scorecardresearch
 

Mamata Banerjee on Netaji Subhas Chandra Bose : 'আমাদের প্রেশারে নেতাজির স্ট্যাচু করেছেন,' মোদীকে কটাক্ষ মমতার

Mamata Banerjee on Netaji Subhas Chanda Bose: নেতাজির নামে জাতীয় বিশ্ববিদ্যালয় হবে রাজ্যে। নেতাজি সুভাষচন্দ্র বসু শুধু বাংলার নন। রবিবার রেড রোডে নেতাজি-স্মরণ অনুষ্ঠানে এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতাজি সুভাষচন্দ্র বুস এবং মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজি সুভাষচন্দ্র বুস এবং মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • নেতাজির নামে জাতীয় বিশ্ববিদ্যালয় হবে রাজ্যে
  • নেতাজি সুভাষচন্দ্র বসু শুধু বাংলার নন
  • রবিবার রেড রোডে নেতাজি-স্মরণ অনুষ্ঠানে এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata Banerjee on Netaji Subhas Chanda Bose: নেতাজি (Netaji Subhas Chandra Bose)-র নামে জাতীয় বিশ্ববিদ্যালয় হবে রাজ্যে। নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose) শুধু বাংলার নন। রবিবার রেড রোডে নেতাজি-স্মরণ অনুষ্ঠানে এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তিনি জানান, ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসে নেতাজি-ট্যাবলো রেড রোডে প্রদর্শিত হবে। ফেডারেল স্ট্রাকচার ঠিক রাখবই।

আরও পড়ুন: হাতে এই ৩ রেখার ট্রায়াঙ্গল জানায় আপনি বড়লোক হবেন কিনা, দেখুন নিজের হাত

আরও পড়ুন: ৫ মিনিটেই হয়ে যান শেয়ারবাজার এক্সপার্ট, কীভাবে?

নেতাজি স্মরণে
প্ল্যানিং কমিশন বন্ধ করে দেওয়ার বিজেপি সরকারের সমালোচনা করেন মমতা (WB CM Mamata Banerjee)। এদিন তিনি রেড রোডের অনুষ্ঠান থেকে নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose)-র স্মরণে একগুচ্ছ কর্মসূচির কথা ঘোষণা করেন। তিনি জানান, রাজ্যে হবে প্ল্যানিং কমিশন।

আরও পড়ুন: বিশ্বভারতীর পাঠভবন-শিক্ষাসত্রের সিলেবাসে কাটছাঁটের সিদ্ধান্ত বদল, ক্ষুব্ধ পড়ুয়ারা

এদিন মমতা (WB CM Mamata Banerjee) জানান, নেতাজি (Netaji Subhas Chandra Bose) সেই যে বাইরে চলে গেলেন। আজ পর্যন্ত আমরা জানি না। সেই যে রহস্য, তা রহস্যই থেকে। গেল। এ সরকার বলেছিল, তা উন্মোচন করবে।

আরও পড়ুন: বছরে আয় ১০ লক্ষ টাকা হলেও এক পয়সাও Income Tax নয়? দেখুন কীভাবে সম্ভব

স্বাধীনতা সংগ্রামে সবাই
মমতা (WB CM Mamata Banerjee) বলেন, বাংলার ইতিহাস ভারতের ইতিহাস, বাংলার ইতিহাস বিশ্বের ইতিহাস। আজ আপনারা মেমোরিয়াল নিয়ে রাজনীতি করছেন। শহিদদের নিয়ে কখনও ভাগাভাগি হয় না। সাদা-সালোর কোনও ভেদাভেদ নেই। ছোটরাও দিয়েছে। বড়রাও দিয়েছেন।

আরও পড়ুন: ১৮ মাসে ১৩৫ কেজি ঝরিয়ে এখন মিক্সড মার্শাল আর্ট ফাইটার!

বিজেপিকে তোপ
তিনি (WB CM Mamata Banerjee) বলেন, যাঁরা ইতিহাস মোছার চেষ্টা করবেন, তাঁরা আগুনে হাত পোড়াবেন। একটা স্ট্যাচু করে দিলে, নেতাজি স্মরণ করা যায় না। মা-মাটি-মানুষের নামে স্কিম করতে চাই না। কারণ রাজনীতি করতে চাই না। মূর্তি দিয়ে সব কিছু হয় না। তিনি (WB CM Mamata Banerjee) আরও জানান, গঙ্গাসাগরে গেট বানিয়েছিলাম। তার নাম সম্প্রীতি ব্রিজ দেওয়া হয়েছে। গান্ধীজি সবার সঙ্গে চলেছেন। বেলুড় মঠের ভেতরে দরগা রয়েছে।

আরও পড়ুন: বাড়ির ছাদে ভুল করেও নয় এই জিনিসগুলো, দেবীলক্ষ্মী রুষ্ট হতে পারেন

মমতা বলেন, আমি যে বাড়িতে থাকি সেখানে মহাদেবের মূর্তি রয়েছে। আমি জন্ম থেকেই দেখছি। কী আপত্তি ছিল একটা ট্যাবলো না হয় থাকত। আগে রবীন্দ্রনাথ এবং শান্তিনিকেতনের ট্যাবলো বাতিল করেছিলেন।

কেন্দ্রকে আরও আক্রমণ
তিনি বলেন, যখন-তখন আইএএসদের নিয়ে চলে যাবে। মগের মুলুক নাকি। যাঁরা আইএএস-আইপিএস পড়েন, অনেক কষ্ট করে পড়াশোনা করেন। আমার চিফ সেক্রেটারিকে যখন হচ্ছে তখন ডেকে নিয়ে যাবেন। তা হলে তাঁর কাজ কে করবেন?