scorecardresearch
 

West Bengal ANM GNM 2023: রাজ্যে নার্সিং কোর্সের ভর্তির ANM-GNM পরীক্ষার সম্ভাব্য দিন ঘোষণা, রইল বিস্তারিত

রাজ্যে এএনএম এবং জিএনএম (WB ANM GNM 2023) পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (West Bengal Joint Entrance Examinations Board বা WBJEE)। বোর্ডের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের বিভিন্ন কলেজ ও প্রতিষ্ঠানে নার্সিং কোর্সে (Nursing Course) ভর্তির জন্য OMR ভিত্তিক কমন এন্ট্রান্স টেস্টের সম্ভাব্য তারিখ ২ জুলাই রবিবার।

Advertisement
নার্সিং-র এএনএম-জিএনএম পরীক্ষার সম্ভাব্য দিন ঘোষণা নার্সিং-র এএনএম-জিএনএম পরীক্ষার সম্ভাব্য দিন ঘোষণা
হাইলাইটস
  • কমন এন্ট্রান্স টেস্টের সম্ভাব্য তারিখ ২ জুলাই রবিবার
  • বেলা ১২টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা চলবে

রাজ্যে এএনএম এবং জিএনএম (WB ANM GNM 2023) পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (West Bengal Joint Entrance Examinations Board বা WBJEE)। বোর্ডের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের বিভিন্ন কলেজ ও প্রতিষ্ঠানে নার্সিং কোর্সে (Nursing Course) ভর্তির জন্য OMR ভিত্তিক কমন এন্ট্রান্স টেস্টের সম্ভাব্য তারিখ ২ জুলাই রবিবার। বেলা ১২টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা চলবে। অনলাইন আবেদন শুরু করার অস্থায়ী তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে।

কোন কোন কোর্সের জন্য় পরীক্ষা নেওয়া হবে?

এই প্রবেশিকা পরীক্ষায় পাশ করলে রাজ্যের বিভিন্ন কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে নার্সিং নিয়ে পড়া যায়। ২ বছরের অক্সিলারি নার্সিং মিডওয়াইফারি (এএনএম-আর বা ANM-R) এবং ৩ বছরের জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি (জিএনএম বা GNM)-এ ভর্তি হওয়ার সুযোগ থাকছে। রাজ্য জয়েন্ট বোর্ড (West Bengal Joint Entrance Examinations Board বা WBJEE) এই প্রবেশিকা পরীক্ষা নেয়।

আরও পড়ুন:South Eastern Railway Apprentice Recruitment: মাধ্যমিক পাশ? রেলে প্রচুর নিয়োগ, আবেদন শুরু, রইল পুরো প্রক্রিয়া ও লিঙ্ক

এই পরীক্ষার জন্য আবেদন শুধমাত্র অনলাইনে করা যাবে। বোর্ডের ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। সেটি হল www.wbjeeb.nic.in। প্রার্থীর মোবাইল এবং ইমেল আইডি থাকতে হবে। রেজিস্ট্রার্ড মোবাইল নম্বর এবং ইমেড আইডি-তে পরীক্ষা বা সে সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠানো হবে। ফলে সেগুলি না থাকলে পড়ুয়ারা তথ্য পেতে সমস্যায় পড়তে পারেন। ANM কোর্সে শুধুমাত্র মহিলারা আবেদন করতে পারবেন। আর GNM কোর্সে মহিলা, পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন।

এই পরীক্ষায় বসার যোগ্যতা: যে কোনও স্বীকৃত বোর্ড থেকে অন্তত ৪০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ হতে পারে। ইংরেজি বিষয় থাকতে হবে উচ্চমাধ্যমিকে। যেসব পড়ুয়ারা ২০২৩ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসবে তারাও আবেদন করতে পারবে।

Advertisement

বয়সসীমা: আবেদনকারীর বয়স হতে হবে ১৭-৩৫ বছরের মধ্যে। বয়সের হিসেব হবে ৩১ ডিসেম্বর ২০২৩ ধরে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়স ছাড় পাবেন।

আবেদন ফি: সাধারণ প্রার্থীদের ৪০০ টাকা আবেদন ফি দিতে হবে। বাকিদের ফি ৩০০ টাকা।

Advertisement