scorecardresearch
 

Dividend Yield Fund: বাজার ধাক্কা খেলেও ঝটকা কম, জানুন

Dividend Yield Fund: আপনি মিউচুয়াল ফান্ড (Mutual Fund)-এ টাকা রাখতে চান। তবে বেশি রিস্ক নিতে চান না। তা হলে আপনার জন্য একটা রাস্তা দেখাতে পারে ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (Dividend Yield Fund)।

Advertisement
আপনার বিনিয়োগের জন্য একটা নিরাপদ রাস্তা দেখাতে পারে ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (প্রতীকী ছবি) আপনার বিনিয়োগের জন্য একটা নিরাপদ রাস্তা দেখাতে পারে ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আপনি মিউচুয়াল ফান্ডে টাকা রাখতে চান
  • তবে বেশি রিস্ক নিতে চান না
  • তা হলে আপনার জন্য একটা রাস্তা দেখাতে পারে ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড

Dividend Yield Fund: অনেকেরই শেয়ার বাজারে টাকা লগ্নি করতে চান। তবে জানেন না কোথায় টাকা রাখলে ভাল রিটার্ন পাওয়া যেতে পারে। ঘটনা হল, এটি খুব অনিশ্চিত একট বিষয়। বুঝেশুনে টাকা বিনিয়োগ করতে হয়।

পরামর্শ দরকার
না হলে সেই টাকা ডুবে যেতে পারে। আর এ জন্য বাজার বিশেষজ্ঞদের পরামর্শ দিতে পারেন। তাঁদের সঙ্গে কথা বলে, ভাল করে বুঝে টাকা খাটানো যেতে পারে। না হলে সম্ভাবনা ভাল না-ও হতে পারে। 

জেনে নিন
আপনি মিউচুয়াল ফান্ড (Mutual Fund)-এ টাকা রাখতে চান। তবে বেশি রিস্ক নিতে চান না। তা হলে আপনার জন্য একটা রাস্তা দেখাতে পারে ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (Dividend Yield Fund)। সেখানে লগ্নি করতে পারেন। জেনে নেওয়া যাক, সেটা কী।

আপনি হয়তো নাম দেখে বুঝতে পারছেন, এটা কী হতে পারে। এর সঙ্গে ডিভিডেন্ট জড়িয়ে রয়েছে। ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ডের মতো বিভিন্ন সংস্থায় লগ্নি করা যাবে। যা খুব বেশি ডিভিডেন্ট দেবে।

আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্য বিপজ্জনক, এই ১০ ঘরোয়া উপায়েই মুশকিল আসান

আরও পড়ুন: PWD ইঞ্জিনিয়ারের বাড়িতে জলের বদলে বেরোচ্ছে টাকা! মাথায় হাত দুর্নীতি দমন শাখার

সেবি নতুন গাইডলাইন তৈরি করেছে। সেখানে বলা হয়েছে, এই ফান্ডকে নিজের অ্য়াসেটের থেকে কম করে হলেও ৬৫ শতাংশ ডিভিডেন্ড ইয়েল্ড দেবে, এমন শেয়ারে বিনিয়োগ করা যাবে। 

ডিভিডেন্টওয়ালা কম্পানিতে লগ্নি
ডিভিডেন্ট বড় কম্পানি দেয়। বা সরকারি সংস্থা। ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ডস (Dividend Yield Fund) এই সব সংস্থায় লগ্নি করা হয়ে থাকে। ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ডস অন্য ইকিউটি স্কিম ক্যাটিগরির থেকে বিনিয়োগকারীদের কম দৃষ্টি আকর্ষণ করে। 

আরও পড়ুন: ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ হচ্ছে? আশঙ্কায় দর পড়ছে, শুরু নগদে ভাঙানোর হিড়িক  

Advertisement

আরও পড়ুন: বালাকোট এয়ারস্ট্রাইকের সেই 'হিরো' অভিনন্দনকে বীরচক্র

বিনিয়োগকারীরা এ দিকে বিশেষ নজর দেয় না। এর কারণ হল এর থেকে বিশাল রিটার্ন পাওয়া যায় না। তবে এর ভাল দিকও রয়েছে। আর তা হল বাজারের মন্দা দেখা দিলে এটি বেশ সুরক্ষিত। কারণ এতে বেশি ধাক্কা খায় না।

আরও পড়ুন: Urfi থেকে Sanjida পোশাকের জন্য ট্রোলড হয়েছেন এই টেলিসুন্দরীরা

গত এক বছরে ভাল রিটার্ন
ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (Dividend Yield Fund) বেশিরভাগ ক্ষেত্রে টেকনোলজি, ফিনান্সিয়াল সার্ভিসেস আর হেলথ কেয়ারের মতো স্টকে পয়সা লাগায়। গত এক বছরে ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (Dividend Yield Fund) অন্য জনপ্রিয় ডাইভার্সিফায়েড ইকুইটি স্কিমের থেকে বেশি রিটার্ন দিয়েছে। 

গত এক বছরে ভাল রিটার্ন
গত এক বছকে যেগুলো ভাল রিটার্ন দিয়েছে- আইসিআইসিআই প্রুডেনশিয়াল ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (ICICI Prudential Dividend Yield Equity Fund), টেম্পলটন ইন্ডিয়া ইকুইটি ইনকাম ফান্ড (Templeton India Equity Income Fund), এইচডিএফসি ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (HDFC Dividend Yield Fund), ইউটিআই ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (UTI Dividend Yield Fund) এবং আদিত্য বিড়লা সান ডিভিডেন্ট ইয়েল্ড ফান্ড (Aditya Birla Sun Dividend Yield Fund)। 

 

Advertisement