scorecardresearch
 

Signs Of Smart Person : আপনাকে স্মার্ট করে তুলবে এই ৫ অভ্যাস, জেনে নিন

বিশেষজ্ঞরা বলছেন, সেই সমস্ত ব্যক্তিদের দেখে স্মার্ট মনে হওয়ার প্রথম ও প্রধান কারণ হল তাঁরা নিজেদের দুর্বল জায়গাগুলিকে মজবুত করার চেষ্টা করেন। এই প্রতিবেদনে তেমনই ৫টি অভ্যাসের কথা বলা হবে, যা মানুষকে বাকিদের থেকে স্মার্ট করে তোলে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সকলেই স্মার্ট হতে চান
  • তার জন্য দরকার বিশেষ কিছু অভ্যাস
  • জেনে নিন আপনার আছে কিনা

অনেক সময় আপনার কোনও মানুষকে দেখে হয়ত মনে হয় যে ওই ব্যক্তি অনেক কিছু জানেন, বা তিনি অন্যদের থেকে অনেক বেশি স্মার্ট। আসলে বিষয়টা অন্যভাবে ভাবা দরকার। একইসঙ্গে ভাবা দরকার, কেন তাঁদের দেখে স্মার্ট মনে হচ্ছে? এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, সেই সমস্ত ব্যক্তিদের দেখে স্মার্ট মনে হওয়ার প্রথম ও প্রধান কারণ হল তাঁরা নিজেদের দুর্বল জায়গাগুলিকে মজবুত করার চেষ্টা করেন। এই প্রতিবেদনে তেমনই ৫টি অভ্যাসের কথা বলা হবে, যা মানুষকে বাকিদের থেকে স্মার্ট করে তোলে। 

এমন অনেক বিষয় রয়েছে যা আপনি জানেন না - স্মার্ট লোকেদের সবচেয়ে বড় গুণ হল, তাঁরা এটা বিশ্বাস করেন যে তাঁরা সবকিছু জানেন না। তাই তাঁরা শেখার চেষ্টা করেন। জার্নাল অফ পার্সোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজিতে প্রকাশতি একটি সমীক্ষাতেও এই বিষয়ে বলা হয়েছে। 

মনে প্রশ্ন থাকা চাই - জার্নাল অফ ইন্ডিভিজুয়াল ডিফারেন্সেসের করা একটি সমীক্ষায় পাওয়া গিয়েছে, যে সমস্ত শিশুরা IQ পরীক্ষায় ভাল নম্বর পেয়েছে, তাদের মনে অনেক প্রশ্ন ছিল। অর্থাৎ তাদের জানার ইচ্ছা ছিল। আসলে স্মার্ট মানুষেরা গতানুগতিক চিন্তাভাবনায় আটকে না থেকে, বিশ্বের সমস্ত কিছু জানার চেষ্টা করেন। 

সেল্ফ কন্ট্রোল - যদি নিজের প্রতি নিয়ন্ত্রণ থাকে, তাহলে নিজেকে স্মার্ট বলা যায়। বিশেষজ্ঞরা বলছেন যদি কোনও ব্যক্তি চারপাশের সমস্ত পরিস্থিতি বিচার করে এবং আবেগের বশবর্তী না হয়ে সিদ্ধান্ত নেন তাহলে তিনি অবশ্যই স্মার্ট। 

খোলা মনের মানুষ - পেন্সিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুসারে, স্মার্ট মানুষেরা অপরের চিন্তাভাবনাকেও গুরুত্ব দেন। স্মার্ট মানুষেরা কখনওই ভাবেন না যে তাঁরাই একমাত্র ঠিক, বাকিদের চিন্তাভাবনাকেও তাঁরা স্বাগত জানান। আর তার মধ্যে দিয়ে নতুন জিনিস শিখে নেন। 

Advertisement

নিজেই নিজের সঙ্গ পছন্দ করা - ব্রিটিশ জার্নাল অফ সাইকোলজি বলছে, যে সমস্ত মানুষেরা নিজেই নিজের সঙ্গ পছন্দ করেন এবং নিজের মনের সঙ্গে কথা বলেন, তাঁরা অবশ্যই স্মার্ট। 

আরও পড়ুন - ঘণ্টায় দেড়শো কিমি! এটিই বিশ্বের দ্রুততম ইলেক্ট্রিক বাইক, দাম কেমন?

 

Advertisement