scorecardresearch
 

Home Loan : হোম লোন থাকলে কাজে লাগান এই ৫ টিপস, কমতে পারে EMI-এর বোঝা

Home Loan: অনেকে হোম লোন (Home Loan) নিজের স্বপ্নের বাড়ি কেনেন। হোম লোন দীর্ঘ সময় ধরে মেটাতে হয়। একইভাবে একটা সময়ের পর বাড়ির ইএমআই (EMI) বোঝার মতো লাগতে থাকে।

হোম লোন নিয়ে অনেকেই বাড়ি কেনেন (প্রতীকী ছবি) হোম লোন নিয়ে অনেকেই বাড়ি কেনেন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • গত কয়েক মাস ধরে রিয়েল এস্টেট সেক্টর (রিয়েল এস্টেট সেক্টর)-এ বেশ গতি দেখা যাচ্ছে
  • মানুষ হোম লোন নিয়ে নিজের স্বপ্নের বাড়ি কেনেন
  • হোম লোন দীর্ঘ সময় ধরে মেটাতে হয়

গত কয়েক মাস ধরে রিয়েল এস্টেট সেক্টর (Real Estate Sector)-এ বেশ গতি দেখা যাচ্ছে। অনেকে হোম লোন (Home Loan) নিজের স্বপ্নের বাড়ি কেনেন। হোম লোন দীর্ঘ সময় ধরে মেটাতে হয়। একইভাবে একটা সময়ের পর বাড়ির ইএমআই (EMI) বোঝার মতো লাগতে থাকে। হোম লোন (Home Loan)-এর ভার কম করুন এই উপায়ে।

আরও পড়ুন: তিনি ছেলে না মেয়ে, জানেই না দল, বিস্ফোরক অভিযোগ BJP প্রার্থীর

১. প্রি-পেমেন্ট (Pre-Payment) করুন
ফিনানশিয়াল প্লানার জানাচ্ছেন, যদি আপনি প্রি-পেমেন্টের বিকল্পটি বেছে নিতে পারেন, তাহলে ভাল হয়। আপনি খুব তাড়াতাড়ি হোম লোন শেষ করতে পারেন। এই পদ্ধতিটি হল যখন আপনার কাছে কিছু টাকা জমা হবে, তখন আপনি প্রি-পেমেন্ট করতে পারবেন। 

এভাবে আপনার প্রিন্সিপাল অ্যামাউন্ট কম হবে। এবং এর ফলে আপনি লোনের মেয়াদ বা ডিউরেশন বা ইএমআই কম দিতে পারেন। আরবিআই (RBI)-এর নিয়ম বলছে, ব্যাঙ্ক বা এনবিএফসি ফ্লোটিং রেটে হোম লোন (Home Loan) নেওয়া কোনও ব্যক্তি হোম লোন বরোয়ার (Home Loan Borrower) থেকে প্রি-পেমেন্ট (Pre-Payment)-এর জন্য কোনও পেনাল্টি বা জরিমানা নেই।

আরও পড়ুন: দলের বৈঠকে গরহাজির কেন? নুসরত-মিমিকে শোকজ TMC-র

২. হোম লোন ব্যালেন্স ট্রান্সফার (Home Loan Balance Transfer)
ধরুন আপনি A ব্যাঙ্ক থেকে হোম লোন  (Home Loan) নিয়েছেন। এবং আপনি দেখছেন B ব্যাঙ্ক আপনাকে বেশ ভাল রেটে লোন (Home Loan on Attractive Rate) দিচ্ছে।

আরও পড়ুন: কলা-ভুট্টা থেকে তৈরি হচ্ছে সুতো-কাপড়, রয়েছে বাঁশও, দেখুন

এখন আপনি আপনার হোম লোন (Home Loan) ব্যালেন্স ট্রান্সফার বি ব্যাঙ্কে করতে পারবে। তবে এটি শেষ বিকল্প হওয়া উচিত। কারণ আপনাকে এর জন্য প্রসেসিং ফি দিতে হবে

৩. বেশি ইএমআই (EMI) দিন
অনেক এমন উপায় আছে যেখানে আপনাকে বছরে ইনস্টলমেন্ট রিভাইজ-এর অপশন দেয়। যদি আপনি সদ্য চাকরি পরিবর্তন করেন এবং আপনার বেতন বা স্য়ালারি আগের কোম্পানি থেকে বেশি হয়, তখন আপনি এ কাজ করতে পারেন।

এখন আপনি আরও বেশি ইএমআই (EMI) দেওয়ার মতো অবস্থায় থাকেন, তা হলে আপনি বেশি ইএমআই দেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন। এর মাধ্যমে আপনি লোনের সময় কমিয়ে আনতে পারবেন। একবার যদি আপনি আপনার লোনের সময় কমিয়ে আনতে পারেন, তাহলে আপনার লোনের মোট পরিমাণে অনেকটাই কমে আসবে।

আরও পড়ুন: বাদামকাকুর সঙ্গে তুমুল নাচ স্যান্ডি সাহার, সেরে নিলেন 'মালাবদল'

৪. হোম লোন (Home Loan)-এর মেয়াদে কমিয়ে আনুন
হোম লোনের মেয়াদ (Loan Cost) নির্ভর করে আপনি কত বছর লোন নিয়েছেন। আপনি  ২৫ থেকে ৩০ বছরের লোন  (Home Loan) নিলে আপনার ইনস্টলমেন্ট কম হবে, সন্দেহ নেই।

অন্যদিকে, যদি আপনি ১০-১৫ বছরের জন্য লোন নেন, তা হলে আপনি কম সময়ে তা মিটিয়ে দিতে পারবেন। এবং তাড়াতাড়ি আপনার লোন শেষ হতে পারে।

আরও পড়ুন: সংস্কারের আশ্বাস, আত্রেয়ীর রাইখর মাছ ফের পাত পেড়ে?

৫. বেশি ডাউন পেমেন্ট করুন
যদি আপনি হোম লোন  (Home Loan) নিতে চান, তবে এই কাজটি করতে পারেন। বেশিরভাগ ব্য়াঙ্ক প্রপার্টি ভ্যালুর ৭৫ থেকে ৯০ শতাংশ লোন দেয়। আপনি ১০ থেকে ২৫ শতাংশ টাকা দিয়ে বাড়ি কিনতে পারেন।

যদি আপনার কাছে সেভিং থাকে, তা হলে যতটা কম হয় টাকা ধার করুন। দেখা যাবে, আপনার লোনের বোঝা কমে যাবে।