scorecardresearch
 

UGC on Maternity Leave : মেটারনিটি লিভ কলেজ ছাত্রীদের জন্যও, সিদ্ধান্ত ইউজিসি-র

UGC on Maternity Leave: এবার থেকে আন্ডারগ্রাজুয়েট বা পোস্ট গ্রাজুয়েট ছাত্রীরাও মাতৃত্বকালীন ছুটি বা মেটারনিটি লিভ (Maternity Leave) পাবেন। এতদিন পর্যন্ত এম ফিল এবং পিএইচডি পড়ুয়ারা এই সুবিধা পেতেন।

পিজি এবং ইউজি পড়ুয়াদের জন্য বড়সড় সিদ্ধান্ত নিল ইউজিসি (প্রতীকী ছবি) পিজি এবং ইউজি পড়ুয়াদের জন্য বড়সড় সিদ্ধান্ত নিল ইউজিসি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি এক বড়বড় সিদ্ধান্ত নিয়েছে
  • এবার থেকে আন্ডারগ্রাজুয়েট বা পোস্ট গ্রাজুয়েট ছাত্রীরাও মাতৃত্বকালীন ছুটি বা মেটারনিটি লিভ পাবেন
  • এতদিন পর্যন্ত এম ফিল এবং পিএইচডি পড়ুয়ারা এই সুবিধা পেতেন

UGC on Maternity Leave: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (University Grant Commission) বা ইউজিসি (UGC) এক বড়বড় সিদ্ধান্ত নিয়েছে। এবার থেকে আন্ডারগ্রাজুয়েট বা পোস্ট গ্রাজুয়েট ছাত্রীরাও মাতৃত্বকালীন ছুটি বা মেটারনিটি লিভ (Maternity Leave) পাবেন। এতদিন পর্যন্ত এম ফিল এবং পিএইচডি পড়ুয়ারা এই সুবিধা পেতেন। মানে তাঁরা মেটারনিটি লিভ বা মাতৃত্বকালীন ছুটি পেতেন।

শিক্ষা প্রতিষ্ঠানকে জানিয়ে দেওয়া হয়েছে
এখন সেই সুযোগ পাবেন স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ছাত্রীরাও। মানে আন্ডারগ্রাজুয়েট এবং পোস্ট গ্রাজুয়েট পড়ুয়ারা মেটারনিটি লিভ (Maternity Leave) পাবেন। এ ব্যাপারে একটি নির্দেশিকা তৈরি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলির কাছে তা জানিয়ে দিয়েছে তারা।

আরও পড়ুন: সিঁথির মোড়ে 'বুর্জ খলিফা' ৫০ টাকায়! শেষ হওয়ার আগে কিনে ফেলুন

সেখানে ইউজিসি (UGC) জানিয়েছে, যদি কোনও আন্ডারগ্রাজুয়েট বা পোস্ট গ্রাজুয়েট ছাত্রী গর্ভবতী হয়ে পড়েন, তা হলে তাঁর অ্যাটেনডেন্স বা ক্লাসে উপস্থিতি, পরীক্ষার অ্যাপ্লিকেশন ফর্ম আর বাকি সব কিছুতেই ছাড় দেওয়া হবে। 

আরও পড়ুন: স্বামী-স্ত্রীর সঙ্গে দারুণ বন্ধুত্ব, তিনজনে মিলে সংসার করছেন জমিয়ে

ভারতে মেয়েদের জন্য বিয়ের বয়স ১৮ বছর এবং ছেলেদের জন্য বিয়ের বয়স ২১ বছর। এর আগেই ইউজিসি ২০১৬ সালে মাতৃত্বকালীন ছুটি নিয়ে। তখন সিদ্ধান্ত নিয়েছিল এমফিল এবং পিএইচডি ছাত্রীরা মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) পাবেন।

আরও পড়ুন: লবঙ্গ-হলুদ এবং... শীতকালে শরীর চাঙ্গা রাখতে কিছু সহজ আয়ুর্বেদিক উপায়

মেয়াদ ২৪০ দিন
আর তার মেয়াদ ২৪০ দিনের হয়। তবে এখন তারা সেই নিয়মে বদল আনল। বলা যেতে পারে কলেজে পড়া কোনও ছাত্রী মাতৃত্বকালীন ছুটি পাবেন। 

আরও পড়ুন: কৃষক আন্দোলনের ধাত্রীভূমি, রেখায়-লেখায় ধরা বাঙালি শিল্পীর পেনসিলে

ইউজিসি (UGC)-র সচিব রজনীশ জৈনের লেখা চিঠিতে সে ব্যাপারে বলা রয়েছে। সেখানে বলা হয়েছে আগে যেমন এমফিল বা পিএইচডি ছাত্রীরা মেটারনিটি লিভ (Maternity Leave) পেতেন, এখন সেই সুবিধা পাবেন ইউজি এবং পিজি পড়ুয়ারাও।

আরও পড়ুন: কালো পোশাকে মোহময়ী Esha Gupta, ঠান্ডায় উষ্ণতা ছড়াচ্ছেন

তবে সেই মেয়াদ কত দিনের ব্যাপারে কিছু বলা হয়নি। এই বিষয়টি তারা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের হাতে ছেড়ে দিয়েছে। তারাই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। সংশ্লিষ্ট ছাত্রীকে কতদিনের ছুটি দেওয়া হবে, সে ব্যাপারে তারাই ঠিক করবে।

সুবিধা হবে
মনে করা হচ্ছে, এর ফলে অনেক ছাত্রীর সুবিধা হবে। দেখা যায়, কলেজে ভর্তির পর অনেক ছাত্রীর বিয়ে হয়ে যায় এবং তিনি গর্ভবতী হয়ে পড়েন। ফলে লেখাপড়ায় অনেক ক্ষেত্রে অসুবিধা হয়। এখন সেই সমস্যা দূর হতে চলেছে।

 

 
; ; ;