scorecardresearch
 

Dry Ginger Health Benefits : হাঁটুর ব্যথায় কাবু? শুকনো আদা ট্রাই করুন, কমাবে ওজনও

Dry Ginger Health Benefits: বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুকনো আদা (Dry Ginger)-র উপকার পাওয়ার সবচেয়ে ভাল উপায় হল একটি ক্বাথ তৈরি করে খাওয়া। সে জন্য এক লিটার জলে আধ চা চামচ শুকনো আদা গুঁড়ো ৭৫০ মিলিলিটার হওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর তা খেতে পারেন।

শুকনো আদা দারুণ কাজের (প্রতীকী ছবি) শুকনো আদা দারুণ কাজের (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • শীতকালে শুকনো আদা খাওয়া খুব উপকারী বলে মনে করা হয়
  • ঠাণ্ডার কারণে অনেক সময় কফ, কাশি ইত্যাদি সমস্যার মুখোমুখি হতে হয়
  • আর এমন সময় শুকনো আদা খুবই ভাল বলে প্রমাণিত

Dry Ginger Health Benefits: শুকনো আদা বিভিন্ন নামে পরিচিত। শীতকালে শুকনো আদা খাওয়া খুব উপকারী বলে মনে করা হয়। শীতকালে ঠাণ্ডার কারণে অনেক সময় কফ, কাশি ইত্যাদি সমস্যার মুখোমুখি হতে হয়। আর এমন সময় শুকনো আদা (Dry Ginger) খুবই ভাল বলে প্রমাণিত।

আরও পড়ুন: বালাকোট এয়ারস্ট্রাইকের সেই 'হিরো' অভিনন্দনকে বীরচক্র

ভরপুর গুণ
এর পাশাপাশি শুকনো আদা (Dry Ginger) হজমের জন্যও খুব ভাল বলে মনে করা হয়। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ। রয়েছে পুষ্টিগুণও। এর মধ্যে ক্যালশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, পাইবার, ভিটামিন এ, ভিটামিন সি, জিঙ্ক থাকে।

আরও পড়ুন: উত্তরপাড়ায় ফ্ল্যাটে মহিলার পচাগলা দেহ, ভদ্রেশ্বরে বৃদ্ধার সুইসাইড

সেইসঙ্গে ফলেট অ্যাসিড, ফ্যাটি অ্যাসিডের বৈশিষ্ট্যও পাওয়া যায়। শুকনো আদা সাধারণ ভাবে একটি ক্বাথ বা গুঁড়ো করে খাওয়া হয়। শুকনো আদার প্রভাব খুব গরম। যে কারণে এটি ঠান্ডা এবং ফ্লুর মতো রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

আরও পড়ুন: Urfi থেকে Sanjida পোশাকের জন্য ট্রোলড হয়েছেন এই টেলিসুন্দরীরা

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শুকনো আদা (Dry Ginger)-র উপকার পাওয়ার সবচেয়ে ভাল উপায় হল একটি ক্বাথ তৈরি করে খাওয়া। সে জন্য এক লিটার জলে আধ চা চামচ শুকনো আদা গুঁড়ো ৭৫০ মিলিলিটার হওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর তা খেতে পারেন। জেনে নেওয়া যাক আয়ুর্বেদ অনুসারে শুকনো আদা (Dry Ginger)-র জল খাওয়ার কী কী উপকারিতা রয়েছে।

আরও পড়ুন: সুন্দরবনে বাঘের হানা, নৌকা থেকে ঠেলে ফেলে বাঁচলেন মৎস্যজীবী

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়
শীতে অনেকই কোষ্ঠকাঠিন্যের সমস্যার মধ্যে পড়তে হয়। এর থেকে মুক্তি পেতে শুকনো আদা (Dry Ginger) খুবই উপকারি বলে প্রমাণিত হয়েছে। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ রেখা রাধামণি বলেছেন, যদি সকালে মলত্যাগে অসুবিধা হয়, তবে এক গ্লাস শুকনো আদা (Dry Ginger) জল খান।

আরও পড়ুন: শীতের 'সুপারফুড' লালশাক, ভাল রাখে চোখ-দাঁত, সারায় অ্যানিমিয়া, আরও অনেক গুণ

শ্লেষ্মা কমায়
শুকনো আদা (Dry Ginger) কফ কমায় আর তাজা আদা তা বাড়াতে কাজ করে। তাই ফ্লু, সর্দি, কাশির মতো সমস্যায় শুকনো আদার জল খুবই উপকারী।

আরও পড়ুন: ৩০ বছর বয়সের পর মা হতে চাইলে এই ৫ জরুরি জিনিস মাথায় রাখুন

হজমের জন্য ভাল
শুকনো আদা (Dry Ginger) হজমের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি পেটের ব্যথা ও বদহজমের কারণে অস্বস্তি দূর করতেও সাহায্য করে। 

ওজন কমাতে সাহায্য করে
ওজন কমাতে দু'রকম ভাবে কাজ করে শুকনো আদা (Dry Ginger)। এক তো মেটাবলিজম বাড়ায় এবং অন্যটি অস্বাস্থ্যকর ক্র্যাবিং প্রতিরোধে কাজ করে। এই দুটি জিনিসই ওজন কমাতে উপকারী বলে প্রমাণিত হয়।

ইমিউনিটি বাড়ায়
শুকনো আদা সর্দি ও কাশির উপসর্গ থেকে মুক্তি দিতে সাহায্য করে এবং সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

জয়েন্টের ব্যথা কমায়
জয়েন্টের ব্যথায় কমাতেও শুকনো আদা খুবই উপকারী। যাদের জয়েন্টে ব্যথা আছে, তারা যদি শুকনো আদা ব্যবহার করেন, তা হলে বেশ উপশম পাওয়া যায়।