scorecardresearch
 

Belly Fat : পেটের চর্বি কমাতে চান? বাদ দিন লোভনীয় এই ২ ফল

Belly Fat: আপনি যদি আপনার পেটের চর্বি কমাতে চান, তবে আপনাকে ডায়েট থেকে একটি জিনিস সম্পূর্ণভাবে বাদ দিতে হবে এবং এই জিনিসটি আপনাকে অবাক করে দিতে পারে। আমরা ফল সম্পর্কে কথা বলছি।

Advertisement
ওজন কমাতে বেশ কষ্ট করতে হয় (প্রতীকী ছবি) ওজন কমাতে বেশ কষ্ট করতে হয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ওজন কমানো অনেক মানুষের জন্য একটি খুব কঠিন কাজ
  • এই কাজে মানুষকে ডায়েট থেকে অনেক কিছু বাদ দিতে হয়
  • ওজন কমানোর গুরু হিসেবে পরিচিত ডাঃ মাইকেল মোসলে কিছু টিপস শেয়ার করেছেন

Belly Fat: ওজন কমানো অনেক মানুষের জন্য একটি খুব কঠিন কাজ। আর এই কাজে মানে ওজন কমানোর যাত্রায় মানুষকে ডায়েট থেকে অনেক কিছু বাদ দিতে হয়। এমন পরিস্থিতিতে সম্প্রতি ওজন কমানোর গুরু হিসেবে পরিচিত ডাঃ মাইকেল মোসলে কিছু টিপস শেয়ার করেছেন।

কমবে ওজন, চর্বিও
যা আপনার ওজন কমানোর পাশাপাশি পেটের চর্বিও সম্পূর্ণভাবে দূর করবে। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় মসলে বলেন, আপনি যদি আপনার পেটের চর্বি কমাতে চান, তবে আপনাকে ডায়েট থেকে একটি জিনিস সম্পূর্ণভাবে বাদ দিতে হবে এবং এই জিনিসটি আপনাকে অবাক করে দিতে পারে। আমরা ফল সম্পর্কে কথা বলছি।

ইনসুলিনের কাজ
তিনি বলেন, প্রথমে আপনাকে বুঝতে হবে কিভাবে ইনসুলিন কাজ করে। খাবার খাওয়ার পর আমাদের শরীর রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে ইনসুলিন তৈরি করে। রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের পাশাপাশি ইনসুলিন শরীরের প্রতিটি কোষে শক্তি পৌঁছে দেওয়ার কাজ করে। 

আরও পড়ুন: ঘরে চাল-ডাল শেষের মুখে, ভাল নেই রাণু মণ্ডল, দুঃখ ভুলতে গাইলেন 'কাঁচা বাদাম'...

এটি প্রতিটি কোষে গ্লুকোজ বহন করে। এছাড়াও ইনসুলিন চর্বি জমা করার কাজ করে। যাতে এই চর্বি প্রয়োজনের সময় ব্যবহার করা যায়। অর্থাৎ যতক্ষণ ইনসুলিন শরীরে ঠিকঠাক কাজ করে ততক্ষণ সব কিছু ঠিক থাকে।

বয়স বাড়লে
আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোষ-প্রাচীরের ইনসুলিন রিসেপ্টর কম সংবেদনশীল হয়ে ওঠে। এর ফলে খাবার খাওয়ার পরও আমাদের রক্তে গ্লুকোজ এবং ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে থেকে যায়। এটি খুবই বিপজ্জনক হয়ে দাঁড়ায় এবং পেটের চর্বি বাড়াতে কাজ করে।

ডাঃ মোসলে বলেছেন যে আপনি যদি পেটের চর্বি কমাতে চান, তবে আপনাকে আপনার খাদ্য থেকে চিনি এবং কার্বোহাইড্রেট বাদ দিতে হবে। পেটের চর্বি কমাতে চিনি কমানো আপনার শরীরের উপর ভাল প্রভাব ফেলে। 

Advertisement

ডাঃ মোসলে বলেন, বাজারে পাওয়া ডায়েট ড্রিঙ্কস এবং স্ন্যাকসেও প্রচুর পরিমাণে চিনি থাকে এবং এগুলো কম চর্বিযুক্ত হওয়ায় ডায়েট ফুড হিসেবে চিহ্নিত করা হয়।

আম-আনারস জাতীয় ফল থেকে দূরে থাকুন
ফলের রস এবং স্মুদি সহ আম এবং আনারসের মতো কিছু ফলের মধ্যে প্রচুর পরিমাণে সুগার বা শর্করা পাওয়া যায়। তিনি আরও বলেন, কম কার্ব ডায়েট খেলে চর্বি কমানো যায়। তিনি বলেছিলেন যে আপনি যদি ওজন কমাতে চান তবে আপনি সাদা ব্রেড, চিপস এবং পাস্তার মতো প্রক্রিয়াজাত খাবারগুলিকে ব্রাউন রাইস বা কুইনোয়া দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।

 

Advertisement