনএসইতে তালিকাভুক্ত করা হবে
  • সে ব্য়াপারে ডিআইপিএএম বা দীপম জবাব দিয়েছে

LIC IPO Closed Share Allotment BSE NSE Listing Dates: সোমবার রাষ্ট্রীয় বীমা কোম্পানি লাইফ ইনসুরন্স কর্পোরেশন ফ ইন্ডিয়া (LIC)-এর আইপিও বন্ধ হয়ে গিয়েছে। সেই শেয়ার কবে অ্যালট এবং বিএসই-এনএসইতে তালিকাভুক্ত করা হবে? সে ব্য়াপারে ডিআইপিএএম বা দীপম জবাব দিয়েছে।

দীপম জানাচ্ছে
আইপিও বন্ধ হওয়ার পর ডিআইপিএএম-এর সেক্রেটারি তুহিনকান্ত পান্ডে জানিয়েছেন যে এলআইসি আইপিওর শেয়ারগুলি ১২ মে অ্য়ালট বা বরাদ্দ করা হবে এবং ১৭ মে বিএসই-এনএসইতে তালিকাভুক্ত করা হবে। 

দারুণ সাড়া
তিনি বলেন, এই আইপিওতে প্রতিটি শ্রেণির বিনিয়োগকারীর কাছ থেকে দারুণ সাড়া পাওয়া গিয়েছে। আপনাদের জানা যে শেষ দিন অর্থাৎ সোমবার পর্যন্ত এই আইপিওটি প্রায় ৩ গুণ সাবস্ক্রাইব করা হয়েছিল। দেশের বৃহত্তম আইপিও 'এলআইসি আইপিও' পলিসি হোল্ডার এবং কর্মচারীরা সবচেয়ে বেশি সাবস্ক্রাইব করেছে। ডিআইপিএএম সচিব আরও বলেন, "দেশীয় বিনিয়োগকারীরা এলআইসি আইপিওকে সফল করেছে। এটি স্বনির্ভর ভারতের উদাহরণ।"

আরও পড়ুন: ভক্তদের জন্য ফের খুলছে বেলুড় মঠ, দেখে নিন কবে-কখন

আরও পড়ুন: এই ইউটিউবার মাত্র ৪২ সেকেন্ডে কামালেন ১.৭৫ কোটি টাকা

আরও পড়ুন: হস্টেল খোলার দাবিতে বিশ্বভারতীর 'দখল' নিল এসএফআই-টিএমসিপি

তথ্য যা বলছে
তথ্য অনুযায়ী, আইপিওতে ১৬,২০,৭৮,০৬৭টি শেয়ার অফার করা হয়েছিল। এবং এর জন্য ৭,৮৩,২৫,৭৬০টি বিড গৃহীত হয়েছিল। পলিসি হোল্ডার ক্যাটাগরিতে আইপিও ৬.১২ গুণ সাবস্ক্রাইব করা হয়েছে। 

কার কত?
একইভাবে এলআইসি কর্মীদের জন্য সংরক্ষিত অংশটি ৪.৪ গুণ সাবস্ক্রাইব করা হয়েছিল। খুচরা বিনিয়োগকারীদের শেয়ারও ১.৯৯ গুণ সাবস্ক্রাইব করা হয়েছে। এগুলি ছাড়াও, QIB-এর জন্য নির্ধারিত অংশটি ২.৮৩ গুণ এবং NII অংশটি ২.৯১ গুণ সাবস্ক্রাইব করা হয়েছিল। সামগ্রিকভাবে, LIC IPO 2.95 গুণ সাবস্ক্রিপশন পেয়েছে।

এই আইপিওকে সফল করতে সরকার এটিকে সপ্তাহান্তে খোলা রেখেছিল। এটি প্রথমবারের মতো ঘটেছে যে সপ্তাহান্তে এমনকি বিডিংয়ের জন্য একটি আইপিও খোলা থাকে। LIC-এর IPO ৪ থেকে ৯ মে পর্যন্ত সাধারণ বিনিয়োগকারী এবং প্রাতিষ্ঠানিক ক্রেতাদের জন্য খোলা ছিল। 

শনি ও রবিবারও আইপিও খোলা থাকায় বিনিয়োগকারীরা তাদের বিড করার জন্য পূর্ণ ৬ দিন সময় পেয়েছেন। এলআইসি আইপিও প্রথম দু'দিনেই সম্পূর্ণরূপে পূরণ করা হয়েছিল। সপ্তাহান্তের ২ দিনে ৪১ শতাংশ সাবস্ক্রাইব করা হয়েছে।