scorecardresearch
 

LIC Assets : পাকিস্তানের GDP-র থেকে বেশি সম্পদ রয়েছে এলআইসি-র, আসছে IPO

LIC Assets: এলআইসি (LIC বা Life Insurance Corporation of India)-র সম্পত্তির পরিমাণ কত? দেখা যাচ্ছে, তার পরিমাণ ৪৬৩ বিলিয়ন ডলার মানে ভারতীয় মুদ্রায় ৩৪ হাজার ৫০০ কোটি টাকা।

পাকিস্তানের জিডিপি-র থেকে বেশি সম্পদ এলআইসি-র (প্রতীকী ছবি) পাকিস্তানের জিডিপি-র থেকে বেশি সম্পদ এলআইসি-র (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশের কোটি কোটি মানুষ ভরসা করেন এলআইসি-র ওপর
  • এটি দেশের সবথেকে বড় বিমা সংস্থা
  • তারা আইপিও আনার তোড়জোড় শুরু করেছে

LIC Assets: দেশের কোটি কোটি মানুষ ভরসা করেন এলআইসি (LIC বা Life Insurance Corporation of India)-র ওপর। এটি দেশের সবথেকে বড় বিমা সংস্থা। তারা আইপিও আনার তোড়জোড় শুরু করেছে। জোর কদমে চলছে সে কাজ।

আরও পড়ুন: মেটারনিটি লিভ কলেজ ছাত্রীদের জন্যও, সিদ্ধান্ত ইউজিসি-র

কত সম্পদ? 
এলআইসি (LIC বা Life Insurance Corporation of India)-র সম্পত্তির পরিমাণ কত? দেখা যাচ্ছে, তার পরিমাণ ৪৬৩ বিলিয়ন ডলার মানে ভারতীয় মুদ্রায় ৩৪ হাজার ৫০০ কোটি টাকা। এটা পাকিস্তান, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা-সহ আরও কয়েকটি দেশের জিডিপি-র থেকে বেশি।

আরও পড়ুন: কর্মরত সিভিক ভলান্টিয়ারকে 'নির্মল'-মিষ্টি, ফের বিতর্কে তৃণমূল নেতা

আরও পড়ুন: বাংলা-বাঙালির দুর্গাপুজো UNESCO-র হেরিটেজ তালিকায়, উচ্ছ্বাস

দুনিয়ার অন্যতম বড় বিমা সংস্থা
পরিসংখ্যান বলছে, এলআইসি (LIC বা Life Insurance Corporation of India) দুনিয়ার এক অন্যতম বড় বিমা সংস্থা। তাতেই বোঝা যায় তাদের গুরুত্ব কতটা। গ্রস ব্রিটেন প্রিমিয়াম (জিডব্লুপি বা GWP)-র একটি হিসাব বলছে, এটি দুনিয়ার টপ পাঁচটি সংস্থার মধ্যে অন্যতম। সম্পত্তির হিসেবে এটি দুনিয়ার ১৪তম সবথেকে বড় সংস্থা। 

আরও পড়ুন: পোকায় খেল ২ কোটি বই, মাথায় হাত পাঠাগার দফতরের, ব্যথিত বইপ্রেমীরা

এলআইসি (LIC বা Life Insurance Corporation of India) ভারতের সবথেকে বড় অ্যাসেট ম্যানেজার কোম্পানি। তাদের (LIC বা Life Insurance Corporation of India) সম্পত্তির পরিমাণ ৪৬৩ বিলিয়ন ডলার। ভারতের জিডিপি-র ১৮ শতাংশর সমান এই সংস্থার সম্পদের পরিমাণ।

আরও পড়ুন: মেয়েদের কামনা বাড়ায় কালো আদা, রয়েছে আরও গুণ, জানুন

পাকিস্তানকে মাত
এই দেশের জিডিপি-র পরিমাণ এলআইসি-র থেকে কম
পাকিস্তানের জিডিপি (Pakistan GDP)-র কথা যদি বলা হয়, তা হলে তাদের জিডিপি-র পরিমাণ গত অর্থবর্ষে ২৮০ বিলিয়ন ডলারের। যা এলআইসি (LIC বা Life Insurance Corporation of India)-র সম্পত্তির থেকে অনেকটা কম। এলআইসি (LIC বা Life Insurance Corporation of India)-র সম্পত্তির পরিমাণ বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মতো পড়শি দেশের থেকে বেশি। 

গত অর্থবর্ষে বাংলাদেশের জিডিপি (Bangladesh GDP) ছিল ৩৫০ বিলিয়ন ডলার। আর শ্রীলঙ্কার জিডিপি (Sri Lanka GDP)-র পরিমাণ ৮২ বিলিয়ন ডলার। ফলে তারা এলআইসি-র থেকে অনেকটা পিছিয়ে। 

আরও পড়ুন: কার্শিয়াংয়ের কাছেই রূপসী রোহিণী, ঝুপ করে ঘুরে আসুন

অ্যাপেলের এমক্যাপ ৩ ট্রিলিয়ন ডলারের বেশি ছিল
গ্লোবাল কোম্পানির এমক্যাপের খোঁজখবর রাখে কোম্পানিজমার্কেটক্য়াপ (Companiesmarketcap)। তাদের হিসেব, অ্যাপল (Apple) এখন দুনিয়ার সবথেকে বড় কোম্পানি। যাদের এমক্যাপ ২.৮৬৯ ট্রিলিয়ন। ওই সংস্থায় এমক্যাপ কিচু সময় আগে ৩ ট্রিলিয়ন পার করেছিল। 

আরও পড়ুন: দুনিয়ায় প্রথম! স্কুল পড়ুয়াদের ব্লাড ডোনার্স ক্লাব, নিউ ব্য়ারাকপুরে

শেয়ার বাজারে ধাক্কা খেয়েছিল। আর ওদের শেয়ারের দাম ২.৫ শতাংশ ধাক্কা খেয়েছে। তারপরও অ্য়াপল ভারত, ব্রিটেন এবং ফ্রান্সের জিডিপি-র কাছাকাছি রয়েছে। এরপর ২.৩৭৫ ট্রিলিয়ন ডলারের এমক্যাপ নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। 

এগুলো হল দুনিয়ার টপ কোম্পানি
টপ ১০ কোম্পানির মধ্যে সউদি আরামকো, গুগলের প্যারেন্ট কোম্পানি আলফাবেট, অ্য়ামাজন, টেসলা, ফেসবুকের প্য়ারেন্ট কোম্পানি মেটা, বার্কশেয়ার হ্যাথওয়ে, এনবিডিয়া আর টেনসেন্ট রয়েছে। এখন এমক্যাপের হিসেব করলে দেশের সথেকে বড় কোম্পানি হল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (RIL)। এরপর রয়েছে টাটা সংস্থার টিসিএস (TCS)। 

 

 
; ; ;