scorecardresearch
 
লাইফস্টাইল

Showering Side Effects : রোজ স্নান করলে প্রভাব পড়ে ইমিউনিটিতে, শাওয়ারের নীচে কতক্ষণ থাকা যায়?

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity
  • 1/10

ছোটবেলা থেকেই আমরা প্রতিদিন স্নান করা ও শরীর পরিষ্কার রাখার পরামর্শ পেয়ে আসছি। প্রবীণরা বরাবরই বলে আসছেন, স্নান করলে মানুষের অর্ধেক রোগ কেটে যায়। কিন্তু বিজ্ঞান এর চেয়ে ভিন্ন গল্প বলে। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন স্নান করা আমাদের স্বাস্থ্যের জন্য নানাভাবে ক্ষতিকর হতে পারে।

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity one
  • 2/10

হার্ভার্ড হেলথের একটি রিপোর্ট অনুসারে, সাধারণত স্বাস্থ্যকর স্কিন ত্বকে তেলের স্তর এবং ভাল ব্যাকটেরিয়াকে ভারসাম্য বজায় রাখতে কাজ করে। স্নান করার সময় ত্বক ঘষে বা পরিষ্কার করে এগুলো অপসারণ করা হয়। এক্ষেত্রে গরম জলের চেয়েও বেশি ক্ষতি হয়।

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity two
  • 3/10

বিশেষজ্ঞরা বলছেন যে স্নানের পর একজন ব্যক্তির রুক্ষ বা শুষ্ক ত্বকও বাহ্যিক ব্যাকটেরিয়া এবং অ্যালার্জেনগুলোকে যেন ডেকে আনে। এটা ত্বকের সংক্রমণ বা অ্যালার্জির প্রতিক্রিয়ার ঝুঁকি বাড়ায়। এ কারণেই চিকিৎসকরা মানুষকে স্নানের পর ত্বকের ক্রিম ব্যবহার করার পরামর্শ দেন।

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity three
  • 4/10

আমাদের ইমিউন সিস্টেমে অ্যান্টিবডি তৈরি করতে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নির্দিষ্ট পরিমাণ সাধারণ ব্যাকটেরিয়া, ময়লা অথবা অণুজীবের প্রয়োজন। এই কারণে, ডাক্তার এবং চর্মরোগ বিশেষজ্ঞরা শিশুদের প্রতিদিন স্নান করার পরামর্শ দেন না। ঘন ঘন স্নান করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

আরও পড়ুন: এক বছরে দ্বিগুণেরও বেশি রিটার্ন দিয়েছে এই স্টক

আরও পড়ুন: পেটের চর্বি কমাতে চান? বাদ দিন লোভনীয় এই ২ ফল

আরও পড়ুন: জেলে বসেই জয় দেখলেন রামপুরহাটের CPIM প্রার্থী সঞ্জীব

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity four
  • 5/10

আমরা যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল শ্যাম্পু এবং সাবান ব্যবহার করি, তা-ও আমাদের ভাল ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। হার্ভার্ড হেলথের মতে, এগুলো ত্বকে ব্যাকটেরিয়ার ভারসাম্য নষ্ট করে। এটা কম বন্ধুত্বপূর্ণ ব্যাকটেরিয়া বিকাশের ঝুঁকি বাড়ায়। যেগুলো অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে বেশি প্রতিরোধী। 

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity five
  • 6/10

আমেরিকার বিখ্যাত চর্মরোগ বিশেষজ্ঞ ডক্টর লরেন প্লচের মতে, ত্বকের সমস্যায় ভুগছেন বা খুব শুষ্ক ত্বকের মানুষদের সর্বোচ্চ ৫ মিনিট স্নান করা উচিত। এই ধরনের লোকেদের একবারে এক মিনিটের বেশি শাওয়ারের নীচে দাঁড়ানো উচিত নয়। এটি ত্বক এবং চুল উভয়ের জন্যই খারাপ হতে পারে।

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity six
  • 7/10

এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গরম জল শরীরের প্রাকৃতিক তেলকে আরও দ্রুত দূর করে এবং দ্রুত ত্বকের ক্ষতি করে। এই সঞ্চালনের ভারসাম্য বজায় রাখার জন্য অনেকে খুব ঠান্ডা বা খুব গরম জল দিয়ে স্নান করেন। কিন্তু প্রকৃত অর্থে তাপমাত্রা অনুযায়ী জল ব্যবহার করা উচিত।

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity seven
  • 8/10

প্রতিবেদনে বলা হয়েছে, ত্বক সংক্রান্ত কোনও সমস্যা না থাকলে নিয়মিত সাবান ব্যবহার করতে পারেন। কিন্তু আপনার ত্বকে শুষ্কতার সমস্যা থাকলে তা এড়িয়ে চলাই বাঞ্ছনীয়। আসলে সাবান আপনার ত্বকে উপস্থিত প্রাকৃতিক তেল দূর করে। যা শুষ্কতার সমস্যা বাড়ায়।

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity eight
  • 9/10

চোখের ওপর খারাপ প্রভাব
বিশেষজ্ঞরা বলছেন, গরম জল দিয়ে স্নান করলে চোখের নরম ভাব শেষ হতে থাকে। যার কারণে চোখে হালকা চুলকানির সমস্যা হতে পারে। গরম বা ঠান্ডা জলের পরিবর্তে সাধারণ জল ব্যবহার করা ভাল হবে।

bathe shower water Showering Side Effects bathing impact on health immunity nine
  • 10/10

গরম জলের থেকে বেশি ক্ষতি
বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা আবহাওয়ায় দীর্ঘক্ষণ গরম জলের স্নান করা স্বাস্থ্যের জন্য ভাল নয়। এটি আমাদের শরীর এবং মন উভয়ের উপর খারাপ প্রভাব ফেলে। আসলে, গরম জল ত্বকের কেরাটিন নামক কোষের ক্ষতি করে। যা ত্বকে চুলকানি, শুষ্কতা এবং ফুসকুড়ির সমস্যা বাড়ায়।