scorecardresearch
 

উনিশেও 'দিদি'র পাশে, একুশে কি রং বদলাচ্ছে উত্তর ২৪ পরগনা?

এবার দু'দফায় ভোট হচ্ছে উত্তর চব্বিশ পরগনায়। পঞ্চম দফায় দমদম, ব্যারাকপুর ও বারাসত লোকসভার অন্তর্গত ১৬টি আসনে প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন আমজনতা। ষষ্ঠ দফায় ভোট রয়েছে জেলার বাকি ১৭টি আসনে। গত বিধানসভা নির্বাচনে জেলার ৩৩টি আসনের মধ্যে ২৭টিতেই ফুটেছিল ঘাসফুল। ৩টি গিয়েছিল বামেদের দখলে আর ৩টি পেয়েছিল কংগ্রেস। খালি ছিল বিজেপির ঝুলি। ২০১১-তে পরিবর্তনের বছরেও উত্তর চব্বিশ পরগনা জুড়ে ফুটেছিল ঘাসফুল। এই জেলার ২৯টি আসনই দখল করেছিল তৃণমূল। বাকি ৪টি আসনে টিমটিম করে জলছিল বামেরা। অর্থাৎ ভোট পরিসংখ্যান অনুযায়ী দক্ষিণ চব্বিশ পরগনার মতোই উত্তর চব্বিশ পরগনাকে তৃণমূলের শক্ত ঘাঁটি বলা যায়। তবে এবারের লড়াই আর একপেশে নয় বলাইবাহুল্য়।

Advertisement
দক্ষিণ ২৪ পরগনার মত উত্তর ২৪ পরগনাও কিন্তু তৃণমূলের শক্ত ঘাঁটি দক্ষিণ ২৪ পরগনার মত উত্তর ২৪ পরগনাও কিন্তু তৃণমূলের শক্ত ঘাঁটি
হাইলাইটস
  • দক্ষিণ ২৪ পরগনার মত উত্তর ২৪ পরগনাও তৃণমূলের শক্ত ঘাঁটি
  • ২০১৬ সালে এই জেলার ৩৩টির মধ্যে ২৭ টিতে ফুটেছিল ঘাসফুল
  • ২০১১ সালে ২৯টি আসন গেছিল তৃণমূলনেত্রীর ঝুলিতে


আট দফার নির্বাচনের অর্ধেক পথ চলা শেষ। হাতে আর মাত্র একটা দিন। আগামী শনিবার পঞ্চম দফার ভোটপর্ব রাজ্যে। ইতিমধ্যে রাজ্যের করোনা পরিস্থিতি কমিশনের চিন্তা বাড়িয়ে দিয়েছে। তবে এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে তাতে পঞ্চম দফার ভোট হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন এই পঞ্চম দফার ভোট কিন্তু তৃণমূল ও বিজেপি দুই শিবিরের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত চার দফায় রাজ্যে ১৩৫টি কেন্দ্রে নির্বাচন হয়ে গিয়েছে। শনিবার হবে ৪৫টি কেন্দ্রে ভোট। গত লোকসভা নির্বাচনের নিরিখে এই ৪৫টি আসনের মধ্যে তৃণমূলের দখলে গিয়েছিল ২৩টি আর বিজেপির ঝুলিতে ২২টি। কিন্তু ২০১৬ সালের নির্বাচনের ফল বিচার করলে এই ৪৫টি কেন্দ্রের ৩১টি আসনই গেছিল ঘাসফুলের দখলে। অর্থাৎ গত লোকসভায় একধাক্কায় বিজেপির ভোট বেড়েছিল কয়েকগুণ। সেই ধারা যদি এবার বজায় থাকে তাহলে তৃণমূলের শিরে সংক্রান্তি তা বলাই বাহুল্য। পঞ্চম দফায় ভোট রয়েছে পূর্ব বর্ধমানের ৮টি, দার্জিলিং-এর ৫টি, জলপাইগুড়ির ৭টি, নদিয়ার ৮টি, কালিম্পং ও উত্তর চব্বিশ পরগনার ১৬টি আসনে। এদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কলকাতার প্রতিবেশী উত্তর চব্বিশ পরগনা। গত লোকসভাতেও এখানে বিজেপির ভোট বাড়লেও আধিপত্য বজায় ছিল ঘাসফুলেরই। এবার নবান্ন দখল করতে হলে উত্তর চব্বিশ পরগনার সমর্থন লাগবেই তৃণমূলনেত্রীর। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে এই জেলার জনমত কোন দিকে যাবে তা এখন ভাবাচ্ছে তৃণমূলনেত্রীকে।

উত্তর ২৪ পরগনায় আধিপত্য বজায় থাকবে তৃণমূলের?
উত্তর ২৪ পরগনায় আধিপত্য বজায় থাকবে তৃণমূলের?

এবার দু'দফায় ভোট হচ্ছে উত্তর চব্বিশ পরগনায়। পঞ্চম দফায় দমদম, ব্যারাকপুর ও বারাসত লোকসভার অন্তর্গত ১৬টি আসনে প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন আমজনতা। ষষ্ঠ দফায় ভোট রয়েছে জেলার বাকি ১৭টি আসনে। গত বিধানসভা নির্বাচনে জেলার ৩৩টি আসনের মধ্যে ২৭টিতেই ফুটেছিল ঘাসফুল। ৩টি গিয়েছিল বামেদের দখলে আর ৩টি পেয়েছিল কংগ্রেস। খালি ছিল বিজেপির ঝুলি। ২০১১-তে পরিবর্তনের বছরেও উত্তর চব্বিশ পরগনা জুড়ে ফুটেছিল ঘাসফুল। এই জেলার ২৯টি আসনই দখল করেছিল তৃণমূল। বাকি ৪টি আসনে টিমটিম করে জলছিল বামেরা। অর্থাৎ ভোট পরিসংখ্যান অনুযায়ী দক্ষিণ চব্বিশ পরগনার মতোই উত্তর চব্বিশ পরগনাকে তৃণমূলের শক্ত ঘাঁটি বলা যায়। তবে এবারের লড়াই আর একপেশে নয় বলাইবাহুল্য়। খারাপ প্রশাসন, সংখ্যালঘু তোষণ, আমফান, কোভিড সব মিলিয়ে তৃণমূলনেত্রীর কাছে এবার কিন্তু বড় চ্যালেঞ্জ।

Advertisement

তরজায় শাহ-মমতা, রাজবংশীরা কতটা ফ্যাক্টর উত্তর জয়ে?

কমিশনের রোষে অসমের উপমুখ্যমন্ত্রীও, ব্যান হয়েছিলেন শাহ -যোগীও

গত লোকসভার পরিস্থিতি
উত্তর ২৪ পরগনা জেলা ৪,০০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। এর একটা অংশ কলকাতার উত্তর শহরতলি। এই জেলার দক্ষিণ এবং পশ্চিমে কলকাতা এবং উত্তর ও পূর্বে বাংলাদেশ। আয়তনের দিক থেকে উত্তর চব্বিশ পরগনা  রাজ্যের মধ্যে দশম, তবে জনসংখ্য়ায় প্রথম। এমনকি ২০১৪ সালে মহারাষ্ট্রের ঠানে জেলা থেকে পালঘর আলাদা হয়ে যাওয়ার পর উত্তর ২৪ পরগনা দেশের সবচেয়ে  বেশি জনসংখ্যাসমন্বিত জেলা স্বীকৃতি পেয়েছিল। এই জেলার মধ্যে রয়েছে ৫টি লোকসভা কেন্দ্র,  যথাক্রমে- দমদম, ব্যারাকপুর, বারাসত, বসিরহাট এবং বনগাঁ । ২০১৯ সালে এই সবকটি আসনেই সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হয়েছে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে। বনগাঁ এবং ব্যারাকপুরে বিজেপি জিতেছে, দমদমে তারা হেরেছিল ৫০ হাজারের কিছু বেশি ভোটে। দমদমের মত বারাসত ও বসিরহাটও ছিল তৃণমূলের দখলেই। রাজ্যের  যে সামান্য কয়েকটি আসনে বিজেপি ২০১৯-এর আগেও জিতেছে তার মধ্যে অন্যতম একটি কেন্দ্র দমদম ।  প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তপন শিকদার এই  আসন থেকে জিতেছিলেন  ১৯৯৮ এবং ১৯৯৯ সালে। বনগাঁ হল তফশিলি জাতিভুক্ত বৈষ্ণব মতুয়া সম্প্রদায়ের স্বভূমি। এখানে বিজেপি নিজেদের জমি অনেকটাই শক্ত করেছে।

 

পদ্ম ঝড় কতটা এই জেলায়?
পদ্ম ঝড় কতটা এই জেলায়?

আগামী শনিবার ভোট হতে চলা ১৬টি কেন্দ্রের বর্তমান পরিস্থিতি চলুন দেখে নেওয়া যাক।

পানিহাটি: ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে পানিহাটি কেন্দ্রে জয় পেয়েছিল তৃণমূল। কংগ্রেসের সন্ময় বন্দ্যোপাধ্যায় ৩ হাজার ৩০ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন। গত বিধানসভা ভোটে এই কেন্দ্রে তৃণমূলের প্রাপ্ত ভোট ছিল ৭৩,৫৪৫। অন্যদিকে কংগ্রেসের সন্ময় বন্দ্যোপাধ্যায় পেয়েছিলেন ৭০,৫১৫ ভোট। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী পেয়েছিলেন ১৪,৯০৫ ভোট। এবার হেভিওয়েট তৃণমূল প্রার্থী নির্মল ঘোষের বিরুদ্ধে বিজেপির হয়ে লড়ছেন সদ্য দল (কংগ্রেস) বদল করা সন্ময় বন্দ্যোপাধ্যায়। ভোটের আগে তাঁর এই দলবদল করার বিষয়টি ভাল চোখে দেখছেন না এলাকাবাসী। তবে নিজের পুরনো ভোটব্যাঙ্ক ও জনপ্রিয়তাকে হাতিয়ার করে তিনি লড়াই করবেন  বলে দাবি ওয়াকিবহাল মহলের।

কামারহাটি: উত্তর ২৪ পরগনার এই কেন্দ্র থেকেই গত বিধানসভা ভোটে পরাজিত হয়েছিলেন তৃণমূলের মদন মিত্র। জয়ী হয়েছিলেন সিপিএমের মানস মুখোপাধ্যায়। গত বিধানসভা ভোটে কামারহাটি কেন্দ্রে সিপিএমের প্রাপ্ত ভোট ৬২ হাজার ১৯৪। অন্যদিকে, তৃণমূল প্রার্থী মদন মিত্র পেয়েছিলেন ৫৭ হাজার ৯৯৬ ভোট। কামারহাটি থেকে পরাজিত হওয়ার পর উপনির্বাচনে ভাটপাড়ায় দাঁড়িয়েছিলেন মদনবাবু। সেখানেও অর্জুন সিংয়ের ছেলের কাছে পরাজিত হয়েছিলেন তিনি। এবারও তৃণমূল এখানে টিকিট দিয়েছে মদনকে। হেভিওয়েট মদন মিত্রের বিরুদ্ধে লড়াই করছেন বিজেপির রাজু বন্দ্যোপাধ্যায় এবং সংযুক্ত মোর্চার প্রার্থী সায়নদীপ মিত্র। ধারে-ভারে এগিয়ে তৃণমূল প্রার্থী। এদিকে আবার করোনা, আমফান পরিস্থিতিতে এলাকার মানুষের পাশে থেকেছেন সায়নদীপ। ফলে তাঁর প্রতি স্থানীয় বাসিন্দাদের একাংশের আস্থা রয়েছে। 

বরানগর: উত্তর ২৪ পরগনা জেলার এই কেন্দ্রটিও রয়েছে তৃণমূলের দখলে। গত বিধানসভা নির্বাচনে বরানগর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূলের তাপস রায়। রাজ্যের মন্ত্রী তাপসবাবু গত বিধানসভা নির্বাচনে পেয়েছিলেন ৭৬ হাজার ৫৩১ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী আরএসপি-র সুকুমার ঘোষকে ১৬ হাজার ১০০ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছিলেন তিনি। আরএসপির ঝুলিতে গতবার গিয়েছিল ৬০ হাজার ৪৩১ ভোট। বরানগর কেন্দ্রে গত বিধানসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১৪,১৭২ ভোট। এবার তৃণমূলের মন্ত্রী তাপস রায়ের বিরুদ্ধে লড়াই করছেন বিজেপির তারকা প্রার্থী পার্ণো মিত্র। নির্বাচনী লড়াইয়ে রয়েছেন কংগ্রেসের অমলকুমার মুখোপাধ্যায়ও। 

Advertisement

দমদম: দমদম কেন্দ্রের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে দমদম বিধানসভা কেন্দ্র থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের পলাশ দাসকে ৯ হাজার ৩১৬ ভোটের ব্যবধানে হারিয়েছিলেন ব্রাত্য বসু। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮১,৫৭৯। অন্যদিকে, গত বিধানসভা ভোটে এই কেন্দ্র থেকে সিপিএম প্রার্থী পেয়েছিলেন ৭২ হাজার ২৬৩ ভোট। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী পেয়েছিলেন ১৪ হাজার ৫৫০ ভোট। এবার এই কেন্দ্রে দুই অধ্যাপকের লড়াই। তৃণমূলের মন্ত্রী ব্রাত্য বসু বনাম বিজেপির বিমলাশঙ্কর নন্দের। এই কেন্দ্রে ভোটের ইস্যু একাধিক-পানীয় জল, জমা জল, ডেঙ্গু, অটো ও হকার দৌরাত্ম্য, সিন্ডিকেটরাজ। জল সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বিজেপি প্রার্থী। অন্যদিকে ক্ষমতায় এলে কাজ দেওয়ার আশ্বাস দিয়েছেন বাম প্রার্থী। গত লোকসভা ভোটে দমদম এলাকায় ভাল ভোট পেয়েছিল বিজেপি। বিষয়টি ভাবাচ্ছে তৃণমূলকে। তবে এই কেন্দ্রের ভোট নিয়ন্ত্রক হবে কয়েকজন বিক্ষুব্ধ নেতা। যদিও দলের অন্দরের ক্ষোভের কথা স্বীকার করেনি কোনও পক্ষই

রাজারহাট-নিউটাউন: গত বিধানসভা নির্বাচনে রাজারহাট-নিউটাউন বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী সব্যসাচী দত্ত। তাঁর ঝুলিতে গিয়েছিল ৯০ হাজার ৬৭১ ভোট। অন্যদিকে, পরাজিত সিপিএম প্রার্থী নরেন্দ্রনাথ চট্টোপাধ্যায় পেয়েছিলেন ৮১ হাজার ৪৭৮ ভোট। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী পেয়েছিলেন ১৭ হাজার ৮৭৭ ভোট। বছর খানেক আগেই সব্যসাচী দত্ত যোগ দিয়েছেন বিজেপিতে। এলাকায় দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে তৎপরতা দেখিয়েছে গেরুয়া শিবির। তবে এলাকায় সংগঠন গোছানো থেকে মানুষের পাশে দাঁড়ানো, সবেতেই অনেকটা এগিয়ে তৃণমূল প্রার্থী তাপস চট্টোপাধ্যায়। আমফান ও করোনা পরিস্থিতিতে এলাকার মানুষের পাশে ছিলেন তিনি। তবে টিকিট পাওয়া নিয়ে ঘাসফুল শিবিরের অন্দরেই গোষ্ঠীদ্বন্দ্ব ছিল।পরে পরিস্থিতি সামাল দেওয়া গিয়েছে বলে দাবি দলীয় নেতৃত্বের। উল্টো দিকে বিজেপি প্রার্থী ভাস্কর রায়কে এলাকাবাসীর একাংশ চেনেনই না। বিজেপির নিজস্ব সংগঠন ও মোদী হাওয়া ভিত্তি তাঁর। নিউটাউনের অভিজাত এলাকায় দিলীপ ঘোষের ইতিবাচক প্রভাব রয়েছে। কিন্তু এই এলাকায় ভোট রয়েছে গোটা কেন্দ্রের মাত্র ১৫ শতাংশ। এদিকে আমফান পরিস্থিতিতে এলাকায় কাজ করেছেন বাম প্রার্থী সপ্তর্ষি দেবও। তাই কার পক্ষে যাবে এলাকার ভোট, তা নিয়ে প্রশ্ন থাকছেই। ওয়াকিবহাল মহল বলছে, সিন্ডিকেটরাজ ও জমিহারারা এই এলাকার নির্ণায়কের ভূমিকা নেবে।

বিধাননগর: বারাসত লোকসভা কেন্দ্রের অন্তর্গত এই বিধাননগর বিধানসভা কেন্দ্রটি জেলার গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলির অন্যতম। এই কেন্দ্রে বিধায়ক তথা রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে সুজিত বসু ৬৬ হাজার ১৩০ ভোট পেয়েছিলেন। ৬,৯৮৮ ভোটের ব্যবধানে তিনি হারিয়েছিলেন কংগ্রেস প্রার্থী তথা বিশিষ্ট আইনজীবী অরুনাভ ঘোষকে। গত নির্বাচনে কংগ্রেস এই কেন্দ্রে ৫৯ হাজার ১৪২ ভোট পেয়েছিল। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী পেয়েছিলেন ২১ হাজার ৭৩৫ ভোট।এই কেন্দ্রেও বিজেপি বনাম তৃণমূলের হাড্ডাহাড্ডি লড়াই। একদিকে রয়েছেন সিপিএম থেকে তৃণমূলে আসা সুজিত বসু তো অন্যদিকে তৃণমূল থেকে বিজেপিতে আসা সব্যসাচী দত্ত। একটা সময় দু’জন একই দলে ছিলেন। সেই সময়ে দু’জনের সম্পর্ক ছিল কার্যত সাপে-নেউলে। এবার সম্মুখসমরে যুযুধান দু’পক্ষ। গত লোকসভা নির্বাচনে সল্টলেক এলাকায় ভাল ফল করেছিল বিজেপি। এবারও ভোট সেদিকে যেতে পারে বলে দাবি ওয়াকিবহাল মহলের। উল্টোদিকে সাংগঠনিক দক্ষতায় বেশকিছুটা এগিয়ে তৃণমূলের প্রার্থী সুজিত বসু। এলাকার ক্লাবগুলির উপর তাঁর প্রভাব রয়েছে। সুজিতের ব্যবহার এবং সমাজসেবামূলক কাজে বাকিদের থেকে এগিয়ে রাখছে তাঁকে। রাজনৈতিক মহল বলছে, দক্ষিণ দমদম এলাকার কোর ভোটের বেশিরভাগ অংশটাই যাবে তাঁর ঝুলিতে। ফলে কে কাকে কোন অঙ্কে মাত দেবে, তা এখনই বলা যাবে না।

Advertisement

রাজারহাট-গোপালপুর: রাজারহাট গোপালপুর বিধানসভা কেন্দ্রটি দমদম লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূলের পূর্ণেন্দু বসু। তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭২,৭৯৩। সিটু নেতা সিপিএমের নেপালদেব ভট্টাচার্যকে ৬ হাজার ৮৭৪ ভোটের ব্যবধানে হারিয়েছিলেন তিনি। এই কেন্দ্রে গত বিধানসভা ভোটে সিপিএমের প্রাপ্ত ভোট ছিল ৬৫ হাজার ৯১৯। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী পেয়েছিলেন প্রায় ২০ হাজার ভোট। উত্তর ২৪ পরগনার এই কেন্দ্রে এবার হাড্ডাহাড্ডি লড়াই। বাম প্রার্থী শুভজিৎ দাশগুপ্ত প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াই বিজেপির পোড় খাওয়া রাজনীতিবিদ শমীক ভট্টাচার্য বনাম তৃণমূলের নবাগতা তারকা প্রার্থী অদিতি মুন্সির মধ্যে। এই কেন্দ্রের ভোটের অঙ্ক নির্ভর করছে একাধিক বিষয়ের উপর। বিজেপি প্রার্থীর এক্স ফ্যাক্টর হতে পারে এলাকার দাপুটে নেতা বাবাই বিশ্বাসের গেরুয়া শিবিরে যোগদান। প্রতিটি মণ্ডলে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের প্রবণতা, আদি-নব্য দ্বন্দ্ব তুলনামূলক কম থাকা। ওয়াকিবহাল মহল বলছে, অবাঙালি ভোট বিজেপির শক্ত ভিত। এবার নিজের বাগ্মীতার মাধ্যমে মধ্যবিত্ত সম্প্রদায়ের উপরও ছাপ ফেলতে সক্ষম হয়েছেন গেরুয়া শিবিরের প্রার্থী। তবে কম যাননি তৃণমূলের অদিতিও। তাঁর ঝুলিতে আসতে পারে এলাকার মহিলা ভোটব্যাঙ্ক। ছোট-ছোট জনসভা, ডোর টু ডোর ক্যাম্পেনের মাধ্যমে তাঁদের ঘরে পৌঁছে গিয়েছেন তিনি। ঘাসফুল শিবিরের এক্স ফ্যাক্টর অদিতির স্বামী দেবরাজ চক্রবর্তীর সংগঠন। তবে স্থানীয়রা বলছেন এলাকার দুই তৃণমূল নেতা-নেত্রী পূর্ণেন্দু বসু ও দোলা সেন প্রচারে অনেক সময় অনুপস্থিত থেকেছেন। 

মধ্যমগ্রাম: বারাসত লোকসভা কেন্দ্রের অন্তর্গত এই কেন্দ্রে গত বিধানসভা নির্বাচনে জয় পেয়েছিল তৃণমূল। শাসকদলের প্রার্থী রথীন ঘোষ নিকটতম কংগ্রেস প্রার্থী তাপস মজুমদারকে ৩৫ হাজার ৮০৪ ভোটে হারিয়ে জয় পেয়েছিলেন। তৃণমূলের প্রাপ্ত ভোট ছিল ১ লক্ষ ১০ হাজার ২৭১। অন্যদিকে কংগ্রেস প্রার্থীর ঝুলিতে গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে গিয়েছিল ৭৪ হাজার ৪৬৭ ভোট। তৃতীয় স্থানে থাকা বিজেপি প্রার্থী পেয়েছিলেন ১৭ হাজারের কিছু বেশি ভোট। এই কেন্দ্রের প্রাক্তন বিধায়ক রথীন ঘোষের জনসংযোগ ভাল। তিনিই এবার তৃণমূলের প্রার্থী। সেইসঙ্গে কেন্দ্রের একটা বড় অংশে সংখ্যালঘু ভোট রয়েছে। সেক্ষেত্রে ভোটযুদ্ধে ফ্যাক্টর হতে পারে আইএসএফ প্রার্থী বিশ্বজিৎ মাইতি। ভোট কাটাকাটিতে বিজেপি প্রার্থী রাজশ্রী রাজবংশী তা থেকে কিছুটা  ফায়দা তুলতে পারেন।

বারাসত: বারাসত লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে এই বিধানসভা কেন্দ্রটি৷ এই কেন্দ্রে গত বিধানসভা নির্বাচনে তৃণমূলের টিকিটে জিতেছিলেন অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী৷ গত বিধানসভা ভোটে চিরঞ্জিত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বাম প্রার্থী সঞ্জীব চট্টোপাধ্য়াযকে প্রায ২৫  হাজার ভোটে হারিয়েছিলেন৷ গত নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূলের প্রাপ্ত ভোট ছিল ৯৯,৬৬৭৷ অন্যদিকে, গত বিধানসভা ভোটে এই কেন্দ্রে থেকে বামেরা পেয়েছিল ৭৪,৬৬৮ ভোট৷ বিজেপি প্রার্থী পেয়েছিলেন ২২,৫৩৭ ভোট৷ এবার একাধিক বিতর্কিত মন্তব্যের জেরে কিছুটা ধাক্কা খেয়েছে তৃণমূল প্রার্থী চিরঞ্জিৎ চক্রবর্তীর জনপ্রিয়তা। তবে প্রচারে পজিটিভ ফ্যাক্টর হচ্ছে তাঁর তারকা ভাবমূর্তি। এদিকে জনসংযোগের দিক থেকে বেশ এগিয়ে ফরোয়ার্ড ব্লকের সঞ্জীব চট্টোপাধ্যায়। মানুষের সমস্যায় পাশে থাকেন বলেই জানাচ্ছে ওয়াকিবহাল মহল। প্রচারে ঝড় তুলেছেন বিজেপি প্রার্থী শংকর চট্টোপাধ্যায়ও। ফলে এই কেন্দ্রে হাড্ডাহাড্ডি ত্রিমুখী লড়াইয়ের সাক্ষী থাকবে স্থানীয় বাসিন্দারা।

দেগঙ্গা: বারাসত লোকসভা কেন্দ্রের অন্তর্গত দেগঙ্গা বিধানসভা কেন্দ্রে সংখ্যালঘু ভোট কিন্তু একটা বড় ফ্যাক্টর। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূলের রহিমা মণ্ডল। নিকটতম প্রতিদ্বন্দ্বী বাম প্রার্থীকে প্রায় ২৬ হাজার ভোটের ব্যবধানে হারিয়ে জয় পেয়েছিলেন তিনি। গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূলের প্রাপ্ত ভোট ছিল ৯৭,৪১২। অন্যদিকে, বামেদের ঝুলিতে গিয়েছিল ৭১,৪২২ ভোট। বিজেপি প্রার্থী পেয়েছিলেন ১২ হাজারে কিছু বেশি ভোট। বরাবরই এই এলাকা ঘাসফুল শিবিরের গড় হিসেবেই পরিচিত। নির্বাচনী লড়াইয়ে দ্বিতীয় স্থানে থাকে বামেরা। এবার এই কেন্দ্রে প্রার্থী দিয়েছে ISF। কিন্তু জোটে জট থাকায় পাল্টা প্রার্থী দিয়েছে ফরোয়ার্ড ব্লকও। ফলে এই কেন্দ্রের ভোট কাটাকাটির অঙ্কটা বেশ জটিল। তবে সংগঠন ও প্রচারের ঝাঁজে বাকিদের পিছনে ফেলেছে তৃণমূল।

Advertisement

হাড়োয়া: হাড়োয়া কেন্দ্রে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে জয় পেয়েছিল তৃণমূল। তৃণমূলের হাজি নুরুল ইসলাম ১ লক্ষ ১৩ হাজার ১ ভোট পেয়েছিলেন। অন্যদিকে, সিপিএমের ইমতিয়াজ হোসেন গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে ৭০ হাজার ৫৯৪ ভোট পেয়েছিলেন। হাড়োয়া কেন্দ্রটিও সংখ্যালঘু অধ্যূষিত। সংখ্যালঘু ভোটাররাই এই কেন্দ্রের নির্বাচনী ফলে ফারাক গড়ে দিতে পারেন। বছরভর রাজনৈতিক উত্তেজনা চলতেই থাকে এই এলাকায়। এলাকায় তৃণমূলের সংগঠন পোক্ত। তবে হারানো জমি ফিরে পাওয়ার চেষ্টায় কসুর করছে না বামেরাও। তবে এবার এই কেন্দ্রে লড়াইটা মূলত তৃণমূল বনাম বিজেপির। বাম আমলে এই এলাকা লাল দুর্গ ছিল। রাজ্যে পালাবদলের পর থেকে হাড়োয়া তৃণমূলের শক্তঘাঁটি হিসেবে পরিচিত। কিন্তু এই এলাকায় ব্যাপক মেরুকরণ হয়েছে বলে খবর। ফলে হিন্দু, তফশিলি, উপজাতি ভোট ব্যাঙ্কে থাবা বসাতে পারে গেরুয়া শিবির। অপরদিকে সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক তৃণমূলের ভিত। সেখানে আইএসএফ প্রার্থী করিম আলি একটা ফ্যাক্টর হতে পারেন। ফলে হাড্ডাহাড্ডি লড়াই হবে আশা করা হচ্ছে। যদিও উন্নয়ন ও সংগঠনের নিরিখে গেরুয়া শিবিরের চেয়ে সামান্য হলেও এগিয়ে থাকছে তৃণমূল। এমনটাই দাবি রাজনৈতিক মহলের।

মিনাখাঁ: বসিরহাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত মিনাখাঁ৷ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে বিরাট মার্জিনে জয়ী হন তৃণমূল প্রার্থী উষা রানি মন্ডল৷ নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের দীনবন্ধু মণ্ডলকে ৪২ হাজার ৫৯৮ ভোটের ব্য়বধানে হারিয়েছিলেন তিনি৷ গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূলের প্রাপ্ত ভোট ছিল ১,০৩,২১০৷ অন্য়দিকে সিপিএমের ঝুলিতে গিয়েছিল ৬০৬১২ ভোট৷ মিনাখাঁ কেন্দ্রেও সংখ্যালঘু ভোট একটা বড় ফ্য়াক্টর৷ এবার লড়াইটা বিজেপি বনাম তৃণমূলের। এখানেও মেরুকরণের ইতিবাচক প্রভাব পড়বে বিজেপির ভোটব্যাঙ্কে। সরকারবিরোধী হাওয়ায় নিজের ঝুলি ভরতে পারে বিজেপি। এদিকে তৃণমূলের জয়ের পথে কাঁটা হতে পারে আমফান দুর্নীতি। 

সন্দেশখালি: উত্তর ২৪ পরগনার নদীবেষ্টিত এই বিধানসভা কেন্দ্রটিও বসিরহাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত৷ গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে জয় পায় তৃণমূল৷  ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন তৃণমূলের সুকুমার সাহা৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৬,৫৫৬৷ নিকটতম সিপিএম প্রার্থীকে তিনি হারিয়েছিলেন ৩৮ হাজার ১৯০ ভোটের ব্যবধানে৷ গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে প্রায় ২৪ হাজার ভোট পেয়েছিল বিজেপি৷ এই কেন্দ্রের আদিবাসী, তফশিলি ভোটারদের ভোট নিজেদের দিকে টানছে বিজেপি। উপরন্তু এলাকাটিতে তাণ্ডব চালিয়েছিল আমফান। ত্রাণ নিয়ে ক্ষোভ রয়েছে মানুষের মনে। সেই ক্ষোভকে হাতিয়ার করতে চাইছে বিজেপি। 

বসিরহাট দক্ষিণ: বসিরহাট দক্ষিণ কেন্দ্র থেকে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে জিতেছিলেন তৃণমূল প্রার্থী তথা প্রাক্তন ফুটবলার দীপেন্দু বিশ্বাস৷ গত নির্বাচনে এই কেন্দ্র থেকে তৃণমূলের প্রাপ্ত ভোট ছিল ৮৮,০৮৫৷ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী দীপেন্দু বিশ্বাস নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির শমীক ভট্টাচার্যকে ২৪ হাজার ৫৮ ভোটে হারিযে জয়ী হয়েছিলেন৷ গত নির্বাচনে এই কেন্দ্রে তৃতীয় স্থানে থাকা বাম-কংগ্রেস জোট প্রার্থীর ভোট ছিল ৫৭ হাজার। একদা কেন্দ্রটি সিপিএমের দুর্জয় ঘাঁটি ছিল। রাজ্যে এগারো সালের পালাবদলেও বসিরহাট দক্ষিণের পালাবদল হয়নি। পরে উপনির্বাচনে জয় পেয়েছিলেন বিজেপির প্রার্থী শমীক ভট্টাচার্য। সেই সময় থেকে মেরুকরণ প্রবল হয়েছে এই এলাকায়। ফলে শহরকেন্দ্রিক ভোট গিয়েছে বিজেপির ঝুলিতে। লোকসভা ভোটেরও তার প্রমাণ মিলেছে। উল্টো দিকে গ্রামাঞ্চলের ভোট পেতে পারে তৃণমূল। ফলে লড়াইটা হাড্ডাহাড্ডি হলেও ভোটের নিরিখে সামান্য এগিয়ে বিজেপি, দাবি করছে রাজনৈতিক মহল।

Advertisement

বসিরহাট: ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে জয় পায় সিপিএম৷ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল সিপিএম ও তৃণমূলের মধ্য়ে৷ গত বিধানসবা নির্বাচনে এই কেন্দ্র থেকে মাত্র ৪৯২ ভোটের ব্যবধানে নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের এটিএম আবদুল্লাকে হারিয়ে জয়ী হয়েছিলেন সিপিএমের রফিকুল ইসলাম মণ্ডল৷ তৃতীয় স্থানে থাকা বিজেপি গত বিধানসভা নির্বাচনে ১৩ হাজারের কিছু বেশি ভোট পেয়েছিল৷ এবারও এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী রফিকুল ইসলাম মণ্ডলে। তাঁর সঙ্গে লড়াইটা মূলত  বিজেপির অ্যাডভোকেট প্রার্থী নারায়ণ মণ্ডলের। আইএসএফ পীরজাদা বাইজিদ আমিনকে প্রার্থী করেছে। তাই ভোট কাটাকাটি হতে পারে। তবে  এই কেন্দ্রে লড়াইটা একেবারে দ্বিমুথী। 

হিঙ্গলগঞ্জ: উত্তর ২৪ পরগনা জেলার এই কেন্দ্রটিও বসিরহাট লোকসবার কেন্দ্রের অধীনে৷ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে বিপুল মার্জিনে জয় পান তৃণমূল প্রার্থী দেবেশ মণ্ডল৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৯৪,৭৫৩৷ নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইয়ের আনন্দনময় মণ্ডলকে ৩০ হাজার ৩০৪ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছিলেন তিনি৷ গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃতীয় স্থানে ছিল বিজেপি৷  ১৪ হাজার ৩২৭ ভোট পেয়েছিল বিজেপি৷ এবার এই কেন্দ্রে লড়াই তৃণমূলের দেবেশ মণ্ডল ও বিজেপির নিমাই দাসের। আমফানের ত্রাণ দেওয়ার সময় শাসকদলের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠে। রয়েছে মেরুকরণের প্রভাবও। এই বিধানসভায় হিন্দু ভোটব্যাঙ্কও বেশ ভারী। আর সেই ভোট নিজের দিকে টানার চেষ্টা করছে বিজেপি। 

২৯৪টি বিধানসভা আসনের মধ্যে কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা, হাওড়া এবং হুগলিতে আছে ১০৯টি আসন। এগুলো তৃণমূলের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত এবং এই আসনগুলোই পরবর্তী সরকার নির্ধারণ করতে পারে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। এসব আসনের একটি অংশে তৃতীয় দফায় ও চতুর্থ দফায় ভোট হয়েছে।  ১৭ এপ্রিল পঞ্চম দফায় ও ২২ এপ্রিল ষষ্ঠ দফায় বাকি অংশে ভোট গ্রহণ করা হবে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলে দাপট দেখাতে পারলেও দক্ষিণে তৃণমূলের ঘাঁটিতে খুব বেশি সুবিধা করতে পারেনি। যদিও বিজেপি এই অঞ্চলে তাদের ভোটার সংখ্যা বাড়িয়েছে। তাই মমতা বন্দ্যোপাধ্যায় এই জেলাগুলো তার আধিপত্য ধরে রাখতে মরিয়া। অন্যদিকে, বিজেপিও বাংলার ক্ষমতায় আসতে দক্ষিণ জয়ে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই আবহে উত্তর ২৪ পরগণা ৩৩টি আসন বড় ফ্যাক্টর হতে চলেচে। যার ১৬টিতে ভোট হয়ে যাবে আগামী শনিবার।

 

Advertisement