scorecardresearch
 

Visva-Bharati University : বিশ্বভারতীর ৩ পড়ুয়ার সাসপেনশন না তুললে উপাচার্যকে ঘেরাও! হুঁশিয়ারি SFI-এর

সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharya)-এর দাবি, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)-এর ৩ পড়ুয়াকে অন্যায় ভাবে সাসপেন্ড করা হয়েছে।

Advertisement
বিশ্বভারতী বিশ্ববিদ্য়ালয়ের গৌর প্রাঙ্গন বিশ্বভারতী বিশ্ববিদ্য়ালয়ের গৌর প্রাঙ্গন
হাইলাইটস
  • বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ৩ পড়ুয়ার সাসপেনশন না তুললে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাড়ি ঘেরাও করা হবে
  • সোমবার কলকাতায় এই হুমকি দিয়েছে এসএফআই
  • এর পাশাপাশি তারা জানিয়েছে, অবিলম্বে রাজ্যে স্কুল-কলেজ খুলতে হবে

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)-এর ৩ পড়ুয়ার সাসপেনশন না তুললে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (Vice Chancellor Bidyut Chakraborty)-এর বাড়ি ঘেরাও করা হবে। সোমবার কলকাতায় এই হুঁশিয়ারি দিয়েছে এসএফআই (SFI)। এর পাশাপাশি তারা জানিয়েছে, অবিলম্বে রাজ্যে স্কুল-কলেজ খুলতে হবে। এই দাবিতে বেশ কয়েকটি কর্মসূচির কথা ঘোষণা করেছে তারা।

এদিন সংগঠনের রাজ্য কমিটির দফতরে সাংবাদিক বৈঠক করে এসএফআই (SFI)। সেখানে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharya), বিশ্বভারতীর সাসপেন্ড হওয়া পড়ুয়া সোমনাথ সৌ। বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ করে এসএফআই।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়
সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharya)-এর দাবি, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University)-এর ৩ পড়ুয়াকে অন্যায় ভাবে সাসপেন্ড করা হয়েছে। তাঁদের সাসপেনশন বেড়েই চলেছে।  রূপা চক্রবর্তী, ফাল্গুনি পান এবং সোমনাথ সৌ লেখাপড়া, জীবন ধ্বংস করার চেষ্টা করা হচ্ছে। তৃতীয় দফার জন্য সাসপেন্ড করা হয়েছে।

তিনি আরও দাবি করেন, তাঁদের ৯ মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে। তদন্ত কমিটি গা করছে না। সাসপেনশন তুলতে হবে। মিথ্যে অভিযোগ করা হয়েছে তাঁদের বিরুদ্ধে।

উপাচার্যকে ঘেরাওয়ের হুঁশিয়ারি
তাঁর হুঁশিয়ারি, উপাচার্য (Vice Chancellor Bidyut Chakraborty)-এর বাড়ি ঘেরাও করা হবে দরকার হলে। অনিদিষ্ট কালের জন্য উপাচার্যের বাড়ির সামনে বসে পড়তে বাধ্য হবেন সেখানকার পড়ুয়ারা। তিনি বেরোতে পারবেন না, বাজার করতে যেতে পারবেন না। ব্যাঙ্কে যেতে পারবেন না। পরিণাম ভাল হবে না।

স্কুল-কলেজ খোলার দাবিতে
একগুচ্ছ কর্মসূচি নিয়েছে এসএফআই (SFI)। ৪ আগস্ট কলকাতার কলেজ স্ট্রিটে পাবলিক কনভেনশন, বেলা ৩টের সময়। ৫ আগস্ট মিছিল, পথসভা। ৬-১০ আগস্ট চলবে সই সংগ্রহ। ১১ তারিখ প্রশাসনের কাছে স্মারকলিপি জমা দেওয়া হবে।

১২ তারিখ রাজ্যজুড়ে অন্তত এক হাজার জায়গায় বসে পড়বে এসএফআই (SFI)। সৃজন (Srijan Bhattacharya) জানান, রাস্তা আটকে পড়ুয়ারা বসে পড়বে। সাহায্য করবেন শিক্ষকরা। প্রতীকী প্রতিবাদ করব। ওপেন ক্লাস রুম।

Advertisement

ডিজিটাল বিভাজন
সৃজন (Srijan Bhattacharya)-এর অভিযোগ, বিজেপির সঙ্গে তৃণমূলের কোনও পার্থক্য নেই। গত দেড় বছরে একাধিক বার হোটেল, বার, রেস্তোঁরা খোলা বন্ধ হয়েছে। এর মাঝে ভোট হয়ে গিয়েছে। সরকার যেন বলে দিচ্ছে, স্মার্টফোন থাকে, ডেটা খরচ বহনের ক্ষমতা থাকে, তবেই তুমি শিক্ষা পাবে।

তিনি বলেন, "যাবতীয় মোচ্ছব চলবে। কিন্তু স্কুল-কলেজ খোলা যাবে না। না খোলার কোনও যৌক্তিকতা আমরা দেখতে পারছি না।" তাঁর কটাক্ষ, অনলাইন লেখাপড়া সংস্থার সঙ্গে কোনও চুক্তি হয়েছিল কিনা জানি না! ডিজিটাল বিভাজনের শিকার হচ্ছে পড়ুয়ারা।

Advertisement