scorecardresearch
 

ভোট নিয়ে অনলাইনে 'মানুষের রায়' নেবে সিপিআইএম

অনলাইন (Online)-এ মানুষের রায় নেবে সিপিআইএম (CPIM)। তাঁদের অভিযোগ, তৃণমূল (TMC)-এর সন্ত্রাসের কারণে বিভিন্ন এলাকায় এখনও পৌঁছনো যাচ্ছে না। এ ছাড়া করোনা সংক্রমণের আশঙ্কাও রয়েছে। তাই সেখানকার মানুষ কী চান, তা জানতেই এই উদ্যোগ।

Advertisement
জনসংযোগ আরও বাড়াতে অনলাইনকে হাতিয়ার করছে সিপিআইএম (প্রতীকি ছবি) জনসংযোগ আরও বাড়াতে অনলাইনকে হাতিয়ার করছে সিপিআইএম (প্রতীকি ছবি)
হাইলাইটস
  • অনলাইনে মানুষের রায় নেবে সিপিআইএম
  • তাঁদের অভিযোগ, তৃণমূলের সন্ত্রাসের কারণে বিভিন্ন এলাকায় এখনও পৌঁছনো যাচ্ছে না
  • মানুষ কী চান, তা জানতেই এই উদ্যোগ

অনলাইন (Online)-এ মানুষের রায় নেবে সিপিআইএম (CPIM)। তাঁদের অভিযোগ, তৃণমূল (TMC)-এর সন্ত্রাসের কারণে বিভিন্ন এলাকায় এখনও পৌঁছনো যাচ্ছে না। এ ছাড়া করোনা সংক্রমণের আশঙ্কাও রয়েছে। তাই সেখানকার মানুষ কী চান, তা জানতেই এই উদ্যোগ।

নিজের মোবাইল ফোন ব্যবহার করে এই সমীক্ষায় অংশগ্রহণ করা যাবে। https://www.leftsquad.in/survey/ -এই সাইটে গিয়ে মোবাইল ফোন দিয়ে সমীক্ষার জন্য নথিভূক্তি করতে হবে। এর পর আসবি ওটিপি। তারপরে বেশ কিছু প্রশ্ন থাকবে। তার উত্তর ওই ফর্মেই থাকছে। নিজেদের পছন্দসই উত্তর দেওয়া যাবে।

সেখানে সম্প্রতিক বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যু ব্যাপারে মতামত জানতে চাওয়া হয়েছে। এর মধ্যে যেমন রয়েছে লকডাউন করোনা নিয়ে প্রশাসনের কাজের খতিয়ান। তেমনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের কাজের নিরিখে কত নম্বর দেওয়া যেতে পারে, সে সংক্রান্ত কিছু প্রশ্নও। এছাড়া বামপন্থীদের কাছ থেকে মানুষের প্রত্যাশা সে ব্যাপারেও প্রশ্ন রয়েছে। স্থানীয় প্রশাসন, পুরসভা বা পঞ্চায়েতের কাজ কেমন, সে ব্যাপারেও প্রশ্ন রয়েছে। মানুষ কাকে ভোট দিতে চান, বিধানসভা ভোটে মানুষের কাছে গুরুত্বপূর্ণ ইস্যু কোনটা, সে ব্যাপারেও জানতে চাওয়া হয়েছে। দলবদল নিয়েও মানুষের মতামত জানানোর সুযোগ রয়েছে। যিনি সমীক্ষার অংশগ্রহণ করছেন তাঁর নাম, বয়স, বিধানসভা কেন্দ্রের মতো কয়েকটি তথ্য জানাতে হবে। এমনই পরিকল্পনা করেছে সিপিআইএম (CPIM)।

জানা গিয়েছে, মানুষের কাছে আরও সহজে পৌঁছতে এই উপায়। তৃণমূলের সন্ত্রাসের কারণে এখনও বিভিন্ন এলাকায় পার্টির কাজ করতে অসুবিধা হচ্ছে বলে অভিযোগ। করোনা সংক্রমণের আশঙ্কা এখনও রয়েছে। তাই বাড়ি বাড়ি গিয়ে মানুষের কাছে পৌঁছনোর বদলে অনলাইন মাধ্যমকে হাতিয়ার করা হচ্ছে। জনসংযোগের কাজে অনলাইনকে ব্যবহার করা হবে। এর ফলে মানুষ সহজে নিজেদের মতামত দিতে পারবেন এবং সেগুলি বিশ্লেষণ করে নিজেদের কর্মসূচি তৈরি করতে পারবে সিপিআইএম (CPIM)। 

Advertisement

সোশাল মিডিয়াকে কাজে লাগিয়ে জনসংযোগকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে বিজেপি। দলের বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠান সরাসরি দেখানোর বন্দোবস্ত করে তারা। ফলে কর্মীদের কাছে সহজেই দলের বিভিন্ন কর্মসূচি এবং তার ভিডিও পৌঁছে দেওয়া যায়। বিভিন্ন ইস্যুতে দল কী ভাবছে, সেগুলো সহজেই তাঁদের কাছে জানানো যায়।

Advertisement