scorecardresearch
 

Belur Math to Reopen from 23 February : ভক্তদের জন্য ফের খুলছে বেলুড় মঠ, দেখে নিন কবে-কখন

Belur Math to Reopen from 23 February: প্রায় দেড় মাস পরে আবার খুলতে চলেছে বেলুড় মঠ (Belur Math)। ২৩ ফেব্রুয়ারি থেকে ফের খুলে দেওয়া হবে।

Advertisement
খুলতে চলেছে বেলুড় মঠ (প্রতীকী ছবি) খুলতে চলেছে বেলুড় মঠ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রায় দেড় মাস পরে আবার খুলতে চলেছে বেলুড় মঠ
  • ২৩ ফেব্রুয়ারি থেকে ফের খুলে দেওয়া হবে
  • ভক্তদের মেনে চলতে হবে কোভিড বিধি

Belur Math to Reopen from 23 February: প্রায় দেড় মাস পরে আবার খুলতে চলেছে বেলুড় মঠ (Belur Math)। ২৩ ফেব্রুয়ারি থেকে ফের খুলে দেওয়া হবে। ভক্তদের মেনে চলতে হবে কোভিড বিধি। বৃহস্পতিবার প্রতিষ্ঠানের অছি পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৬ ডিসেম্বর স্বামীজীর জন্মতিথি পালনের জন্য খুলে দেওয়া হয়েছিল বেলুড় মঠ (Belur Math)। তারপর ২৭ তারিখ থেকে কোভিডের সংক্রমণ অনেকটাই বেড়ে যায়। এবং বেলুড় মঠ (Belur Math)-এ প্রচুর জনসমাগম লক্ষ্য করে বেলুড় মঠ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়।

প্রথমে ঠিক ছিল ৩ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। কিন্তু পরবর্তীকালে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। বৃহস্পতিবার বেলুড় মঠের অছি পরিষদের বৈঠক আয়োজিত হয়। সেখানে ঠিক হয়েছে, আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে সমস্ত রকম কোভিড বিধি মেনে ভক্তদের জন্য খুলতে চলেছে বেলুড় মঠ (Belur Math)। 

খোলা থাকবে সকাল ৭টা থেকে বেলা ১১টা। এবং বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা। এই সময়ের মধ্যে ঠাকুর দর্শন, মহারাজ প্রণাম ইত্যাদি হলেও আরতি দেখা যাবে না। এর পাশাপাশি কোনও প্রসাদের ব্যবস্থাও থাকছে না। শুধুমাত্র আগামী ৪ মার্চ রামকৃষ্ণ দেবের জন্মতিথিতে ভক্তদের জন্য সময়সীমা বাড়ান হবে। এবং ওইদিন প্রসাদ বিতরণ করা হবে

এক নজরে

  • বেলুড় মঠ খুলবে ২৩.০২.২০২২ তারিখ
  • সময়: সকাল ৭.০০টা থেকে ১১টা 
  • বিকেল ৩.৩০টা থেকে ৫.৩০টা।

গুরু পূর্ণিমায় জনতার ঢল
গুরু পূর্ণিমা উপলক্ষে বেলুড় মঠ একদিনের জন্য দর্শনার্থীদের জন্য খুলে রেখেছিল কর্তৃপক্ষ। সকাল সাড়ে সাতটা থেকে সকাল ১১টা পর্যন্ত এবং বিকেল চারটে থেকে সাড়ে পাঁচটা অবধি দর্শনার্থীদের জন্য খোলা ছিল বেলুড় মঠ। 

কিন্তু মানুষ বৃষ্টি উপেক্ষা করে তাঁর গুরুদেবের আশীর্বাদ গ্রহণের জন্য হাজির সেখানে। গুরু পূর্ণিমায় সেখানে দর্শনার্থীর ভিড় ছিল। করোনা সংক্রমণ রুখতে একগুচ্ছ ব্যবস্থা রাখা হয়েছিল সেখানে।

Advertisement

বেলুড় মঠে বৃষ্টির মধ্যেও লোকে লাইন দিয়ে বেলুড় মঠের মন্দির দর্শন করেছেন। এবং সেখান থেকে সারদা মন্দির এবং তাঁর নিজেদের গুরুর সঙ্গে দেখা করে আশীর্বাদ গ্রহণ করে বাড়ি ফিরছেন মানুষ। তাঁরা আনন্দিত যে এতদিন পর বেলুড় মঠ খুলেছে। এবং তাঁরা গুরুর কাছে আসতে পেরেছিলেন।

আরও পড়ুন: খেয়েদেয়ে হাতে বিশ্ববিদ্য়ালয়ের ডিগ্রি? ফ্রান্সে সে সুযোগ রয়েছে

আরও পড়ুন: পঞ্জাবের প্রিয় 'সর্ষো দা শাগ' পুষ্টিগুণে ভরপুর, ভাল রাখে চুল-ত্বক

 

Advertisement