scorecardresearch
 

Kabir Suman on KK and Rupankar Bagchi : 'গাইবে দুজনে তাঁরই...' কে কে-মৃত্যুতে রূপঙ্কর বিতর্কে কী লিখলেন কবীর সুমন?

Kabir Suman on KK and Rupankar Bagchi: রূপঙ্কর-বিতর্কে মুখ খুললেন শিল্পী কবীর সুমন। বৃহস্পতিবার তিনি ফেসবুকে একটি পোস্ট করেছেন। সেখানে শিল্পী কে কে-র অকাল মৃত্যু নিয়ে আক্ষেপ করেছেন। তবে তিনি কোনও লড়াই-ঝগড়া চান না। এর পাশাপাশি সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেওয়ার ঘটনা নিয়েও মন্তব্য করেছেন।

Advertisement
কবীর সুমন, কে কে এবং রূপঙ্কর বাগচী কবীর সুমন, কে কে এবং রূপঙ্কর বাগচী
হাইলাইটস
  • রূপঙ্কর-বিতর্কে মুখ খুললেন শিল্পী কবীর সুমন
  • বৃহস্পতিবার তিনি ফেসবুকে একটি পোস্ট করেছেন
  • সেখানে শিল্পী কে কে-র অকাল মৃত্যু নিয়ে আক্ষেপ করেছেন

Kabir Suman on KK and Rupankar Bagchi: রূপঙ্কর বিতর্কে মুখ খুললেন শিল্পী কবীর সুমন। বৃহস্পতিবার তিনি ফেসবুকে এক পোস্ট করেছেন। সেখানে শিল্পী কে কে-র অকাল মৃত্যু নিয়ে আক্ষেপ করেছেন। তবে তিনি কোনও লড়াই-ঝগড়া চান না। এর পাশাপাশি সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেওয়ার ঘটনা নিয়েও মন্তব্য করেছেন।

কিছু দিন আগে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছিল বিশিষ্ট শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেওয়া হবে। এ ব্যাপারে প্রচুর বিতর্ক তৈরি হয়েছিল। বিশিষ্টদের মতে, তাঁর মধ্যে প্রবীণ শিল্পীকে পদ্মশ্রী দেওয়ার সিদ্ধান্ত মানা যায় না। পদ্মশ্রী নবীন শিল্পীদের দেওয়া হয়ে থাকে। এ নিয়ে প্রবল বিতর্ক তৈরি হয়েছিল। 

শিল্পী সেই পুরস্কার নিতে অস্বীকার করেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেওয়ার কথা বলে তাঁকে অপমান করা হয়েছে। অনেকেই এই ঘটনায় কেন্দ্রের সমালোচনা করেছিল।

আরও পড়ুন: সেচের জল থেকে ধানে যাচ্ছে আর্সেনিক, ভাত কতটা নিরাপদ?

আরও পড়ুন: হাঁটুর ব্যথায় কাবু? শুকনো আদা ট্রাই করুন, কমাবে ওজনও

আরও পড়ুন: হোম লোন থাকলে কাজে লাগান এই ৫ টিপস, কমতে পারে EMI-এর বোঝা

এদিন কবীর সুমন ফেসবুকে লিখেছেন-
"রূপংকরের কথায় ওরেব্বাস
কেউ দেয় গাল কেউ রেগে খানখান
সন্ধ্যাকে লাথি মারল যখন কেউ
কেঁদেছিল একা বাংলাভাষার গান।
আমার চেয়েও কুড়ি বছরের ছোট
আমারই তো কথা তোমার আগেই যাওয়া
কিসের যে এতো তাড়া ছিল ছেলেটার
কাল হলো গান কাল হলো গান গাওয়া।
রূপংকরের কথায় রাগোনি জানি
বুঝেছ ছেলের অসহায় অভিমান
পরের জন্মে ফিরে এসো নজরুলে
গাইবে দুজনে তাঁরই বাংলা গান।।"

কে কে বয়সে তাঁর থেকে অনেকটাই ছোট। লিখেছেন কবীর সুমন। তিনি কোনও লড়াই চান না। পরের জন্মে কে কে ফিরে এসে একসঙ্গে সবাই গান করবেন, এটাই চান কবীর সুমন।

Advertisement

রূপঙ্করের ভিডিও
শিল্পী রূপঙ্কর দিন কয়েক আগে ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেন। যার সত্যতা যাচাই করে নি আজতক বাংলা। সেখানে তিনি কে কে সম্পর্কে কিছু মন্তব্য করেছেন। এরপর এই ভিডিও নিয়ে বিতর্কে ঝড় ওঠে। ঘটনাচক্রে তারপর কলকাতায় মৃত্যু হয় শিল্পী কে কে-র। অনেক শিল্পী রুপঙ্করের ওই মন্তব্যের সমালোচনা করেন। ফেসবুক টুইটার-সহ সোশ্যাল মিডিয়ায় এ ব্যাপারে একের পর এক পোস্ট করা হচ্ছে। 

কলকাতায় প্রয়াত কে কে
মঙ্গলবার রাতে কলকাতায় প্রয়াত হন কে কে। তিনি এখানে এসেছিলেন অনুষ্ঠানে যোগ দিতে। ওইদিন নজরুল মঞ্চ কনসার্টের পর তিনি অসুস্থ বোধ করেন। তাঁকে নিয়ে যাওয়া এক বেসরকারি হাসপাতালে।

তবে সেখানকার চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তাঁর মৃত্যুর খবর পেয়ে রাতেই অসংখ্য অনুরাগী ভিড় জমান সেখানে। বুধবার কলকাতার রবীন্দ্র সদনে রাজ্য সরকার গান স্য়ালুটে তাঁকে সম্মান জানান। সেখানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রয়াত শিল্পীর স্ত্রী-সহ পরিবারের অন্য সদস্যরা।

 

Advertisement