scorecardresearch
 

HS Examination 2023: উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা শৌচালয়ে যেতে পারবেন কখন? যা জানাল সংসদ

ছাত্রছাত্রীরা পরীক্ষা চলাকালীন কী করবেন ও কী করবেন না, সে নিয়ে বিস্তারিত নির্দেশিকা দিল পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সকাল ১০টা থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ ১টা ১৫ মিনিটে।

Advertisement
উচ্চ মাধ্যমিকের নির্দেশিকা। উচ্চ মাধ্যমিকের নির্দেশিকা।
হাইলাইটস
  • মঙ্গলবার থেকে শুরু উচ্চ মাধ্যমিক।
  • সকাল ১০টা থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

আগামিকাল, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ছাত্রছাত্রীরা পরীক্ষা চলাকালীন কী করবেন ও কী করবেন না, সে নিয়ে বিস্তারিত নির্দেশিকা দিল পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তারা জানাল, ছাত্রছাত্রীদের আনতে হবে অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট। প্রথম দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পৌঁছতে হবে পরীক্ষাহলে। দেরি করা চলবে না। এছাড়া পরীক্ষাহলে  আনা যাবে না মোবাইল ফোন বা স্মার্ট ওয়াচ। 

সকাল ১০টা থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ ১টা ১৫ মিনিটে। সংসদের নির্দেশিকায় বলা হয়েছে,দুপুর ১২টা ৪৫ মিনিটের আগে হল থেকে বের হতে পারবেন না। পরীক্ষা শেষ হলেও। আর পরীক্ষা শুরু হাওয়ার এক ঘণ্টা পর শৌচালয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। খাতা এবং প্রশ্নপত্র রাখতে হবে নিজের বেঞ্চে। খাতা বা প্রশ্নপত্র নিয়ে শৌচালয়ে যেতে পারবেন না। স্মার্ট ফোন বা স্মার্ট ওয়াচ নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না।  তবে ত্রিকোণমিতি, লগারিদম-সহ কয়েকটি ক্ষেত্রে ক্যালকুলেটর ব্যবহারে সমস্যা নেই। পরীক্ষকের কাছে খাতা জমা করতে হবে। কোনও পরীক্ষার্থীর থেকে মোবাইল বা স্মার্টওয়াচ উদ্ধার হলে রেজিস্ট্রেশন বাতিল করে দেওয়া হবে। আর পরীক্ষা দিতে পারবেন না তাঁরা।

আরও পড়ুন- একই দিনে দু-দু’টো পেপার, শারীরিক-মানসিক সামর্থ্যের পরীক্ষা; ফিরে দেখা সেই উচ্চমাধ্যমিক

প্রতিটি পরাীক্ষার দিন অ্যাটেনডেন্স কাম সিগনেচার রোল (SSR)-এ সই করতে হবে পরীক্ষার্থীদের। প্রথম দিন পরীক্ষা শুরু  ১ ঘণ্টা আগে পৌঁছতে পারে পরীক্ষা কেন্দ্রে। বাকি দিনগুলি পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টা আগে যেতে হবে। নির্দিষ্ট আসনে ছাত্রছাত্রীদের বসতে হবে পরীক্ষা শুরু হওয়ার ১০ মিনিট আগে। এছাড়া পেন, পেনসিল, কালি, রবার ও ইনস্ট্রুমেন্ট বক্স আনতে হবে ছাত্রছাত্রীদের। আশেপাশের পরীক্ষার্থীদের কাছ থেকে চাওয়া যাবে না। 

Advertisement

পরীক্ষার কেন্দ্রের বাইরেই থাকবেন অভিভাবকরা। ভিতরে প্রবেশ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালীন হলের ভিতরে বা বাইরে থেকে ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলতে পারবেন না তাঁরা। কোনও অপ্রত্যাশিত ঘটনা হলে পরীক্ষার্থীদের ফল স্থগিত রাখবে সংসদ। অভিযুক্ত পরীক্ষার্থীর বিরুদ্ধে নেওয়া হবে যথাবিহিত ব্যবস্থা। অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটের উপর কিছু লেখা যাবে না।


Advertisement