scorecardresearch
 

WBPSC Recruitment 2022 : পিএসসি-তে চাকরি, শুরু আবেদনের প্রক্রিয়া, যোগ্যতা-শেষ দিন কবে?

WBPSC Recruitment 2022: রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (West Bengal Public Service Commission) বা পিএসসি (WBPSC) বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অথবা সমতুল যোগ্যতা থাকতে হবে।

Advertisement
রাজ্য পাবলিক সার্ভিস কমিশনে নিয়োগ করা হবে (প্রতীকী ছবি) রাজ্য পাবলিক সার্ভিস কমিশনে নিয়োগ করা হবে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রাজ্য পাবলিক সার্ভিস কমিশনে নিয়োগ করা হবে
  • সে ব্যাপারে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে
  • সেখানে অনলাইনে আবেদন করতে হবে

WBPSC Recruitment 2022: রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (West Bengal Public Service Commission) বা পিএসসি (WBPSC) নিয়োগ করা হবে। সে ব্যাপারে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে অনলাইনে আবেদন করতে হবে। 

আরও পড়ুন: শীতে সুস্থ থাকতে হলে প্রবীণদের মানতেই হবে এই ৫ বিষয়

সরকারি ওয়েবসাইটে আবেদন করতে হবে। সেটি হল wbpsc.gov.in। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অফ ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং/প্রিন্সিপাল অফ ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইন্সটিটিউটস পদে নিয়োগ করা হবে। এগুলি রাজ্য প্রযুক্তি এবং প্রশিক্ষণ দফতরের অন্তর্গত চাকরি।

শিক্ষার যোগ্যতা
রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (West Bengal Public Service Commission) বা পিএসসি (WBPSC) বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অথবা সমতুল যোগ্যতা থাকতে হবে। স্নাতক পাশ করার পর এক বছরের প্র্যাকটিল অথবা শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে কোনও নামী সংস্থা অথবা প্রতিষ্ঠিত প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে।

রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (West Bengal Public Service Commission) বা পিএসসি (WBPSC) জানিয়েছে, সেখানে শূন্যপদের সংখ্য়া ১২। এর মধ্যে এসসি পদে ৩, ওবিসি এ (নন ক্রিমি লেয়ার), ১ এবং ওবিসি বি (নন ক্রিমি লেয়ার) ১টি পদ সংরক্ষিত রয়েছে। 

বয়স এবং আবেদনের খরচ
আবেদনকারীর বয়স ৩৭ বছরের বেশি হওয়া চলবে না। এখানে আবেদন করতে খরচ হবে ২১০ টাকা। অনলাইনে সেই টাকা মেটানো যাবে। এ রাজ্যের এসসি, এসটি এবং ৪০ শতাংশের বেশি শারীরিক ভাবে অশক্ত, তাঁদের জন্য আবেদনের কোনও খরচ লাগবে না। 

আরও পড়ুন: এবং ঈপ্সিতার কলমে রাজর্ষির 'লেডি ম্যাকবেথ' মিথিলা! কীভাবে সম্ভব হল?

গুরুত্বপূর্ণ তারিখ
অনলাইনে আবেদন জমা দেওয়ার শুরু - ১ ফেব্রুয়ারি থেকে
আবেদন জমার শেষ দিন - ২১ ফেব্রুয়ারি
অনলাইনে ফি জমা দেওয়ার শেষ দিন - ২১ ফেব্রুয়ারি
অফলাইনে ফি জমা দেওয়ার শেষ দিন - ২২ ফেব্রুয়ারি

Advertisement

এ ব্য়াপারে পরবর্তী তথ্যের জন্য কমিশনের ওয়েবসাইট দেখতে হবে। সেখানে আপডেট পাওয়া যাবে।

সরকারি বিজ্ঞপ্তি দেখার জন্য এখানে ক্লিক করুন।

Advertisement