scorecardresearch
 

UPSC Civil Services 2021 Results : 'নিজের ওপর ভরসা রাখো,' বলছেন ইউপিএসসি ৪৩ র‍্যাঙ্ক পাওয়া দমদমের শুভম

UPSC Civil Services 2021 Results: এর আগে তিনবার বসেও সাফল্য অধরা ছিল। কিন্তু ইচ্ছাশক্তির কাছে সে সব বাধা দূর হয়েছে। এবার ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় ব়্যাঙ্ক হয়েছে ৪৩। মনে এখন যুদ্ধজয়ের খুশি। তিনি শুভম শুক্লা। সোমবার প্রকাশিত হয়েছে দেশের অন্যতম কঠিন ওই পরীক্ষার ফল। সেখানে নিজের জায়গা করে নিয়েছেন বাংলার ছেলে শুভম।

Advertisement
ইউপিএসসি-তে সফল হয়েছেন শুভম শুক্লা ইউপিএসসি-তে সফল হয়েছেন শুভম শুক্লা
হাইলাইটস
  • এর আগে তিনবার বসেও সাফল্য অধরা ছিল
  • কিন্তু ইচ্ছাশক্তির কাছে সে সব বাধা দূর হয়েছে
  • এবার ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় ব়্যাঙ্ক হয়েছে ৪৩

UPSC Civil Services 2021 Results: এর আগে তিনবার বসেও সাফল্য অধরা ছিল। কিন্তু ইচ্ছাশক্তির কাছে সে সব বাধা দূর হয়েছে। এবার ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় ব়্যাঙ্ক হয়েছে ৪৩। মনে এখন যুদ্ধজয়ের খুশি। তিনি শুভম শুক্লা। সোমবার প্রকাশিত হয়েছে দেশের অন্যতম কঠিন ওই পরীক্ষার ফল। সেখানে নিজের জায়গা করে নিয়েছেন বাংলার ছেলে শুভম। 

হাল ছাড়েননি
বিটস পিলানি থেকে ইঞ্জিনিয়ারিং পড়েছেন। দমদমের গোরাবাজার এলাকার বাসিন্দা। বাড়িতে রয়েছেন মা, বাবা এবং বোন। তিনি ২০১৮ সালে স্নাতক হন। এর পর-পরই শুরু করে দেন ইউপিএসসির প্রস্তুতি। ২০১৮ সালে প্রথম পরীক্ষায় বসেন। 

প্রথম দুবার অপশনাল পেপার ছিল কেমিস্ট্রি বা রসায়ন। তবে প্রথম দু'বারের অভিজ্ঞতা ভাল নয়। ফলাফাল ভাল হয়নি বিশেষ। তবে হাল ছাড়েননি। নয়া উদ্যমে পরের বারের জন্য ঝাঁপিয়ে পড়েছেন এ কথা বলাই যায়।

চতুর্থ বারে সাফল্য
সফল হতেই হবে- এই আপ্তবাক্য সম্বল করে ঝাঁপিয়ে পড়েছিলেন। আর তাই কেমিস্ট্রির বদলে বেছে নিয়েছিলেন পলিটিক্যাল সায়েন্সকে। সাফল্য মিলছে না দেখে যেন রণকৌশল বদলের ছক! তাই অপশনাল পেপারে বদল করার কথা ভাবেন। বেছে নেন পলিটক্যাল সায়েন্স বা রাষ্ট্রবিজ্ঞানকে। তৃতীয় এবং চতুর্থ বার পলিটিক্যাল সায়েন্স নিয়ে পরীক্ষা দেন। ২০২১ সালে চতুর্থ বারের জন্য ইউপিএসসি-র মেইন পরীক্ষায়  বসেন। এবং সফল হয়েছেন। 

আরও পড়ুন: সিপিআইএম-কেরলের জন্য ২৫ বছরের রোডম্যাপ পিনারাইয়ের, রাজ্য হবে Happiest State

আরও পড়ুন: 50MP ক্যামেরার Realme Narzo 50-এর আজ প্রথম সেল, Amazon-এ বড় ডিসকাউন্ট

আরও পড়ুন: মাসে দ্বিগুণ টিকিট কাটুন! আইআরসিটিসি-তে ছোট্ট কাজটি সারলেই

কঠিন পরিশ্রম
কেমন ছিল সেই প্রস্তুতি? তিনি বলেন, "সবার আগে বেসিক বই যেগুলো, সেগুলোই পড়েছি। অপশনাল পেপার ছাড়া অন্য় কোনও বিষয়ের জন্য কোচিং নিইনি। পড়েছি, আর বার বার রিভাইস করেছি। সেইসঙ্গে এই পরীক্ষার টপারদের উত্তরপত্রও পড়েছি।"

Advertisement

প্রস্তুতি বা পরিশ্রমের কোনও ঘাটতি ছিল না। তারপরও সাফল্য মেলেনি। তিনি বলেন, "না পাওয়াটা বেশ কঠিন ছিল। তবে নিজের ওপর বিশ্বাস ছিল। আমার একটা সুযোগ দরকার ছিল। আমি জানতাম ভাল করতে পারব। অনেক সময় খারাপ লাগে। তবে যেমন বলা হয় না, ১ শতাংশ আশা, ৯৯ শতাংশ বিশ্বাস। তেমনই যেন।" 

সেই কঠিন সিঁড়ি পার করা গিয়েছে। তিনি বলেন, "খুব ভাল লাগছে। স্বস্তি পেয়েছি। আমি খুশি। বলতকেই পারি এখন স্বস্তি পেয়েছি। এমন সাফল্য পেলে বেশ হালকা লাগে।" তিনি রাজ্য সরকারের সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের সঙ্গে যুক্ত ছিলেন। 

যেভাবে লেখাপড়া করলে সাফল্য মিলতে পারে
ইউপিএসসি প্রার্থীদের জন্য তাঁর কী পরামর্শ? তিনি বলেন, "ধারাবাহিক ভাবে পড়ো। অনেক সোর্স বা বই পড়ার দরকার নেই। এক বা দুটো পড়ো। তবে ভাল করে পড়তে হবে, বারবার প্র্যাকটিস করতে হবে। আর সেইসঙ্গে নিজের ওপর ভরসা রাখো।"

 

Advertisement