scorecardresearch
 

New Labour Code Update : 'সপ্তাহে ৩ দিন ছুটি', নয়া লেবার কোডে কারা সুবিধে পাবেন? বড় আপডেট

নতুন লেবার কোড চালু করতে তৎপর কেন্দ্রীয় সরকার। তবে কবে থেকে তা লাগু হবে সেই বিষয়ে এখনও কোনও তথ্য সামনে আসেনি। কোনও আধিকারিকও এই বিষয়ে বয়ান দেননি। তবে সম্প্রতি কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, নতুন লেবার কোড লাগুর বিষয়ে পরিকল্পনা রয়েছে সরকারের।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • নতুন লেবার কোড চালু করতে তৎপর কেন্দ্রীয় সরকার
  • তা নিয়ে বড় আপডেট দিলেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী

নতুন লেবার কোড চালু করতে তৎপর কেন্দ্রীয় সরকার। তবে কবে থেকে তা লাগু হবে সেই বিষয়ে এখনও কোনও তথ্য সামনে আসেনি। কোনও আধিকারিকও এই বিষয়ে বয়ান দেননি। তবে সম্প্রতি কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, নতুন লেবার কোড লাগুর বিষয়ে পরিকল্পনা রয়েছে সরকারের। মন্ত্রী আরও জানিয়েছেন, নয়া লেবার কোডের জন্য আরও কর্মসংস্থান বাড়বে। 

 ভূপেন্দ্র যাদব আরও জানিয়েছেন, নতুন লেবার কোডের দৌলতে দেশে আরও বিনিয়োগ বাড়বে। শ্রমিকদের কর্মসংস্থান তৈরি হবে। শুধু তাই নয়, শ্রমিকদের কাজে লাগানোর জন্য তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। জোর দেওয়া হবে ডিজিটাল শিক্ষায়। 

অকুপেশনাল সেফটি অ্যান্ড ওয়েজ স্ট্যান্ডার্ড ন্যাশনাল ইনস্টিটিউট অফ পার্সোনাল ম্যানেজমেন্ট, পুনেতে আয়োজিত অনুষ্ঠানে ভূপেন্দ্র যাদব বলেন, 'নতুন লেবার কোডের লক্ষ্য হল এমন কাজের পরিবেশ তৈরি করা যেখানে সাবলীলভাবে কাজ হবে। নাগরিকরা ক্ষমতা ও স্বাধীনতা বেশি পাবে। সেজন্যই পুরোনো আইনগুলোকে সংশোধন করা হচ্ছে। পুরুষ ও মহিলা সবাই যাতে নায্য মজুরি পায় সেদিকটাও নিশ্চিত করা হচ্ছে।' এই পরিকল্পনাগুলোকে বাস্তবায়িত করতে ২৯ টি ভিন্ন আইনকে ৪টি নতুন লেবার কোডে রূপান্তরিত করা হয়েছে বলেও জানান কেন্দ্রীয় মন্ত্রী। 

আরও পড়ুন : অর্পিতার টাকার পর সেই আবাসন থেকে উদ্ধার যুবতী চিকিৎসকের দেহ

চার নতুন কোড 

নয়া লেবার কোডে বেতন (salary, wage), সামাজিক সুরক্ষা, ইন্ডাস্ট্রিয়াল রিলেশন ও পেশাগত সুরক্ষা- এই ৪ বিষয়ে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। 

১) কেন্দ্রীয় মন্ত্রী জানান, নতুন শ্রম আইনের ফলে শ্রমিক ও মালিকের মধ্যে সম্পর্ক ভালো হবে।  নতুন শ্রম আইনে সামাজিক নিরাপত্তা তহবিলের বিধান রয়েছে। 

আরও পড়ুন : ব্যাঙ্কে ৭ হাজার শূন্যপদ, যোগ্যতা স্নাতক; আজই আবেদনের শেষ সুযোগ

Advertisement

২) ভূপেন্দ্র যাদব জানান, নয়া লেবার কোডে সংগঠিত ও অসংগঠিত দুই শ্রেণীর শ্রমিকদেরই  সামাজিক নিরাপত্তা দেবে। অসংগঠিত শ্রমিকদেরও রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যেই নাকি গত ৭ মাসে ২৮ কোটি অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করিয়েছেন। শ্রমিকদেগ বিমার ব্যবস্থাও থাকবে। ১ জুলাই থেকে নতুন শ্রম কোড কার্যকর করার কথা থাকলেও তা হয়নি। কারণ, সমস্ত রাজ্য কোডে তাদের খসড়া তৈরি কর উঠতে পারেনি  পারেনি বলে জানান শ্রমমন্ত্রী। 

৪) নয়া কোড অনুযায়ী, এই কোড লাগু হলে সপ্তাহে চার দিন কাজ ও ৩ দিন ছুটির সংস্থান থাকবে। 

৫) নতুন মজুরি কোডে মূল বেতনেও পরিবর্তন করা হবে। টেক হোম স্যালারি অর্থাৎ হাতে বেতন আগের থেকে কম মিলবে। 

Advertisement