scorecardresearch
 

Bangla Awas Yojana : প্রকল্পের নামে 'প্রধানমন্ত্রী' না থাকলে টাকা নয়, নবান্নকে বার্তা কেন্দ্রের

Bangla Awas Yojana: প্রকল্পের নাম বদল নিয়ে বিতর্ক। আর তার জেরে রাজ্যকে টাকা দেবে না বলে হুঁশিয়ারি দিল কেন্দ্র। তারা জানিয়েছে,আবাস যোজনায় 'প্রধানমন্ত্রী'র নাম থাকতেই হবে। না হলে এই প্রকল্পে আর কোনও টাকা দেবে না কেন্দ্র।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদী মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • প্রকল্পের নাম বদল নিয়ে বিতর্ক
  • আর তার জেরে রাজ্যকে টাকা দেবে না বলে হুঁশিয়ারি দিল কেন্দ্র
  • তারা জানিয়েছে,আবাস যোজনায় 'প্রধানমন্ত্রী'র নাম থাকতেই হবে

Bangla Awas Yojana: প্রকল্পের নাম বদল নিয়ে বিতর্ক। আর তার জেরে রাজ্যকে টাকা দেবে না বলে হুঁশিয়ারি দিল কেন্দ্র। তারা জানিয়েছে,আবাস যোজনায় 'প্রধানমন্ত্রী'র নাম থাকতেই হবে। না হলে এই প্রকল্পে আর কোনও টাকা দেবে না কেন্দ্র। নবান্নের কাছে এ ব্যাপারে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রকের চিঠি পাঠিয়েছে বলে কেন্দ্রীয় সরকার সূত্রে খবর। 

তৃণমূল সাংসদদের প্রতিনিধিদল
বাংলা আবাস যোজনার টাকা কেন্দ্র দিচ্ছে না। এই অভিযোগ করেছিল তৃণমূল। দলের সাংসদদের এক প্রতিনিধিদল দেখা করেছিল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরিাজ সিংহের সঙ্গে। টাকা কেন আটকে রাখা হয়েছে, সে নিয়ে প্রশ্ন তোলা হয়। তবে তার তারপরই গিরিরাজ সিংয়ের মন্ত্রকের তরফ নবান্নের কাছে চিঠি দেওয়া হয়েছে। 

কেন্দ্রের তরফে যা বলা হয়েছে
জানা গিয়েছে, সেখানে বলা হয়েছে কেন্দ্রীয় প্রকল্প রাজ্যে চালানোর নিয়ম রয়েছে। নাম বদল তার পরিপন্থী। রাজ্য আবাস যোজনার নামের 'প্রধানমন্ত্রী'র বদলে 'বাংলা' করায় সেই নিয়ম ভাঙা হয়েছে বলেও উল্লেখ রয়েছে। 

আরও পড়ুন: পাকিস্তানের GDP-র থেকে বেশি সম্পদ রয়েছে এলআইসি-র, আসছে IPO

আরও পড়ুন: বাগানে মেহগনি লাগিয়ে কয়েক বছরে হয়ে যান কোটিপতি, জানুন কীভাবে

আরও পড়ুন: প্রথম মহাকাশযাত্রায় নিরাপদ Jeff Bezos? অটোমেটিক লঞ্চে প্রশ্ন!

মমতার অভিযোগ
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বার অভিযোগ করেছেন কেন্দ্রীয় সরকার রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছে না। এ নিয়ে তিনি কেন্দ্রকে চিঠিও দিয়েছেন। টাকা না পেলে আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছিলেন। 

বিজেপির পাল্টা অভিযোগ
এদিকে, বিজেপির পাল্টা অভিযোগ, প্রকল্পের নাম নিয়ে মানুষকে ভুল বুঝাচ্ছে তৃণমূল সরকার। তারা কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল করে দিচ্ছেন। সম্প্রতি বাংলা সফরে এসেছিলেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা। তিনিও এ ব্য়াপারে মমতার সরকারকে আক্রমণ করেন।

Advertisement

নাড্ডার আক্রমণ
তাঁর দাবি, তৃণমূল সরকার বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলে দিচ্ছে। মমতা একশো দিনের কাজের হিসেব দেননি তিন বছর ধরে। একটা কমিটি পাঠিয়েছে, ৫৭ লক্ষের ইউটিলাইজেশন হয়নি। এক জায়গা ৩২৭ লক্ষের পেমেন্ট হয়নি। এরপর টাকা দেওয়া যায়? আপনারাই বলুন। বিরোধিতা নয়। এটা কি রাজ্য চলছে? এটা কী রাজ্য? একজন নেতা ১০ বছর ধরে ইনকাম ট্যাক্স দেননি। তাঁকে জিজ্ঞাসা করা হলে বলেছিলেন, ভুলে গিছে। 

তাঁর কটাক্ষ, মমতা দিদিও ভুলে গেলেন নাকি! খালি বলেন, পয়সা দিচ্ছে না। আরে আসবে কোথা থেকে! রশিদ দিতে হবে, হিসেব দিতে হয়। কাগজ না দিলে কী করে দেব?

 

Advertisement