scorecardresearch
 

Career Counselling : MBA/PGDM-এর পর মোটা টাকা আয়ের সেরা ৭ কেরিয়ার অপশন কী কী? রইল

Career Counselling: সময়ের সঙ্গে সঙ্গে PGDM/MBA সবচেয়ে জনপ্রিয় ক্যারিয়ারের অপশনের মধ্যে একটি হয়ে উঠেছে। যা বেশ কয়েকটি ক্যারিয়ার বেছে নেওয়ার সুযোগ করে দেয়। পিজিডিএম স্নাতকদের চাহিদা কয়েক বছর ধরে ১২০% বেড়েছে।

Advertisement
এমবিএ, পিজিডিএম-এর পর অনেক অপশন রয়েছে (প্রতীকী ছবি) এমবিএ, পিজিডিএম-এর পর অনেক অপশন রয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সময়ের সঙ্গে সঙ্গে PGDM/MBA সবচেয়ে জনপ্রিয় ক্যারিয়ারের অপশনের মধ্যে একটি হয়ে উঠেছে
  • যা বেশ কয়েকটি ক্যারিয়ার বেছে নেওয়ার সুযোগ করে দেয়
  • পিজিডিএম স্নাতকদের চাহিদা কয়েক বছর ধরে ১২০% বেড়েছে

Career Counselling: সময়ের সঙ্গে সঙ্গে PGDM/MBA সবচেয়ে জনপ্রিয় ক্যারিয়ারের অপশনের মধ্যে একটি হয়ে উঠেছে। যা বেশ কয়েকটি ক্যারিয়ারের সুযোগ করে দেয়। পিজিডিএম স্নাতকদের চাহিদা কয়েক বছর ধরে ১২০% বেড়েছে। এবং চাকরির বাজার ক্রমাগত বাড়তে থাকায় এখানে আপনার জন্য বেছে নেওয়ার জন্য কিছু দুর্দান্ত ক্যারিয়ারের সুযোগ রয়েছে।

মানবসম্পদ ম্যানেজার (এইচ আর ম্যানেজার)
একজন এইচআর ম্যানেজার হলেন একজন বিশেষজ্ঞ, যিনি এইচআর বিভাগের পরিচালনার জন্য দায়ী। তাঁর দায়িত্ব হল নতুন কর্মী নিয়োগ করা এবং ইন্টারভিউ নেওয়া, প্রশিক্ষণ এবং উন্নয়ন কর্মসূচি তৈরি করা, কাজের পরিবেশ তৈরি করা, সংস্থার অন্যান্য বিভাগের সঙ্গে সহযোগিতা করা এবং আরও অনেক কিছু।

  • একজন এইচআরকে নেগোশিয়েশন, টাইম ম্যানেজমেন্ট, সমস্যা সমাধান, সাংগঠনিক দক্ষতা এবং আরও অনেক কিছুতে পারদর্শী হওয়া উচিত।
  • ভারতে একজন এইচআর ম্যানেজারের গড় বার্ষিক বেতন- একজন অনভিজ্ঞ এইচআরের জন্য ৭ লাখ, একজন অভিজ্ঞ পেশাদারের বার্ষিক বেতন ২০ লাখ।

ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার
একজন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার হলেন একজন বিশেষজ্ঞ যিনি সরকার, সংস্থা, বিনিয়োগকারী এবং অন্যান্যদের আর্থিক পরিষেবা প্রদান করেন। বিনিয়োগ বেকার ব্যবসার জন্য ঋণ বরাদ্দ, স্টক মূলধন বাড়াতে, মার্জার নিয়ে আলোচনা, বিনিয়োগ পরিচালনা এবং অন্যান্য অনেক দায়িত্বের জন্য দায়ী।

  • একজন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারকে করতে হবে এমন আরও কিছু কাজের দায়িত্ব হল রিপোর্ট, প্রেজেন্টেশন, ডকুমেন্টচ তৈরি করা, আর্থিক ঝুঁকি শনাক্ত করা, আইনি নিয়মের আনুগত্য নিশ্চিত করা এবং এই ধরনের অন্যান্য কাজ।

ভারতে একজন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারের গড় বেতন প্রতি বছর ৯ লাখ এবং গড় শুরুর বেতন ৩ লাখ।

আরও পড়ুন: মেট্রোয় এবার সুরেলা সফর, চলন্ত ট্রেনে বাজবে গান

আরও পড়ুন: লটারিতে নতুন কাউন্সিলর পেল আসানসোল

Advertisement

আরও পড়ুন: ইপিএফও-র সুদ বাড়ছে? মার্চ মাসে বৈঠকেই সিদ্ধান্ত

ইনফরমেশন টেকনোলজি ম্যানেজার
আইটি তার স্বীকৃতি অর্জন করেছে। এবং অনেক কাজের সুযোগ রয়েছে। তাদের মধ্যে একজন আইটি ম্যানেজার। একজন আইটি ম্যানেজারের কাজের ভূমিকা হল ব্যবসার শাসন এবং নৈতিকতার দায়িত্ব নেওয়া, আইটি ম্যানেজারের নেওয়া সিদ্ধান্তগুলি শুধুমাত্র ডেটার ওপর ভিত্তি করে। তাই ডেটা বিশ্লেষণ আইটি ম্যানেজারের কাজের দায়িত্বের একটি অংশ।

  • অর্থ ব্যবস্থাপনা, ডকুমেন্টেশন, প্রেজেন্টেশন এমন কিছু দায়িত্ব যা একজন আইটি ম্যানেজারের দায়িত্ব পালন করতে হয়।
  • একজন আইটি ম্যানেজারের গড় বেতন ৪ লাখ থেকে সর্বোচ্চ ৩০ লাখ পর্যন্ত।

ম্য়ানেজমেন্ট কনসালট্যান্ট
একজন ম্যানেজমেন্ট কনসালট্যান্ট একটি সাংগঠনিক সমস্যা সমাধান করতে এবং ব্যবসায়িক কর্মক্ষমতা উন্নত করতে, মান তৈরি করতে এবং বৃদ্ধি সর্বাধিক করতে সাহায্য করে। একজন ম্যানেজমেন্ট কনসালট্যান্টের কিছু দায়িত্ব হল কোম্পানির পরিসংখ্যান বিশ্লেষণ করা, উপস্থাপনা প্রস্তুত করা, দল পরিচালনা করা, ক্লায়েন্টের কর্মীদের সাক্ষাৎকার নেওয়া এবং আরও অনেক কিছু।

  • একজন ম্যানেজমেন্ট কনসালট্যান্টের বেতন অভিজ্ঞতার ওপর নির্ভর করে ৯ লক্ষ থেকে ৩৫ লক্ষ পর্যন্ত পরিবর্তিত হয়।
  • এই ক্যারিয়ারে PGDM গ্রাজুয়েটরা একটি বড়সড় সুযোগ পায় এবং প্রায়শই উঁচু পোস্ট প্রদান করা হয়।

শিল্পোদ্যোগ (Entrepreneurship)
PGDM/MBA গ্রাজুয়েটদের মধ্যে উদ্যোক্তা একটি আদর্শ পছন্দ হয়ে উঠেছে। ব্যবসা পরিচালনার জন্য PGDM স্নাতকদের প্রশিক্ষণ দেওয়া হওয়ায় উদ্যোক্তাদের আর অভিজ্ঞতার প্রয়োজন হয় না। যথাসময়ে উদ্যোক্তা দক্ষতা তৈরি হয়। উদ্যোক্তাদের দক্ষতা এবং সৃজনশীল এবং উদ্ভাবনী ধারণা প্রয়োজন। যা সমাজের জন্য অনন্য এবং উপযুক্ত, প্রয়োজনীয়।

  • ২০২২ সালের হিসাবে, একজন উদ্যোক্তার জাতীয় গড় বেতন প্রতি মাসে ৩৮ হাজার টাকা।
  • একজন উদ্যোক্তার কিছু ভূমিকা পালন করা হয় চাকরি তৈরি করা, ব্যবসায় পরিবর্তনের পূর্বাভাস দেওয়া, জীবনযাত্রার মান উন্নত করা, কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলা এবং আরও অনেক কিছু।

ডেটা অ্যানালিস্ট
ডেটা অ্যানালিস্ট হলেন পেশাদারদের মধ্যে এমন একজন, যাদের ভারতে এবং বিশ্বজুড়ে প্রচুর চাহিদা রয়েছে। ডেটা বিশ্লেষকরা হলেন পেশাদার যাঁরা সংখ্যা, পরিসংখ্যান এবং অন্যান্য ডেটা ইংরেজিতে অনুবাদ করে সংস্থার প্রতিটি সদস্যের ডেটা ভালভাবে বোঝার জন্য।

  • একজন ডেটা বিশ্লেষকের কিছু কাজের দায়িত্ব হল ব্যবসার ডেটা বিশ্লেষণ এবং ব্যাখ্যা করা, অন্তর্দৃষ্টি ব্যাখ্যা করা, ক্লায়েন্ট, স্টেকহোল্ডারদের সঙ্গে যোগাযোগ করা। 
  • একজন এন্ট্রি লেভেলের ডেটা অ্যানালিস্টের গড় বেতন প্রায় ৩ লক্ষ যেখানে একজন অভিজ্ঞ ডেটা অ্যানালিস্টের গড় বেতন প্রায় ৮ লাখ টাকা।

প্রাইভেট ইক্য়ুইটি
একটি প্রাইভেট ইক্যুইটি ফার্ম হল একটি বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান, যা কোনও পাবলিক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নয়। তারা ক্লায়েন্টদের কাছে চার্জ করা ফি থেকে আয় তৈরি করে। যদিও প্রাইভেট ইক্যুইটি সংস্থাগুলি বিনিয়োগ ব্যাঙ্কের চেয়ে ছোট, তাদের একটি চাটুকার শ্রেণিবিন্যাস রয়েছে যা কোম্পানি এবং কর্মচারীর মধ্যে দ্রুত সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।

  • ২০২২ সালের হিসাবে ভারতে একজন প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েটের গড় বেতন ২৬ লাখ।
  • প্রাইভেট ইক্যুইটি পেশাদারের কিছু কাজের দায়িত্ব হল বিশ্লেষণমূলক মডেলিং, তহবিল সংগ্রহ, পোর্টফোলিও কোম্পানি পর্যবেক্ষণ, সিআইএম (কনফিডেন্সিয়াল ইনফর্মেশন মেমোরেন্ডাম বা গোপনীয় তথ্য মেমোরেন্ডাম) পর্যালোচনা করা এবং অন্যান্য।

 

Advertisement