scorecardresearch
 

Cranberry Benefits : ব্রেন শার্প করে এই ছোট লাল ফল, কাজ করে ম্যাজিকের মতো

Cranberry Benefits: মস্তিষ্ক মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীরের প্রতিটি অঙ্গ শুধুমাত্র মাথা দিয়ে কাজ করে। চিন্তা করার এবং বোঝার ক্ষমতাও মাথার উপর নির্ভর করে। যেমন, মস্তিষ্ক যখন হাতের কাছে সংকেত পাঠায়, তখন আমাদের হাত কিছু কাজ করে।

Advertisement
ক্র্যানবেরির অনেক গুণ (প্রতীকী ছবি) ক্র্যানবেরির অনেক গুণ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • মস্তিষ্ক মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ
  • শরীরের প্রতিটি অঙ্গ শুধুমাত্র মাথা দিয়ে কাজ করে
  • চিন্তা করার এবং বোঝার ক্ষমতাও মাথার উপর নির্ভর করে

Cranberry Benefits: মস্তিষ্ক মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীরের প্রতিটি অঙ্গ শুধুমাত্র মাথা দিয়ে কাজ করে। চিন্তা করার এবং বোঝার ক্ষমতাও মাথার উপর নির্ভর করে। যেমন, মস্তিষ্ক যখন হাতের কাছে সংকেত পাঠায়, তখন আমাদের হাত কিছু কাজ করে। 

মস্তিষ্ক যদি সংকেত না পাঠায়, তাহলে হাতও কাজ করবে না। তাই শরীরের সঠিক কার্যকারিতার জন্য মাথার স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। সম্প্রতি, ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়ার গবেষকরা একটি গবেষণা পরিচালনা করেছেন।

যা পরামর্শ দেয় যে ছোট এক বাটি ক্র্যানবেরি খাওয়া মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে পারে, খারাপ কোলেস্টেরল কমাতে পারে এবং ডিমেনশিয়া কমাতেও সাহায্য করতে পারে। ক্র্যানবেরি একটি লাল রঙের ফল। যার আকার খুবই ছোট। ঔষধি গুণ ও পুষ্টিগুণে ভরপুর ক্র্যানবেরির অনেক উপকারিতা রয়েছে।

আরও পড়ুন: ওয়ার্নের মৃত্যু কীভাবে? ময়না তদন্তের রিপোর্ট থাই পুলিশের

আরও পড়ুন: ৩ বছরে ৯ টাকা হয়েছে ১০০, চোখধাঁধানো রিটার্ন দিয়ে এই স্টক

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারের একগুচ্ছ চাকরি, যোগ্য়তা-আবেদনের পদ্ধতি? জেনে নিন

প্রভাব ১২ সপ্তাহের মধ্যে দেখা যায়
ক্র্যানবেরির স্বাদ বেশ তেতো। দ্য ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়ার গবেষণা অনুসারে, যাঁরা ক্র্যানবেরি পাউডার খাবার হিসেবে খান, তাঁদের স্মৃতিশক্তি ১২ সপ্তাহ পরে আরও ভাল। যখন এমআরআই করা হয়েছিল, তখন তাঁর মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অংশে রক্ত ​​প্রবাহ খুব ভাল ছিল। এ ছাড়া ওই ব্যক্তিদের ব্যাড কোলেস্টেরলের মাত্রাও ৯ শতাংশ কমেছে।

গবেষক দলের মতে, ক্র্যানবেরি মস্তিষ্কের উন্নতি করতে পারে। আসলে এলডিএল 'খারাপ' কোলেস্টেরল ধমনীতে জমে মস্তিষ্কে রক্ত ​​চলাচল কমিয়ে দেয়। ক্র্যানবেরি খাওয়া মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে।

বাজারে পাওয়া ক্র্যানবেরি জুস পান না করে কাঁচা ক্র্যানবেরি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এর তিক্ত এবং কড়া স্বাদ বেশিরভাগ লোক পছন্দ না-ও করতে পারে তবে এটি বেশ উপকারী।

Advertisement

গবেষণায় ৬০ জন মানুষ যুক্ত ছিলেন
এই গবেষণায় ৬০ জন লোক যুক্ত ছিল। যার মধ্যে অর্ধেক মানুষের বয়স ৫০ থেকে ৮০ বছরের মধ্যে ছিল। ৬০ জনকে ৪.৫ গ্রাম শুকনো ক্র্যানবেরি পাউডার দেওয়া হয়েছিল এবং অন্যদের একটি প্লাসিবো দেওয়া হয়েছিল। 

এই গবেষণায় এমন মানুষদের অন্তর্ভুক্ত করা হয়নি, যাঁর একটা বড় অসুখ ছিল, ওষুধ সেবন করছিলেন বা প্রচুর ধূমপান করেছিলেন। এর পর প্রত্যেকের রক্তের নমুনা এবং এমআরআই স্ক্যানগুলি পর্যালোচনা করে ফ্রন্টিয়ার্স ইন নিউট্রিশনে প্রকাশিত হয়েছিল।

গবেষণার প্রধান লেখক ডঃ ডেভিড ভাজুরের মতে, ১২ সপ্তাহ পর, ক্র্যানবেরি পাউডার খাওয়ার দল তাদের মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অংশে স্মৃতিশক্তি এবং ভাল রক্ত ​​প্রবাহের উল্লেখযোগ্য উন্নতি করেছিল। প্লাসিবো গ্রুপে ৩.৪ থেকে ৩.৩ mmol/L কমে যাওয়ার তুলনায় ক্র্যানবেরি গ্রুপে LDL মাত্রাও ৩.৫ থেকে ৩.২ mmol/L কমে গেছে।

ডাঃ ডেভিড যোগ করেছেন, যে দল ক্র্যানবেরি গ্রহণ করেছেন, তাঁরা তাঁদের এলডিএল বা 'খারাপ' কোলেস্টেরলের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এই গবেষণায় যে সিদ্ধান্তে এসেছে তা অনেক ভাল। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল যে মাত্র ১২ সপ্তাহের মধ্যে ক্র্যানবেরি স্মৃতিশক্তি এবং নিউরাল ফাংশন উন্নত করতে শুরু করে। ক্র্যানবেরি আগামী সময়ে আরও ভাল গবেষণায় অবদান রাখতে পারে।

১০০ গ্রাম ক্র্যানবেরি হার্টের স্বাস্থ্যকে শক্তিশালী করবে
গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন ক্র্যানবেরি খেলে হার্টের স্বাস্থ্যেরও উপকার হয়। যে পুরুষরা প্রতিদিন ১০০ গ্রাম ক্র্যানবেরি খান, তাঁদের হৃদযন্ত্রের ক্ষমতা এক মাস পরে উন্নত হতে শুরু করে। 

ক্র্যানবেরি দীর্ঘদিন ধরে প্রদাহ প্রতিরোধ করে এবং কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে হার্টকে সুস্থ রাখে বলে সন্দেহ করা হচ্ছে। গবেষকরা দাবি করেছেন যে ক্র্যানবেরি খাওয়ার পরে, তারা মাত্র ২ ঘন্টার মধ্যে তাঁদের প্রভাব দেখাতে শুরু করে।

(সতর্কীকরণ: এই তথ্যটি গবেষণা অনুসারে দেওয়া হয়েছে, কিছু খাওয়ার আগে, অনুগ্রহ করে ডাক্তারের সঙ্গে কথা বলে নিন)

 

Advertisement