scorecardresearch
 

UPSC Result 2020: UPSC টপাররা কে কত নম্বর পেলেন? রইল স্কোরকার্ড

UPSC Civil Services 2020: এবার ইউপিএসসি-র সিভিল সার্ভিস (UPSC Civil Services 2020)-এ প্রথম হয়েছেন বিহারের শুভম কুমার। এখন কমিশন প্রার্থীদের স্কোর সবাইকে জানানোর ব্যবস্থা করেছে।

Advertisement
ইউপিএসসি-র টপারদের স্কোরকার্ড ওয়েবসাইটে মিলছে। ছবিতে বাংলার সফল প্রার্থীরা ইউপিএসসি-র টপারদের স্কোরকার্ড ওয়েবসাইটে মিলছে। ছবিতে বাংলার সফল প্রার্থীরা
হাইলাইটস
  • ইউপিএসসি-র সিভিল সার্ভিসের ফল দিন কয়েক আগে প্রকাশিত হয়েছে
  • কারা কত নম্বর পেয়েছেন, তা কমিশনের সাইটে গিয়ে দেখতে পাওয়া যাবে
  • কমিশন সেই নম্বর আপলোড করে দিয়েছে

UPSC Civil Services 2020: ইউপিএসসি-র সিভিল সার্ভিস (UPSC Civil Services 2020)-এর ফল দিন কয়েক আগে প্রকাশিত হয়েছে। কারা কত নম্বর পেয়েছেন, তা কমিশনের সাইটে গিয়ে দেখতে পাওয়া যাবে। কমিশন সেই নম্বর আপলোড করে দিয়েছে।

টপারদের স্কোর
এবার ইউপিএসসি-র সিভিল সার্ভিস (UPSC Civil Services 2020)-এ প্রথম হয়েছেন বিহারের শুভম কুমার। এখন কমিশন প্রার্থীদের স্কোর সবাইকে জানানোর ব্যবস্থা করেছে। টপাররা কত নম্বর পেয়েছেন, তা জানা যাবে।

কার কত স্কোর
টপার শুভম কুমার স্কোর করেছেন ১,০৫৪। আর এই পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন জাগৃতি অবস্থী। তিনি পেয়েছেন ১,০৫২ নম্বর। তিনি মহিলাদের মধ্যে প্রথম হয়েছেন। তৃতীয় হয়েছেন অঙ্কিতা জৈন। তাঁর প্রাপ্ত নম্বর ১,০৫১। এরপরের জায়গা যশ জালুকার। তিনি পেয়েছেন ১,০৪৬। তারপর রয়েছেন মমতা যাদব, ১,০৪২।

আরও পড়ুন: The National Flag of India : জাতীয় পতাকায় পরিবর্তন চেয়েছিলেন সত্যজিৎ, কারণ জানেন?

২৪ তারিখ পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় (UPSC Civil Services 2020)-এ সফল হয়েছেন ৭৬১ জন। সব প্রার্থীর স্কোরই কমিশনের ওয়েবসাইটে দেখা যাচ্ছে। পুরো স্কোরকার্ড জানতে এখানে ক্লিক করুন। 

ইউপিএসসি UPSC

সিভিল সার্ভিসের প্রিলিমস পরীক্ষার জন্য এবার কাট অফ ছিল ৯২.৫১। এটা জেনারেল ক্যাটিগরির জন্য। আর মেন পরীক্ষার জন্য তা ছিল ৭৩৬ নম্বর। কমিশন ২৮ সেপ্টেম্বর পরীক্ষার কাট অফের ব্য়াপারে জানায়।

বাংলা থেকে
বাংলা থেকে এবার বেশ কয়েক ইউপিএসসি-র সিভিল সার্ভিস (UPSC Civil Services 2020)-এ পরীক্ষায় সফল হয়েছেন। ঝাড়গ্রামের বাসিন্দা শুভঙ্কর বালা র্য়াঙ্ক করেছেন ৭৯। তিনি চাকরি ছেড়ে দিয়ে লেগে পড়েছিলেন ইউপিএসসি-র পরীক্ষার জন্য।

তিনি বলেন, "আগে চাকরি করতাম। ২০১৭ সালে ইঞ্জিনিয়ারিং পাশ করি। তারপর বেঙ্গালুরুর টেক্সাস ইন্সট্রুমেন্টে চাকরি। তখন জানতে পারি পরীক্ষার ব্যাপারে। তারপর থেকে প্রস্তুতি নেওয়া শুরু। দিনে ৩-৪ ঘণ্টা পড়তে পারতাম। ২০১৯ সালে প্রথম পরীক্ষায় বসি।"

Advertisement

রিকি আগরওয়াল আইআইটি খড়গপুর থেকে বিটেক করেছেন। এখন ইন্ডিয়ান সিভিল অ্যাকাউন্ট সার্ভিসে কর্মরত। সিভিল সার্ভিসে তাঁর র্যাঙ্ক ৮৭। বাংলার আর এক প্রার্থী সফল হয়েছেন সর্বভারতীয় এই পরীক্ষায়। তিনি মহম্মদ মঞ্জর হুসেন অঞ্জুম। র্যাঙক করেছেন ১২৫। তাঁর বাড়ি ইসলামপুরের চৌসিয়ায়।

বেলঘড়িয়ার ময়ূরী মুখোপাধ্যায় প্রেসিডেন্সি কলেজ থেকে ২০১৩ সালে উদ্ভিদবিদ্যা (সাম্মানিক) নিয়ে স্নাতক হয়েছেন। তারপর চলে যান দিল্লি বিশ্ববিদ্যালয়ে, একই বিষয়ে পড়ার জন্য। বিশ্ববিদ্যালয়ের সেরা পড়ুয়া হয়েছিলেন তিনি। ইউপিএসসি-র সিভিল সার্ভিসে তাঁর র্যাঙ্ক ১৫৯।

 

Advertisement