scorecardresearch
 

Asansol Dakshin Election 2021 Voting Date Time Candidate : সায়নী বনাম অগ্নিমিত্রা! কী বলছে আসানসোল দক্ষিণের ভোটের ইতিহাস

Asansol Dakshin Election 2021: ২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূল ও বিজেপি দুই যুযুধান পক্ষই টলিউডের একাধিক তারকাকে প্রার্থী করেছে। অভিনেত্রী সায়নী ঘোষকে এই কেন্দ্রে প্রার্থী করেছে তৃণমূল। অন্যদিকে ফ্যাশন ডিজাইনার তথা বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী অগ্নিমিত্রা পালকে এই কেন্দ্রে দাঁড় করিয়েছে বিজেপি।

Advertisement
হাইলাইটস
  • সায়নী বনাম অগ্নিমিত্রা
  • কী বলছে আসানসোল দক্ষিণের ভোটের ইতিহাস
  • এক নজরে বিস্তারিত তথ্য

২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূল ও বিজেপি দুই যুযুধান পক্ষই টলিউডের একাধিক তারকাকে প্রার্থী করেছে। অভিনেত্রী সায়নী ঘোষকে এই কেন্দ্রে প্রার্থী করেছে তৃণমূল। অন্যদিকে ফ্যাশন ডিজাইনার তথা বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী অগ্নিমিত্রা পালকে এই কেন্দ্রে দাঁড় করিয়েছে বিজেপি। ফলে দুই তারকার লড়াইয়ে কার্যত শিরোনামে চলে এসেছে। বিজেপি-তৃণমূল বাদে এই আসনে লড়াইয়ে রয়েছেন সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিএম প্রার্থী প্রশান্ত ঘোষ। ২৬ এপ্রিল এই আসনে নির্বাচন।

জনসংখ্যা

২০১১ সালের আদম সুমারি অনুযায়ী আসানসোলের সাবডিভিশনের সংখ্যা ১,৬৭২,৬৫৯। এর মধ্যে হিন্দু জনসংখ্যা ১,৩৫২,১৮৫ অর্থাৎ ৮০ শতাংশ এবং মুসলিম সংখ্যা ২৮৩.২২৫ অর্থাৎ ১৬ শতাংশ।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ বিধানসভা নির্বাচনে আসানসোল দক্ষিণ কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী তাপস বন্দ্যোপাধ্যায় পান  ৭১,৫১৫টি ভোট। মোট ৩৮ শতাংশ ভোট পান তিনি। সিপিআই(এম) প্রার্থী হেমন্ত প্রভাকর পান ৫৭,২৪২টি ভোট। মোট ৩০ শতাংশ ভোট পান তিনি। বিজেপি প্রার্থী কর্নেল দিপ্তাংশু চৌধুরী পান ৪৯,১৯৯টি ভোট। মোট ২৬ শতাংশ ভোট পান তিনি।

আরও পড়ুন, নন্দীগ্রামে মমতা VS শুভেন্দু! জানুন এই আসনটির হাল-হকিকত
 
২০১১ বিধানসভা নির্বাচন

২০১১ সালে বিধানসভা নির্বাচনে  তৃণমূল কংগ্রেস প্রার্থী তাপস বন্দ্যোপাধ্যায় পান ৮৯,৬৪৫টি ভোট। মোট ৫৫ শতাংশ ভোট পান তিনি। সিপিএম প্রার্থী অশোক কুমার মুখোপাধ্যায় পান ৬১,১০৪টি ভোট। মোট ৩৮ শতাংশ ভোট পান তিনি। বিজেপি প্রার্থী পবন কুমার সিং পান ৬,৭০৬টি ভোট। মোট ৪ শতাংশ ভোট পায় গেরুয়া শিবির

ইতিহাস

২০০৬ সালে এই কেন্দ্রে জেতেন সিপিএমের প্রতিভারঞ্জন মুখোপাধ্যায়।  ২০০১ সালে এই তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্র থেকে জয়ী হন। ১৯৬৯ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এই আসনটি টানা ছিল বামেদের দখলে। ১৯৬২ সালে কংগ্রেসের জি আর মিত্র এই আসনে জেতেন। ১৯৬২তে বামেদের প্রার্থী বিজয় পাল এই কেন্দ্র থেকে জেতেন।

Advertisement

নজর এবারের নির্বাচনে

২০১৯ লোকসভা নির্বাচনে বিপুল ভোটে আসানসোল লোকসভা কেন্দ্র থেকে জয়ী হোন বিজেপির বাবুল সুপ্রিয়। ২০১৬বিধানসভা হারলেও, ২০১৯ লোকসভাতে বড় ভোট পায় বিজেপি। ফলে এই কেন্দ্রে সায়নী বনাম অগ্নিমিত্রা লড়াই শেষ হাসি কার ফোটে, সেই প্রশ্নের উত্তর মিলবে ২রা মের সকালে।

Advertisement