scorecardresearch
 

Black Box in Train : কীভাবে দুর্ঘটনা? জানতে প্লেনের মতো 'ব্ল্যাক বক্স' এবার ট্রেনেও

Black Box in Trains: বিমানের ব্ল্যাক বক্স (Black Box) বসল এবার ট্রেনেও। আরও বেশি দূরপাল্লা এবং লোকাল ট্রেনে বসতে চলেছে ব্ল্যাক বক্স (Black Box)। ইতিমধ্যে ৭টি গাড়িতে তা (Audio Video Recording System) বসানো হয়ে গিয়েছে।

Advertisement
ট্রেনে বসছে প্লেনের মতো 'ব্ল্যাক বক্স' (প্রতীকী ছবি) ট্রেনে বসছে প্লেনের মতো 'ব্ল্যাক বক্স' (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বিমানের ব্ল্যাক বক্স বসল এবার ট্রেনেও
  • যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত
  • দূরপাল্লা এবং লোকাল ট্রেনে বসতে চলেছে ব্ল্যাক বক্স

Black Box in Trains: বিমানের ব্ল্যাক বক্স (Black Box) বসল এবার ট্রেন (Train)-এও। যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত। আরও বেশি দূরপাল্লা এবং লোকাল ট্রেনে বসতে চলেছে ব্ল্যাক বক্স (Black Box)। ইতিমধ্যে ৭টি গাড়িতে তা (Crew Audio Video Recording System) বসানো হয়ে গিয়েছে।

ক্রু অডিও ভিডিও রেকর্ডিং সিস্টেম
বিমানের মতো লোকাল ও দূরপাল্লার ট্রেনেও ধাপে ধাপে বসছে ব্ল্যাক বক্স (Black Box)। রেলের পরিভাষাতে এর নাম দেওয়া হচ্ছে ক্রু অডিও ভিডিও রেকর্ডিং সিস্টেম (Crew Audio Video Recording System)। এই সিস্টেম বসানো হবে লোকো ইঞ্জিনে। 

দুর্ঘটনার কারণ জানা আরও সহজ হবে
ট্রেনে কোনও দুর্ঘটনা বা আপৎকালীন পরিস্থিতি তৈরি হলে তার কারণ জানা যাবে এই সিস্টেম থেকে। আসানসোল ডিভিশনের ছ'টি গাড়ি ও হাওড়া ডিভিশনের একটি গাড়িতে ব্ল্যাক বক্স (Black Box) বা ক্রু অডিয়ো ভিডিয়ো রেকর্ডিং সিস্টেম বসানো হয়েছে। 

আরও পড়ুন: 'অন্য কাউকে আসতে দেব না!' প্রেমিকের বিয়ে ঠিক হওয়ায় প্রেমিকার হুঁশিয়ারি

আরও ট্রেনে বসতে চলেছে
এর পর আরও ১৩টি দূরপাল্লার ট্রেনে এই ব্যবস্থা (Crew Audio Video Recording System) চালু হবে। ট্রেনে কোনও যান্ত্রিক ত্রুটি রয়েছে কি না, সেটা জানা যাবে। যা কথাবার্তা হবে তা-ও রেকর্ডিং করার সুবিধা মিলবে। একসঙ্গে অডিও, ভিডিও- দুই ধরনের রেকর্ডিংই করা যাবে। 

পূর্ব রেলের তরফে দাবি করা হচ্ছে, বিমানের দুর্ঘটনার পর যেমন ব্ল্যাক বক্স (Black Box) থেকে সমস্ত তথ্য উদ্ধার করা সম্ভব হয়, ঠিক একইভাবে দূরপাল্লার ট্রেন ও লোকাল ট্রেন কোনও দুর্ঘটনাগ্রস্থ হলে, দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান করতে ব্ল্যাক বক্স (Black Box) বা ক্রু অডিও ভিডিও রেকর্ডিং সিস্টেম (Crew Audio Video Recording System) অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। 

Advertisement

রেল আধিকারিকরা মনে করছেন, এই ব্যবস্থার মধ্যে দিয়ে আগামীদিনে দুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে। তাঁদের আরও দাবি, ধাপে ধাপে এই ব্যবস্থার মাধ্যমে রেল দুর্ঘটনার পরিমাণ শূন্যে নিয়ে আসা সম্ভব হবে। 

সম্প্রতি জানুয়ারি মাসে এক ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটেছিল ময়নাগুড়িতে। লাইনচ্যুত হয়েছিল বিকানের এক্সপ্রেস। বহু সংখ্যক মানুষ আহত হয়। ইতিমধ্যে দুর্ঘটনার তদন্ত শুরু করেছে কমিশনার অফ রেলওয়ে সেফটি। সামনে এসেছে একাধিক তথ্য। আর এই ধরনের দুর্ঘটনা থেকেই শিক্ষা নিয়ে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে বিমানের মতোই ব্ল্যাক বক্স ট্রেনে বসানোর পরিকল্পনা কার্যকর করার কাজ শুরু করেছে রেল কর্তৃপক্ষ। 

পূর্ব রেল জানাচ্ছে
এ ব্য়াপারে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, আপাতত সাতটি লোকো ট্রেনে এই মেশিন (Crew Audio Video Recording System) বসানো হয়েছে আগামী কয়েকদিনের মধ্যেই আরও ১৩টি লোকোতে এই সিস্টেম (Crew Audio Video Recording System) বসানো হবে।

আরও পড়ুন: হাঁটুর ব্যথায় কাবু? শুকনো আদা ট্রাই করুন, কমাবে ওজনও

 

Advertisement