scorecardresearch
 

Bengal Election 2021: তৃতীয় ও চতুর্থ দফায় নির্বাচন হুগলিতে, প্রস্তুতি কেমন? বিস্তারিত জানালেন DM

হুগলির (Hooghly) জেলাশাসক তথা জেলার নির্বাচনী আধিকারিক প্রিয়া পি (Deepap Priya P) জানান, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সমস্ত রকমের ব্যবস্থা করছে নির্বাচন কমিশন। একই সঙ্গে জেলার নির্বাচন সংক্রান্ত খুঁটিনাটি তথ্যও দেন তিনি। প্রিয়া পি বলেন, তৃতীয় ও চুতর্থ দফার নির্বাচনের মনোনয়নের জন্য বিজ্ঞপ্তি জারি হবে ১২ এবং ১৬ মার্চ।

Advertisement
প্রিয়া পি, হুগলির জেলাশাসক প্রিয়া পি, হুগলির জেলাশাসক
হাইলাইটস
  • হুগলিতে ২ বারে নির্বাচন
  • ভোটগ্রহণ হবে তৃতীয় ও চতুর্থ দফায়
  • প্রস্তুতির বিষয়ে জানালেন জেলাশাসক


নির্বাচনের দামামা বেজে গিয়েছে। শুক্রবারই (Friday) ভোটের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী ৮ দফা নির্বাচনের তৃতীয় ও চতুর্থ দফায় ভোট হতে চলেছে হুগলি জেলায়। দুই দফায় ভোট গ্রহণ হবে মোট ১৮টি আসনে। সেক্ষেত্রে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে ৮টি আসনে এবং চতুর্থ দফায় ভোট গ্রহণ হবে ১০টি আসনে। 

এই প্রসঙ্গে হুগলির (Hooghly) জেলাশাসক তথা জেলার নির্বাচনী আধিকারিক প্রিয়া পি (Deepap Priya P) জানান, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সমস্ত রকমের ব্যবস্থা করছে নির্বাচন কমিশন। একই সঙ্গে জেলার নির্বাচন সংক্রান্ত খুঁটিনাটি তথ্যও দেন তিনি। প্রিয়া পি বলেন, তৃতীয় ও চুতর্থ দফার নির্বাচনের মনোনয়নের জন্য বিজ্ঞপ্তি জারি হবে ১২ এবং ১৬ মার্চ। এই বছর জেলায় মোট ভোটারের সংখ্যা, ৪৬ লক্ষ ৬৮ হাজার ১৮১ জন। তাঁদের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২৩ লক্ষ ৬০ হাজার ৯৪১। পাশাপাশি মহিলা ভোটারের সংখ্যা ২৩ লক্ষ ৭ হাজার ১৪০। এছাড়াও এবছর জেলায় তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১০০ জন। এছাড়া এই বছর সার্ভিস ভোটারের সংখ্যা ৪ হাজার ৮৮৩। 

নির্বাচন যাতে অবাধ ও ষুষ্ঠু ভাবে সম্পন্ন হয় সেই কারণে, এবছর হুগলি জেলায় থাকছে ৬ হাজার ৪৫১টি পোলিং বুথ। তার মধ্যে ৫ হাজার ১৯৫টি হল পোলিং স্টেশন। আর বাকি ১ হাজার ২৫৬টি হল অক্জুলারি পোলিং স্টেশন। জেলাশাসক জানান, ইতিমধ্যেই রুটমার্চ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় বাহিনী। এক্ষেত্রে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নির্দেশ মতোই বাহিনীর রুটমার্চ ও এরিয়া ডমিনেশনের কাজ শুরু হয়েছে বলে জানান তিনি। প্রসঙ্গত এই বছর মোট ৮ দফায় নির্বাচন হতে চলেছে রাজ্যে। ভোটগ্রহণ হবে ২৭ মার্চ এবং ১,৬,১০, ১৭, ২২, ২৬ ও ২৯ এপ্রিল। নির্বাচনের গণনা হবে আগামী ২ মে। পশ্চিমবঙ্গের পাশাপাশি নির্বাচন হতে চলেছে অসম, কেরল, তামিলনাডু, ও পুদুচেরিতে। 

Advertisement

 

Advertisement