scorecardresearch
 
লাইফস্টাইল

Dangerous Fruit Combo : একসঙ্গে কোন ফল খেলে শরীরের ক্ষতি হয়? দেখে নিন

Dangerous fruit combination nine
  • 1/10

Dangerous Fruit Combo: ফল আমাদের শরীরের জন্য অনেক উপকারী। ফল আমাদের শরীরে মিনারেল ও ভিটামিনের ঘাটতি পূরণ করে দীর্ঘায়ু হতে কাজ করে। কিন্তু আপনি জানেন কি কিছু ফল একসঙ্গে খেলে আমাদের স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। চিকিৎসকরা বলছেন, একসঙ্গে কিছু ফল খাওয়ার ভুল করা উচিত নয়।

Dangerous fruit combination ফল
  • 2/10

ডালিম এবং এপ্রিকট
ডালিম এবং এপ্রিকট উভয়ই উচ্চ চিনি এবং প্রোটিন সমৃদ্ধ জিনিস। চিকিৎসকরা বলছেন, এগুলো একসঙ্গে খেলে অ্যাসিডিটি, বদহজম ও পেটে জ্বালাপোড়ার সমস্যা বাড়তে পারে। এছাড়াও, এতে উপস্থিত উচ্চ চিনি প্রোটিন হজমকারী এনজাইমগুলিকে মেরে ফেলতে কাজ করে।

Dangerous fruit combination ফলের গুণ
  • 3/10

আনারস এবং দুধ
আনারসে থাকা ব্রোমেলেন নামক যৌগ দুধের সঙ্গে মিশিয়ে খেলে শরীরের অনেক ক্ষতি হতে পারে। আনারস এবং দুধের কম্বোর কারণে গ্যাস, বমি বমি ভাব, সংক্রমণ, মাথাব্যথা এবং পেটব্যথার সমস্যায় তৈরি হতে পারে।

Dangerous fruit combination one
  • 4/10

পেয়ারা ও কলা
আপনি যদি পেয়ারা ও কলা একসঙ্গে খাওয়ার মতো ভুল করেন, তাহলে সাবধান। চিকিৎসকরা বলছেন, এই দু'টো ফল একসঙ্গে খেলে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। গ্যাসের সমস্যা পেটের পাশাপাশি মাথাব্যথা বাড়াতেও কাজ করবে।

আরও পড়ুন: 'ছেলের মাথার দাম ৫ লাখ,' জয় বজরংবলি লেখা মাও-চিঠিতে টাকার দাবি

আরও পড়ুন: সপ্তাহের শেষেই বেতন! দেশে প্রথম এই কোম্পানি চালু করল এমন ব্যবস্থা

আরও পড়ুন: ২৫ হাজার টাকার মধ্যে বাজার কাঁপাচ্ছে এই স্মার্টফোনগুলো, কোনটা কিনবেন?

Dangerous fruit combination health
  • 5/10

শাকসবজি এবং ফল
একইভাবে আমাদের সবজি এবং ফল একসঙ্গে খাওয়া উচিত নয়। ঘটনা হল ফলে প্রচুর পরিমাণে সুগার থাকে। যা শাকসবজির সঙ্গে শরীরের পক্ষে হজম করা কঠিন হয়ে পড়ে। দীর্ঘক্ষণ পেটে থাকার ফলে অনেক ধরনের টক্সিন বের হয়। যা পরবর্তীতে ডায়েরিয়া, মাথাব্যথা, পেটব্যথা বা সংক্রমণের কারণ হয়।

Dangerous fruit combination lifestyle
  • 6/10

কলা ও পুডিং
চিকিৎসকরা বলছেন, কলার সঙ্গে পুডিংয়ের মিশ্রণ শরীরে টক্সিন তৈরি করতে কাজ করে। এটি খেলে দীর্ঘদিন ধরে পেটে ভারাক্রান্ত অনুভূতি হতে পারে। অতএব, এই ফলের কম্বো শিশুদের দেওয়া উচিত নয়।

Dangerous fruit combination six
  • 7/10

পেঁপে এবং লেবু
ডাক্তাররা পেঁপে এবং লেবুকে সবচেয়ে মারাত্মক কম্বো বলে মনে করেন। এই দু'টি জিনিস একসঙ্গে রক্তে হিমোগ্লোবিন সংক্রান্ত সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে। এই কম্বো অ্যানিমিয়া (রক্ত কম হলে যে পরিস্থিতি তৈরি হয়) সম্পর্কিত সমস্যাগুলোও ট্রিগার করতে পারে।

Dangerous fruit combination seven
  • 8/10

কমলা লেবু ও দুধ
কমলা লেবুর সঙ্গে দুধ খাওয়াও স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। কমলালেবুতে উপস্থিত অ্যাসিড স্টার্চ হজমকারী এনজাইমগুলিকে ধ্বংস করে। শুধু তাই নয়, দুধের সঙ্গে এটি খেলে বুকে শ্লেষ্মা তৈরি হয়।

Dangerous fruit combination eight
  • 9/10

কমলা ও গাজর
একইভাবে কমলা ও গাজর একসঙ্গে খাওয়া এড়িয়ে চলা উচিত। এতে শরীরে কিডনি সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। কমলা এবং গাজরের কম্বোকেও অম্বল এবং পিত্তজনিত সমস্যার জন্য দায়ী বলে মনে করা হয়।

Dangerous fruit combination ten
  • 10/10

ফল এবং মিষ্টি
বিভিন্ন উৎসবের সময় মানুষ ফল এবং মিষ্টি খায়। কিন্তু জানেন কি ফলের সঙ্গে মিষ্টি না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। মিষ্টি এবং ফলের কম্বো আমাদের হজমের ক্ষতি করে। এতে অ্যাসিডিটি, মাথাব্যথা বা বমি বমি ভাবের মতো সমস্যা বাড়ে।