scorecardresearch
 

Lok Sabha Election 2024: বাংলায় ভোট-নজরদারিতে স্পেশাল পর্যবেক্ষক নিয়োগ কমিশনের, অ্যাকশন আরও ৫ রাজ্যেও

পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যে লোকসভা ভোটের জন্য বিশেষ পর্যবেক্ষক (সাধারণ ও পুলিশ) নিয়োগ করল নির্বাচন কমিশন। এই রাজ্যগুলির প্রতিটিতে, একজন সাধারণ বিশেষ পর্যবেক্ষক এবং একজন পুলিশ বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে।

Advertisement
বাংলায় ভোট-নজরদারিতে স্পেশাল পর্যবেক্ষক নিয়োগ কমিশনের, অ্যাকশন আরও ৫ রাজ্যেও বাংলায় ভোট-নজরদারিতে স্পেশাল পর্যবেক্ষক নিয়োগ কমিশনের, অ্যাকশন আরও ৫ রাজ্যেও
হাইলাইটস
  • বাংলায় ভোট-নজরদারিতে স্পেশাল পর্যবেক্ষক নিয়োগ কমিশনের
  • পশ্চিমবঙ্গের জন্য প্রাক্তন আইএএস আলোক সিনহা হলেন সাধারণ বিশেষ পর্যবেক্ষক
  • পুলিশ স্পেশাল অবজার্ভার হলেন অনিল কুমার শর্মা

পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যে লোকসভা ভোটের জন্য বিশেষ পর্যবেক্ষক (সাধারণ ও পুলিশ) নিয়োগ করল নির্বাচন কমিশন। এই রাজ্যগুলির প্রতিটিতে, একজন সাধারণ বিশেষ পর্যবেক্ষক এবং একজন পুলিশ বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। পশ্চিমবঙ্গের জন্য প্রাক্তন আইএএস আলোক সিনহা হলেন সাধারণ বিশেষ পর্যবেক্ষক। রাজ্যের জন্য পুলিশ স্পেশাল অবজার্ভার হলেন অনিল কুমার শর্মা। পশ্চিমবঙ্গ ছাড়াও অন্ধ্রপ্রদেশ, বিহার, ওড়িশা, মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশের জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে

এছাড়াও অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, ওড়িশা, তামিলনাড়ু এবং উত্তরপ্রদেশে বিশেষ ব্যয় পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। ভোট পর্ব চালকালীন এই পর্যবেক্ষকরা সমস্ত বিষয়ে নজরদারি চালাবেন ও জরুরি সুপারিশ করবেন। ইসি বলেছে, বিশেষ পর্যবেক্ষকদের কর্মী, নিরাপত্তা বাহিনী এবং ভোটিং মেশিনের তদারকির গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করা হয়েছে, যার ফলে গণতান্ত্রিক প্রক্রিয়া বিনষ্ট করার যে কোনও প্রচেষ্টাকে ব্যর্থ করা হবে। এই পর্যবেক্ষকরা রাজ্যগুলিতে থাকা কমিশনের সদর দফতরে বসবেন। প্রয়োজনে এমন এলাকা এবং জেলাগুলিতে সফর করবেন যেখানে সংবেদনশীলতা বেশি বা প্রয়োজনীয় সমন্বয় প্রয়োজন। কমিশন আরও বলেছে যে নির্বাচনের নিরপেক্ষতা এবং বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করার জন্য পর্যবেক্ষকদের গুরুত্বপূর্ণ এবং গুরু দায়িত্ব অর্পণ করা হয়েছে, যা শেষ পর্যন্ত আমাদের গণতান্ত্রিক রাজনীতির ভিত্তি তৈরি করে।

এই বিশেষ পর্যবেক্ষকরা কমিশনকে শুধুমাত্র অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন পরিচালনার সাংবিধানিক আদেশ পূরণে সহায়তা করে না, বরং ভোটারদের সচেতনতা এবং নির্বাচনে অংশগ্রহণ বাড়াতেও সহায়তা করে। বিশেষ পর্যবেক্ষকদের মূল উদ্দেশ্য হল উন্নতির জন্য ক্ষেত্রগুলি চিহ্নিত করা এবং কংক্রিট এবং অপারেটিভ সুপারিশ পাঠানো।

আরও পড়ুন

Advertisement